India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আর কিছুদিনের অপেক্ষা , অক্টোবরেই আত্মপ্রকাশ হবে নতুন সংসদ ভবনের

Google Oneindia Bengali News

নতুন সাংসদ তৈরি প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে। সেই ইঙ্গিত মিলছে লোকসভার স্পিকার ওম বিড়লার কথায়। জানা যাচ্ছে যে চলতি বছরে যে শীতকালীন অধিবেশন আসবে সেই অধিবেশন হবে নতুন সাংসদেই।

কী বলছেন তিনি ?

কী বলছেন তিনি ?

লোকসভার স্পিকার ওম বিড়লা, রবিবার, ১৯ জুন বলেছেন যে সভার শীতকালীন অধিবেশন সম্ভবত নতুন সংসদ ভবনে হবে। বহুদিন ধরে কাজ চলছিল সাংসদ তৈরির কাজ চলছিল। "আমাদের প্রচেষ্টা হল সংসদের নতুন ভবনে শীতকালীন অধিবেশন শুরু করা এবং নতুন ভবনটি স্পষ্টভাবে একটি স্বনির্ভর ভারতের ছবি দেখাবে,"

আর কী বলেছেন ওম বিড়লা ?

আর কী বলেছেন ওম বিড়লা ?

"প্রযুক্তিগত এবং নিরাপত্তার দিক থেকে, এই নতুন ভবনটি পুরনো সংসদ ভবন থেকে অনেক এগিয়ে। তবে সংসদের পুরনো ভবনটিও এর একটি অংশ থেকে যাবে।" বিড়লা বলেছিলেন যে সমস্ত দলের তাদের নিজ নিজ নেতাদের সাথেও কথা বলা উচিত। "সময় সময়, আমি দলীয় নেতাদের সাথেও কথা বলি এবং তাদের বলি যে হাউসটি মসৃণভাবে চালানো উচিত এবং সেই শৃঙ্খলা ও সাজসজ্জা বজায় রাখা উচিত। তার সহযোগিতায়, হাউসে উত্পাদনশীলতা এবং বিতর্কের মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে," তিনি যোগ করেন।

কার নামে হবে সাংসদ ভবন

কার নামে হবে সাংসদ ভবন

মে মাসে, দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটি দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি সম্পর্কে একটি 'বার্তা' পাঠাতে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে নতুন সংসদ ভবনের নামকরণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন করেছিল। এবার কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরীর মতে, এই বছরের অক্টোবরের মধ্যে নতুন সংসদ ভবনের নির্মাণ কাজ শেষ হবে।

সাংসদ ভবন

সাংসদ ভবন

ভারত সরকার ২০১৯ সালে সেন্ট্রাল ভিস্তা পুনঃউন্নয়ন প্রকল্প চালু করেছিল, একটি অংশ হিসাবে একটি নতুন সংসদ ভবন নির্মাণের সাথে, নতুন দিল্লিতে অন্যান্য প্রকল্পগুলির সাথে, যার মধ্যে রয়েছে রাজপথের সংস্কার, উপরাষ্ট্রপতির জন্য একটি নতুন বাসভবন নির্মাণ, একটি নতুন অফিস এবং বাসভবন। প্রধানমন্ত্রীর জন্য এবং একক কেন্দ্রীয় সচিবালয়ে সমস্ত মন্ত্রী ভবন একত্রিত করা।

নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান ২০২০ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়েছিল এবং ১০ ডিসেম্বর ২০২০-এ ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল।

যদিও ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুমতি দেওয়া হয়েছিল, ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি এ.এম. খানউইলকর আদালতে প্রকল্পের বিরুদ্ধে প্রাপ্ত আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সেন্ট্রাল ভিস্তা পুনঃউন্নয়ন প্রকল্পকে সম্পূর্ণরূপে আটকে রেখেছিলেন। ১০ ডিসেম্বর ২০২০-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। অনুষ্ঠানে ধর্মীয় নেতাদের দ্বারা সম্পাদিত একটি আন্তঃবিশ্বাস প্রার্থনা সেবা অন্তর্ভুক্ত ছিল। ২০২১ সালের জানুয়ারীতে সুপ্রিম কোর্টের একটি সংখ্যাগরিষ্ঠ রায়ে প্রকল্পটি পরিবেশগত উদ্বেগের জন্য রাইডারদের সাথে সাফ করা হয়েছিল এবং ভবনের কাজ শুরু হয়েছিল।

English summary
in this upcoming session in winter new parliament house will open
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X