• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রজাতন্ত্র দিবসেই রচিত হচ্ছে নয়া ইতিহাস! প্রথমবারের জন্য শক্তি প্রদর্শনে নামছে বিধ্বংসী রাফাল

  • |

করোনা আতঙ্কের জেরেই ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের গোটা অনুষ্ঠান পর্বে একাধিক কাটছাঁট করেছে কেন্দ্র। এমনকী প্রধান অতিথি হিসাবে এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনশনের আসার কথা থাকলেও তাও বাতিল হয়েছে। কিন্তু তারপরেও চমকে থাকছে কোনও কমতি। সূত্রের খবর, এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেই প্রথমবারের জন্য শক্তি প্রদর্শনে মাঠে নামছে অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান।

সোমবারই নতুন ঘোষণা ভারতীয় বায়ুসেনার

সোমবারই নতুন ঘোষণা ভারতীয় বায়ুসেনার

সোমবারই এমনটাই ঘোষণা করে ভারতীয় বায়ুসেনা। আর তাতেই ভারতীয় প্রজাতন্ত্র দিসবের ইতিহাস রচিত হতে চলেছে নতুন ইতিহাস। সেনার একাধিক সমরাস্ত্রের সঙ্গে যোগ্য সঙ্গত দিতে অংশগ্রহণ করতে চলেছে ফ্রান্সের তৈরি এই অত্যাধুনিক যুদ্ধবিমান। সূত্রের খবর, ‘ভার্টিক্যাল চার্লি' ফর্মেশনে ফ্লাইপাস্ট করবে ফ্রান্স থেকে কেনা অত্যাধুনিক রাফাল ফাইটার জেটগুলি।

চড়ছে উত্তেজনার পারদ

চড়ছে উত্তেজনার পারদ

এদিকে ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। তার মধ্যে গত বছরেই হরিয়ানার আম্বালা বিমান ঘাঁটিতে এসে পৌঁছায় ফ্রান্স থেকে আগত পাঁচটি বিধ্বংসী রাফাল যুদ্ধ বিমান। প্রায় ৭ হাজার কিলোমিটার পথ পেরিয়ে ফ্রান্স থেকে ভারতে এই যুদ্ধবিমানকে নিয়ে আসেন ভারতীয় বায়ুসেনার পাইলটেরা।

শব্দের চাইতেও দ্রুত গতিতে উড়তে সক্ষম রাফাল

শব্দের চাইতেও দ্রুত গতিতে উড়তে সক্ষম রাফাল

শব্দের চাইতেও দ্রুত গতিতে উড়তে সক্ষম ফরাসি বিমানগুলির ক্ষমতা দেখতে মুখিয়ে রয়েছে গোটা দেশ। রাফালর একাধিক ক্ষুরধার কৌশলগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় এই ‘ভার্টিক্যাল চার্লি'। এর মাধ্যমে একাধিক যুদ্ধবিমান কম উচ্চতা থেকে সটান আকাশের দিকে প্রায় ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে উড়ে যেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সেই কেরামতিই দেখাতে চলেছে নব প্রজন্মের এই যুদ্ধ বিমান।

 কী কী বিশেষ গুণাবলী রয়েছে এই অত্যাধুনিক যুদ্ধবিমানের ?

কী কী বিশেষ গুণাবলী রয়েছে এই অত্যাধুনিক যুদ্ধবিমানের ?

এছাড়াও রাফাল জেটগুলি চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট' বলেই পরিচিত। এতে রয়েছে‘ম্যাটিওর' বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র। ক্রুজ মিসাইল ‘স্কাল্প' এবং ‘হ্যামারও'। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও সক্ষম এই অত্যাধুনিক যুদ্ধবিমান। একইসাথে রাফাল থাকবে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের সমাহারও। তাই রাফালর কেরামতি দেখতে এখন অপেক্ষা শুধু ২৬ জানুয়ারির।

উত্তর ২৪ পরগনাঃ মমতা বন্দ্যোপাধ্যায় একটি কেন্দ্র থেকে ভোটে হারের ভয় পাচ্ছেন : মুকুল রায়

বাংলায় করোনার দৈনিক সংক্রমণ চারশোর নিচে, সুস্থতার হার বেড়ে ৯৭ শতাংশ

English summary
on Republic Day Rafale fighter jets are demonstrating strength for the first time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X