• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃতীয় ওয়েভের বিএ‌.‌২–এর থেকে বেশি বিপদজ্জনক নতুন ভ্যারিয়েন্ট, সন্ধান মিলল পাটনায়

Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের ওমিক্রনের উপ–প্রজাতি বিএ.‌১২ ক্রমেই ছড়াচ্ছে দেশজুড়ে। বৃহস্পতিবার বিহারের পাটনায় এই ভ্যারিয়েন্ট সনাক্ত হল। রাজ্যের স্বাস্থ্য বিভাগের মতে, ওমিক্রনের নতুন এই ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে (‌আইজিআইএমএস)‌।

করোনা আপডেট: দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ হাজারের গণ্ডি

তৃতীয় ওয়েভের বিএ‌.‌২–এর থেকে বেশি বিপদজ্জনক নতুন ভ্যারিয়েন্ট, সন্ধান মিলল পাটনায়


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দেশে তৃতীয় ওয়েভের সময় সনাক্ত হওয়া বিএ.‌২–এর থেকেও ১০ গুণ বেশি বিপদজ্জনক এই বিএ.‌১২। আইজিআইএমএসের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডঃ নম্রতা কুমারী বলেন, '‌বাড়তে থাকা কোভিড কেসগুলি দেখে আমরা কোভিডের ওমিক্রনের কিছু নমুনা নিয়ে জিনোম সিক্যুয়েন্স শুরু করি। ১৩ জনের নমুনার মধ্যে একজনের নমুনায় বিএ.‌১২ পাওয়া গিয়েছে। বাকি ১২টি নমুনায় বিএ.‌২ ভ্যারিয়েন্ট রয়েছে।’ তিনি এও বলেন, '‌আমরা কর্তৃপক্ষকে সমস্ত ওমিক্রন পজিটিভ নমুনার সংস্পর্শে আসাদের সনাক্ত করতে বলি। বিএ.‌২–এর চেয়ে ১০ গুণ বেশি বিপদজ্জনক বি‌এ.‌১২। তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এই ভ্যারিয়েন্ট থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।’‌

এই বিএ.‌১২ ভ্যারিয়েন্ট প্রথম আমেরিকায় সনাক্ত হয়েছিল। এছাড়া এই ভ্যারিয়েন্ট সনাক্ত হয় দিল্লিতে দু–তিনটি কেসে। এখন এটা পাটনাতেও ছড়িয়ে পড়েছে। প্রসঙ্গত, দেশে করোনাবিধি প্রত্যাহার করার পর আচমকা দিল্লি সহ গোটা দেশে বাড়ছে করোনা সংক্রমণ। যার অধিকাংশই শুধুমাত্র রাজধানীতে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রনের উপপ্রজাতি বিএ.‌২-এর থেকে আরও বেশি সংক্রামক তার সাব ভ্যারিয়েন্টগুলি। এই সাব ভ্যারিয়েন্টগুলির কারণেই নতুন করে মহামারি পরিস্থিতির সৃষ্টি হয়েছে আমেরিকা, নিউ ইয়র্ক সহ ইওরোপেরও বেশ কয়েকটি দেশে।

এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কতটা কাজ করবেভ্যাকসিন? এবার বিশেষজ্ঞরা বলছেন নিশ্চয়ই টিকা কাজ করবে। হয়তো রোগ আটকাতে পারবে না। তবে রোগ জটিলতার দিকে নিয়ে যেতে দেবে না টিকা। ফলে হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা কমবে।

English summary
new covid variant more dangerous than third wave variant found in bihars patna
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X