• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন ইতিহাস! এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ উত্পাদন কেন্দ্র এবার ভারতেই, উদ্বোধনে মোদী

  • |

এশিয়ার বহত্তম সৌরবিদ্যুৎ উত্পাদন কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্যপ্রদেশের রেওয়া জেলায় এই সৌরবিদ্যুত উত্পাদন কেন্দ্র তৈরি হয়েছে। ১৫৯০ একর জমির উপর এই প্ল্যান্ট তৈরি করা হয়েছে। ভিডিও কনাফারেন্সিংয়ের মাধ্যমেই মোদী এদিন এই সোলার প্ল্যান্টের উদ্বোধন করতে দেখা যায় মোদীকে। সূত্রের খবর, এই সোলার প্ল্যান্ট থেকে ২৪ শতাংশ বিদ্যুত সরবরাহ করা হবে দিল্লি মেট্রো রেল কর্পোরেসনকে। বাকি ৭৬ শতাংশ বিদ্যুত সরবরাহ করা হবে মধ্যপ্রদেশের বিভিন্ন সংস্থাকে।

নতুন ইতিহাস! এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ উত্পাদন কেন্দ্র এবার ভারতেই, উদ্বোধনে মোদী

একইসাথে এই প্ল্যান্ট-এর জন্য প্রতি বছর ১৫ হাজার টন কার্বন ডাই অক্সাইড বাতাসে কম মিশবে। এই প্রসঙ্গে বলতে গিয়ে এদিন মোদী বলেন, “সৌরশক্তি কেবল আজ নয়, একবিংশ শতাব্দীতে শক্তির একটি প্রধান মাধ্যম হতে চলেছে। কারণ সৌর শক্তি খাঁটি এবং সুরক্ষিত। একইসাথে এর প্রতুলতাও অনেক বেশি। পাশাপাশি একটি সুস্থ পরিবেশের রক্ষার ভিত্তি হিসাবে কেবল রাজ্যকেই নয় গোটা বিশ্বকে সাহায্য করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে মোদী আরও বলেন, “আজ রেওয়া সত্যিই ইতিহাসের তৈরি করেছে। রেওয়া মা নর্মদা এবং সাদা বাঘের নাম দিয়েই এতদিন পরিচিত ছিল। এখন, এশিয়ার বৃহত্তম সৌর শক্তি প্রকল্পের নামও এতে যুক্ত হল। এই জন্য মধ্যপ্রদেশের সমস্ত মানুষকে আমার তরফ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।" সূত্রের খবর, ২৫০ মেগাওয়াট করে তিনটি বিদ্যু্ত্ উত্পাদন কেন্দ্র রয়েছে এই প্ল্যান্ট-এ। এটি তৈরি করতে খরচ হয়েছে ১৫৮ কোটি টাকা।

লকডাউন সঠিকভাবে পালন করতে হবে, মুখ্যমন্ত্রীকে কটাক্ষ দিলীপ ঘোষের

শেষে মমতার কথাই শুনতে হল মোদীকে! পরিযায়ীদের জন্য শেষমেশ কোন পদক্ষেপ নিল কেন্দ্র

English summary
new history india is now have the largest solar power plant in asia modi inaugurates in madhya pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X