• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির মুকুটে নতুন পালক, পথ চলা শুরু দেশের প্রথম চালকবিহীন মেট্রোর! উদ্বোধনে মোদী

  • |

ক্ষমতায় আসার পর থেকেই গোটা দেশব্যাপী রেলব্যবস্থার মানোন্নয়নের জোর দেয় মোদী সরকার। বাংলা সহ একাধিক রাজ্যে মেট্রো রেলের ক্ষেত্রেও একাধিক বড়সড় কর্মসূচী নেয় ভারতীয় রেল মন্ত্রক। এমতাবস্থায় এবার দিল্লিতে দেশের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশের প্রথম চালকহীন মেট্রো প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর
কোন জায়গায় মিলবে পরিষেবা ?

কোন জায়গায় মিলবে পরিষেবা ?

এদিকে উদ্বোধনের আগেই এই নয়া রেল পরিষেবা নিয়ে ক্রমেই চড়ছিল উত্তেজনার পারদ। অবশেষে মোদীর হাতেই উদ্বোধনের পরই পুরোদমে শুরু হতে চলেছে পরিষেবা। গড়াতে চলেছে দেশের প্রথম ড্রাইভার বিহীন মেট্রোরেলের চাকা। সূত্রের খবর, দিল্লির জনকপুরী পশ্চিম থেকে ৩৩ কিলোমিটার দীর্ঘ ম্যাজেন্টা লাইনের বোটানিকাল গার্ডেন পর্যন্ত চলবে এই নয়া মেট্রো পরিষেবা।

দিল্লি মেট্রোর কপালে নয়া শিরোপা

দিল্লি মেট্রোর কপালে নয়া শিরোপা

প্রসঙ্গত উল্লেখ্য, এই নয়া পরিষেবার সূচনার সঙ্গে সঙ্গেই ডিএমআরসি কপালে জুটল নয়া শিরোপা। কারণ এই মহূর্তে গোটা বিশ্বের মেট্রো নেটওয়ার্কের মাত্র ৭ শতাংশ চালকবিনহীন পরিষেবা দেওয়া যাকে। এবার সেই তালিকায় জুড়ে গেল দিল্লি মেট্রোর নাম। একইসাথে এই মেট্রোতে সামগ্রিক যাত্রী পরিষেবার জন্য বিশেষ স্মার্ট প্রযুক্তিরও ব্যবহার করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

‘এক দেশ এক কার্ডের’ ভাবনা

‘এক দেশ এক কার্ডের’ ভাবনা

সূত্রের খবর, এখন থেকে দিল্লি মেট্রো ন্যাশানাল কমন মোবিলিটি কার্ড বা এনসিএমসি-র আওতায় চলে আসছে বলে জানা যাচ্ছে। সম্প্রতি ডিএমআরসি তরফে বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়েছে। এদিকে দিল্লির পাশাপাশি কলকাতাতেও ন্যাশানাল কমন মোবিলিটি কার্ডের ব্যবহার নিয়ে দীর্ঘদিন থেকেই আলোচনা চলছিল বলে শোনা যায়। কিন্তু তা এখনও বাস্তবায়িত হয়নি।

দিল্লি মেট্রোর আধুনীকিকরণ নিয়ে সরব হয়েছেন অনেকেই

দিল্লি মেট্রোর আধুনীকিকরণ নিয়ে সরব হয়েছেন অনেকেই

এক দেশ এক কার্ডের আদলেই আদতে এই এই কার্ডের মাধ্যমে পরিষেবা দেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে। লোকাল ট্রেন, মেট্রো, বাস ভাড়ার পাশাপাশি টোল প্লাজা, পার্কিং চার্জ এমনকী প্রয়োজনে এই কার্ড ব্যবহারে টাকা তোলাও যাবে বলে খবর। এদিকে ২০০২ সালেই তদানন্তীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর হাত ধরে পথ চলা শুরু দিল্লি মেট্রোর। পরবর্তীতে এই মেট্রো পরিবেষবার আধুনীকিকরণ নিয়ে দীর্ঘদিন থেকেই আওয়াজ উঠছিল বিভিন্ন মহলে। অবশেষে মোদী জমানায় সেই কাজে সফলতা আসায় স্বভাবতই খুশি দিল্লিবাসী।

গৌড়বঙ্গের মুকুটে নতুন পালক! মহাকাশ গবেষণার পাশাপাশি কর্পোরেট ফার্মিং নিয়ে গবেষণার সুযোগ

English summary
PM Narendra Modi inaugurated the country's first driverless metro in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X