• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিনিয়োগ টানতে নয়া উদ্যোগ, ডলারেও শেয়ার কেনাবেচার নতুন সুযোগ তৈরি করলেন নির্মলা সীতারমন

করোনা পরিস্থিতিেত দেশে আন্তর্জাতিক বিনিয়োগ টানতে শেয়ার কেনাবেচায় দুটি নতুন ফিচারের উদ্বোধন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গান্ধীনদরে দুটি শেয়ার কেনাবেচার আন্তর্জাতিক সংস্থা NSE-IFSC এবং GIFT এই দুটি আন্তর্জাতিক শেয়ার কেনাবেচার সংস্থায় টাকা এবং ডলার উভয় মাধ্যমেই শেয়ার কেনাবেচার ফিচার লঞ্চ করেন তিনি।

বিনিয়োগ টানতে নয়া উদ্যোগ, ডলারেও শেয়ার কেনাবেচার নতুন সুযোগ তৈরি করলেন নির্মলা সীতারমন

২২ ঘণ্টার কাজ করে এই ফিচার দুটি। বিশ্বের যেকোনও প্রান্ত থেকে এই ২২ ঘণ্টার মধ্যে শেয়ার কেনাবেচা করা যাবে এই নতুন ফিচারের মাধ্যমে। এতে আন্তর্জাতিক ক্ষেত্রে বিনিয়োগ বাড়বে বলে মনে করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে দেশের শেয়ার বাজারের যা অবস্থা তাতে আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক বাজার ধরতে এই নতুন ফিচার অনেকটাই সুবিধা তৈরি করবে বলে মনে করছেন অর্থনীতি বিদরা।

করোনা পরিস্থিতিতে প্রবল ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। মুডিজ ২০২১ সালে দেশের আর্থিক বৃদ্ধি শূন্য হবে বলে জানিয়েছে। তাতে ারও উদ্বেগ বেড়েছে। করোনা লকডাউনের কারণে দেশে প্রবল আর্থিক সংকট ৈতরি হয়েছে। একাধিক কারখানা বন্ধ থাকায় উৎপাদন শিল্পে ধাক্কা খেয়েছে। যার জেরে কর্মহীন হয়ে পড়বেন অসংখ্য মানুষ। আগামী ২ বছর এই ধাক্কা কাটিয়ে ওঠা কতটা সম্ভভ হবে তা নিয়ে আশঙ্কায় রয়েছে মোদী সরকার।

যদিও রিলায়েন্সে এই মুহুর্তে দুটি আন্তর্জাতিক সংস্থা বড় বিনিয়োগ করেছে। করোনা পরবর্তী পরিস্থিতিতে আমেরিকা চিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে শুরু করলে ভারতের সুযোগ বাড়বে বলে মনে করছেন অনেকে। কারণ চিনের পরেই ভারত সবচেয়ে বড় বাজার। তাই বিনিয়োগ আসার সম্ভাবনা রয়েছে।

এক মাসের কেয়ারটেকার বোর্ড কলকাতা পুরসভায়, নির্দেশ হাইকোর্টের

দেশের ২১৬টি জেলায় এখনও পর্যন্ত কোনও করোনা আক্রান্তের খোঁজ নেই, জানাল স্বাস্থ্য মন্ত্রক

English summary
New futures lauch by Nirmala Sitaraman in two international exchange
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X