• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডের ধাক্কায় কলকাতায় আবাসন বিক্রিতে ব্যাপক মন্দা, দেশের আটটি বড় শহরেও চাহিদা হ্রাস

  • |

করোনা সঙ্কটের জেরে ব্যাপক মন্দা দেখা দিয়েছে রিয়েল এস্টেট ও হাউজিং শিল্পে। সূত্রের খবর এপ্রিল থেকে জুন মাসে দেশের আটটি বড় শহর জুড়ে নতুন আবাসন বিক্রির পরিমাণ ৭৯ শতাংশ কমে গিয়েছে। সম্প্রতি এই বিষয়ে একটি চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করেছে রিয়েল এস্টেট ব্রোকারেজ ফার্ম প্রোপাটাইগার।

মহামারীর কবলে দেশের আবাসন শিল্প

মহামারীর কবলে দেশের আবাসন শিল্প

প্রোপাটাইগারের এই সমীক্ষায় দেখা যাচ্ছে লকডাউন ও করোনা মাহামারীর জোড়া ফাঁড়ায় শেষ তিন মাসে দেশের আটটি বড় শহরে মাত্র ১৯ হাজার ৩৮টি নতুন আবাসন বিক্রি হয়েছে। পাশাপাশি নিউজকর্পস নিয়ন্ত্রণাধীন প্রোপটাইগারের এই সমীক্ষায় আরও দেখা যাচ্ছে চলতি বছরের জানুয়ারি-জুন সময়কালে আটটি শহর জুড়ে আবাসিক সম্পত্তি বিক্রয় ৫২ শতাংশ কমে ৮৮ হাজার ৫৯৩ ইউনিটে দাঁড়িয়েছে।

কোন কোন শহরে সর্বোচ্চ চাহিদা হ্রাস ?

কোন কোন শহরে সর্বোচ্চ চাহিদা হ্রাস ?

আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা, দিল্লি-এনসিআর (নয়েডা, গ্রেটার নয়েডা, গুরুগ্রাম, গাজিয়াবাদ এবং ফরিদাবাদ), এমএমআর (মুম্বই, নয় মুম্বই, থানায়) এবং পুনের উপরেই আবাসন বিক্রি সংক্রান্ত এই সমীক্ষা চালানো হয় বলে জানা যাচ্ছে। নতুন আবাসনের চাহিদায় রেকর্ড পতন দেখা গেছে হায়দরাবাদে। প্রোপটাইগারের সমীক্ষা জানাচ্ছে দেশের অন্যতমন জনবহুল শহরে নতুন আবাসনের চাহিদা ৮৬ শতাংশ কমেছে বলে জানা যাচ্ছে।

৭৫ শতাংশ কমেছে কলকাতায় আবাসন বিক্রির পরিমাণ

৭৫ শতাংশ কমেছে কলকাতায় আবাসন বিক্রির পরিমাণ

পাশাপাশি কলকাতায় আবাসন বিক্রির পরিমাণ ৭৫ শতাংশ কমে ৫২৬৮ ইউনিট থেকে ১৩১৭-তে নেমে গেছে বলে জানা যাচ্ছে। পুনেতে চাহিদা কমেছে প্রায় ৭৪ শতাংশ। এদিকে গত বছরের এই সময়েও দেশজোড়া আর্থিক মন্দার জেরে কলকাতায় ফ্ল্যাট বিক্রির পরিমাণে রেকর্ড পতন দেখা যায়। সেই সময় গড়ে ফ্ল্যাটের দাম ২ শতাংশ কমলেও চাহিদা বিশেষ বাড়তে দেখা যায়নি।

মু্ম্বইয়ের আবাসন শিল্পেও বড় ধাক্কা

মু্ম্বইয়ের আবাসন শিল্পেও বড় ধাক্কা

বর্তমানে কোভিডের ধাক্কায় এই চাহিদা একলাফে অনেকটাই তলানিতে চলে গেছে বলে জানা যাচ্ছে। মুম্বইয়ে নতুন আবাসন বিক্রির চাহিদা ৮৫ শতাংশেরও বেশি কমেছে বলে জানা যাচ্ছে। চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের প্রধান বাণিজ্য নগরীতে নতুন আবাসন বিক্রির পরিমাণ গত বছরের এই সময়ের ২৯ হাজার ৬৩৫ ইউনিট থেকে কমে ৪৫৫৯-এ নেমে যায় বলে জানা যায়।

পরিস্থিতি ঠিক হলে ৫ই সেপ্টেম্বর খুলতে পারে স্কুল-কলেজ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাম মন্দিরের অন্তরালে কোন সমীকরণ জেগে উঠছে মহারাষ্ট্রে, শিবসেনাকে কোন ইঙ্গিত বিজেপির

English summary
The slump in real estate sales in Kolkata, the same picture in other cities due to the Corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X