• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৯০ মিনিটে ধরা পড়বে ওমিক্রন, আইআইটি দিল্লি তৈরি করল অভিনব টেস্ট কিট

Google Oneindia Bengali News

করোনার নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে উদ্বেগ যেন ক্রমশ বাড়ছে। এই প্রজাতি কারোর শরীরে বাসা বেঁধেছে কি না, তা RTPCR টেস্টের মাত্র ৯০ মিনিটের মধ্যেই জানা যাবে। এই অভিনব কিট তৈরি করল দিল্লি আইআইটি-র কুসুমা স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সে।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ , কমছে মৃত্যুও

৯০ মিনিটে ধরা পড়বে ওমিক্রন, আইআইটি দিল্লি তৈরি করল অভিনব টেস্ট কিট

এখন এই নয়া প্রজাতিকে চিহ্নিত করতে বিশ্বজুড়ে সিকোয়েন্সিং বেসড পদ্ধতিকে কাজে লাগানো হচ্ছে। আর এই পরীক্ষার রিপোর্ট জানতে ৩ দিন অপেক্ষা করতে হচ্ছে। কিন্তু RTPCR টেস্টের মাধ্যমে ওমিক্রন আক্রান্তের সন্ধান জানতে অপেক্ষা মাত্র ৯০ মিনিটের। অর্থাৎ দেড় ঘণ্টা। তারপরেই আপনি হাতে পেয়ে যাবেন টেস্টের রিপোর্ট। এই নয়া প্রজাতিরতে আক্রান্তদের চিহ্নিত করতে খুব তাড়াতাড়ি এই প্রক্রিয়া নেওয়া হতে পারে। এজন্য ইতিমধ্যেই IITএর দিল্লির থেকে ভারতীয় পেটেন্ট আবেদন পত্র পূর্ণ করে জমা দেওয়া হয়েছে। সেই সঙ্গে এই কিট তৈরির জন্য যোগ্য শিল্প সহায়ক সংস্থার সঙ্গে কথোপকথন চলছে। এর আগেও IIT দিল্লিই প্রথম RTPCR কিট তৈরি করেছিল যাকে স্বীকৃতি দেয় ICMR। আশা করা যাচ্ছে এই কিট চালু হওয়ার পর বাজারে খুব তাড়াতাড়ি জনপ্রিয়তা পাবে।

প্রসঙ্গত, ওমিক্রন নিয়ে গবেষকরা জানান, প্রত্যেককে করোনার ডবল ভ্যাকসিন নিতে হবে।কিন্তু তাতেই শেষ নয়।দুটি ডোজ নেওয়া থাকলেও নিতে হবে বুস্টার ডোজ। আর এই ডোজের ওপর বিশেষভাবে জোর দেওয়া দরকার। আরেকটি গুরুত্বপূর্ণ দিকের কথা তুলে ধরেছেন গবেষকরা। তাঁরা জানান, করোনা ভ্যাকসিন নিলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এই নতুন মিউটেশন বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি করেছে। তবে, দক্ষিণ আফ্রিকার রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আগের তুলনায় এই প্রজাতির বৃদ্ধি অনেকটাই কম রয়েছে।

English summary
new creation of iit delhi with corona test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion