• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'নমো'র নিরাপত্তায় কনভয়ে যুক্ত হল ১২ কোটি টাকার অত্যাধুনিক 'মার্সিডিজ মেব্যাক' গাড়ি

Google Oneindia Bengali News

১.৫ লাখের কুর্তা হোক কিংবা ৫০ হাজারের পাগড়ি, তাঁর ইমেজের মতই মূল্যবান তাঁর সব সামগ্রীর। তাঁর পোশাকের অন্যতম আকর্ষণ কোটটি তো দেশ জুড়ে তাঁর নামেই পরিচিত। কথা হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেইসঙ্গে বরাবরই তাঁর তাক লাগানো কনভয় ফেল ফেলিয়ে দেয় বিশ্বের তাবড় রাষ্ট্রপ্রধানদের 'সাঁজোয়া'কেও। আর এবার তাক লাগাতে ভারতের প্রধানমন্ত্রীর কনভয়ে সামিল হতে চলেছে বিশ্বের অত্যাধুনিক মডেলের গাড়ি। জানেন কী কতটা বিশেষ এই কোটি টাকার গাড়ি?

মোদীর কনভয়ে নতুন সদস্য

মোদীর কনভয়ে নতুন সদস্য

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতাদের মধ্যে প্রথম তিনে থাকে। আর তাই তাঁর বাহনও যে তাক লাগানো হবে সেটাই স্বাভাবিক। আর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গাড়িবহরে সামিল হল নতুন মার্সিডিজ মেব্যাক এস৬৫০ গার্ড। এর আগে নমোর ব্যবহৃত রেঞ্জ রোভার ভোগ এবং টয়োটা ল্যান্ড ক্রুজারের থেকেও আধুনিক প্রযুক্তিতে তৈরি। আর এই নতুন বাহনের সুযোগ সুবিধা জানলে অবাক হতে বাধ্য যেকোনও মানুষ।

 কবে এল এই গাড়ি?

কবে এল এই গাড়ি?

চলতি মাস অর্থাৎ ডিসেম্বরের শুরুর দিকে হায়দ্রাবাদ হাউসে এই নতুন গাড়িমার্সিডিজ মেব্যাক এস-৬৫০ গার্ড প্রথম দেখা গিয়েছে, যখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফরে এসেছিলেন। আর তার পরেই এই গাড়িকে ভারতের প্রধানমন্ত্রীর কনভয়ে সামিল করার চিন্তা ভাবনা শুরু হয়।

 এই গাড়ির উৎপত্তি কবে ও কোথায়?

এই গাড়ির উৎপত্তি কবে ও কোথায়?

প্রধানমন্ত্রীর সাঁজোয়ায় সামিল বিলাসবহুল বুলেট-প্রুফ এই সুপার সিডান গাড়ি মার্সিডিজ মেব্যাক এস৬৫০ গার্ড-এর ফেসলিফটেড সংস্করণ, যা ২০১৯ সালে তৈরি করে বিশ্ব বিখ্যাত জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা মার্সিডিজ-বেনজ। মার্সিডিজ মেব্যাক এস-৬০০ প্রথম ভারতে লঞ্চ করেছিল ১০.৫০ কোটি টাকা দাম নিয়ে। আর প্রথম সারির মার্সিডিজ মেব্যাক এস-৬৫০ গার্ড-এর মূল্য প্রায় ১২ কোটি টাকা থেকে ১৫ কোটি টাকা। তবে এটি শোরুম প্রাইজ। এই গাড়ি অন রোড নিতে গেলে খসাতে হবে আরও কয়েক লাখ টাকা।

 এই গাড়ির বিশেষত্ব কী

এই গাড়ির বিশেষত্ব কী

অত্যাধুনিক সুযোগ সুবিধা বিশিষ্ট এই গাড়িতে আপগ্রেড করা জানালা এবং বডি শেলগুলির জন্য বুলেট সহ্য করার ক্ষমতা আছে। এবং এটি একে-৪৭ রাইফেল থেকে আক্রমণ প্রতিহত করতে পারে। গাড়িটি একটি বিস্ফোরক প্রতিরোধী যান। মাত্র দুই মিটার দূরত্ব থেকে ১৫ কেজির টি এন টি বিস্ফোরণ থেকে যাত্রীদের রক্ষা করার ক্ষমতা রয়েছে এর। মারাত্বক গ্যাস আক্রমণের ক্ষেত্রে কেবিনটি একটি পৃথক বায়ু সরবরাহও পায়। ৬.০লিটার টুইন-টার্বো ভি-১২ ইঞ্জিন থেকে ৫১৬ বিপিএইচ এবং প্রায় ৯০০ এনএম পিক টর্ক ডেভেলপ করে। এর সর্বোচ্চ গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

কীভাবে এই গাড়ি সামিল নমোর কনভয়ে?

কীভাবে এই গাড়ি সামিল নমোর কনভয়ে?

প্রধানমন্ত্রীর জন্য নতুন গাড়ি কেনা হলে তা ঠিক কতটা সুরক্ষিত তা বিচার করা হয় বিশেষ সুরক্ষা গ্রুপ বা এসপিজি দ্বারা। যা দেশের রাষ্ট্রপ্রধানকে রক্ষার কাজ করে। এসপিজি কনভয় ঠিক করার আগে এটা বোঝে যে এই কনভয় কার জন্য করা হচ্ছে এবং সেই বিশিষ্ট ব্যক্তির নিরাপত্তার গুরুত্ব কতটা। সেই সব সমীক্ষা করে তবেই কোনও গাড়িকে কনভয়ে নিযুক্ত করা হয়।

প্রতীকী ছবি

English summary
new mercedes maybach car is in the convoy of pm modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion