• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিবিএসই-র ১০ এবং ১২ ক্লাসের বোর্ড পরীক্ষার নতুন সূচি ঘোষণা, কবে থেকে পরীক্ষা জেনে নিন

করোনা সংকটের কারণে পিছিয়ে গিয়েছিল সিবিএসই-বোর্ড পরীক্ষা। কবে পরীক্ষা নেওয়া হবে এই নিয়ে আশঙ্কায় ছিলেন পড়ুয়ারা। অবশেষে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নতুন সূচি ঘোষণা করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। মন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন ১ থেকে ১৫ জুলাই হবে পরীক্ষা। ছাত্রছাত্রীদের সেই মত প্রস্তুতি নিতে বলা হয়েছে।

নতুন পরীক্ষার দিন

নতুন পরীক্ষার দিন

ঘোষিত হল সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার নতুন সূচি। ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত হবে পরীক্ষা। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক রমেশ পোখরিয়াল জানিয়েছেন নতুন সূচি মেনেই পরীক্ষা নেওয়া হবে। ২৯টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে। যদিও ৮৩টি বিষয়ের পরীক্ষা হওয়ার কথা। কিন্তু ঐচ্ছিক বিষয়গুলির নম্বর আগের পরীক্ষা থেকে ঠিক করা হবে বলে জানানো হয়েছে।

লকডাউনে স্থগিত পরীক্ষা

লকডাউনে স্থগিত পরীক্ষা

করোনা লকডাউনের কারণে শুরু হতে হতেই থমকে গিয়েছিল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এতোদিনে পরীক্ষা হয়ে রেজাল্ড বেরনোর প্রস্তুতি শুরু হয়ে যায়। কিন্তু এবার তার কোনওটাই করা সম্ভব হয়নি। করোনা সংক্রমণের কারণে স্থগিত রাখতে হয়েছিল পরীক্ষা গ্রহন

পরীক্ষা বাতিলের মত

পরীক্ষা বাতিলের মত

তৃতীয় দফার লকডাউন শুরু হওয়ার আগে দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করে সিবিএসই-র বোর্ড পরীক্ষা বাতিলের কথা বলেছিল একাংশ। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়াও সিবিএসসিই পরীক্ষা গ্রহন বন্ধ রেখে আগের পরীক্ষা থেকে নম্বর নিয়ে সেটা শেষ করতে বলেছিল। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক এবং সিবিএসই বোর্ড।

স্বস্তিতে পড়ুয়ারা

স্বস্তিতে পড়ুয়ারা

ঐচ্ছিক বিষয়গুলির পরীক্ষা না হলেও ২৯টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে। তাতে কিছুটা স্বস্তিতে পড়ুয়ারা। কারণ এতদিন পরীক্ষার দিন ঘোষণা নিয়ে একাধিক খবর ছড়িয়ে পড়ায় আতঙ্কিত হয়ে পড়েছিল তারা। অভিভাবকরাও দুশ্চিন্তায় ছিল। মন্ত্রকের নতুন সূচি ঘোষণায় কিছুটা স্বস্তি পেয়েছেন তাঁরা।

আজ পুরসভায় প্রশাসনিক বোর্ডের প্রথম বৈঠক, পুরানো নেমপ্লেট খোলা হল

আর বেশিদিন নেই যখন করোনা চিকিৎসার জন্য কেউ থাকবে না, মুখ্যসচিবকে চিঠি ডাক্তার ফোরামের

English summary
New exam scheduled of CBSE 10 and 12 exam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X