• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নয়া করোনা আতঙ্কে তটস্থ ভারত! একমাসে শুধু ব্রিটেন থেকে ভারতে এসেছেন ৩৩ হাজার জন

  • |

ব্রিটেনের নয়া করোনা কাঁটায় তটস্থ গোটা বিশ্ব। এদিকে হাজারও চেষ্টা করেও শেষ রক্ষা করতে পারেনি ভারত। ইতিমধ্যেই ভারতেও থাবা রেখেছে ব্রিটেনের নয়া করোনা স্ট্রেন। যদিও ২৩ ডিসেম্বর থেকেই অন্যান্য রাজ্যের পাশাপাশি ব্রিটেনের সঙ্গে সমস্ত রকম বিমান সংযোগ ছিন্ন করে ভারত। বর্তমানে সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ৭ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। কিন্তু তার আগেও দেখা যাচ্ছে গত একমাসে ব্রিটেন থেকে ভারতে ফিরেছেন প্রায় ৩৩ হাজার যাত্রী।

বেড়েছে বিমান চলাচলে নিষেধাজ্ঞাও

বেড়েছে বিমান চলাচলে নিষেধাজ্ঞাও

এই পরিসংখ্যান দেখেই চোখ কপালে তুলছেন সকলে। গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সময়সীমার মধ্যে এই সমস্ত যাত্রীরা ভারতে ফিরেছেন বলে খবর। এদিকে আগের পরিচিত করোনা থেকেও নয় স্ট্রেন ৭০ শতাংশ অধিক সংক্রামক বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ফলে অল্পসময়ে দ্রুত গতিতে সংক্রমণ ছড়ানোয় এর জুড়ি মেলা ভার।

২০ জন ভারতীয়র শরীরে নয়া করোনা স্ট্রেন

২০ জন ভারতীয়র শরীরে নয়া করোনা স্ট্রেন

অন্যদিকে ইতিমধ্যেই ব্রিটেন ফেরত ২০ জন ভারতীয়র শরীরে নয়া করোনা স্ট্রেনের দেখা মিলেছে বলে জানা যাচ্ছে। এমনকী ১৭ রকমের অভিযোজনের মধ্যে আটটি বদল শুধুমাত্র স্পাইক প্রোটিনেই ঘটিয়েছে এই ভাইরাস, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে এখনও পর্যন্ত ৩৩ হাজার ব্রিটেন ফেরত বাসিন্দারই করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

 ব্রিটেনের মোট সংক্রামিতের ৬০ শতাংশই নয়া স্ট্রেনে আক্রান্ত

ব্রিটেনের মোট সংক্রামিতের ৬০ শতাংশই নয়া স্ট্রেনে আক্রান্ত

অন্যদিকে নতুন পুরনো মিলিয়ে গত একমাসে ভারতে আগত ব্রিটেন ফেরত যাত্রীদের মধ্যে মোট ২০ জনের করোনা টেস্টের রিপোর্ট পজেটিভ এসেছে বলে জানা যাচ্ছে। যার মধ্যেই ২০ জনের শরীরে রয়েছে এই অভিযোজিত নয়া করোনা ভাইরাস। অন্যদিকে বর্তমানে ব্রিটেনের মোট সংক্রামিতের ৬০% কোভিডের এই নয়া বি.১.১.৭ স্ট্রেনের শিকার হয়েছেন বলে জানা যাচ্ছে। করোনা নমুনা পরীক্ষায় জিনোম সিকোয়েন্সের মাধ্যেই এই তথ্য হাতে এসেছে।

 কোথায় কোথায় হচ্ছে নমুণা পরীক্ষা ?

কোথায় কোথায় হচ্ছে নমুণা পরীক্ষা ?

অন্যদিকে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ৩৩০০ জনের মধ্যে ২,২০০ নমুনা পরীক্ষা করেছে সিএসআইআর, দিল্লির আইজিআইবি ও হায়দ্রাবাদের সিসিএমবি। অন্যদিকে কর্নাটক, তামিলনাড়ু ও পাঞ্জাবের অনেক ব্রিটেন ফেরত বাসিন্দাদের বিরুদ্ধে করোনা পরীক্ষায় অসহোযিতার অভিযোগ সামনে এসেছে।

ব্রিটেন ফেরত যাত্রীদের বিরুদ্ধে অসহযোগীতার অভিযোগ

ব্রিটেন ফেরত যাত্রীদের বিরুদ্ধে অসহযোগীতার অভিযোগ

এমনকী শুধুমাত্র কর্নাটকেই ব্রিটেন থেকে ফিরেছেন ২৪০০-র কাছাকাছি যাত্রী। তাদের মধ্যে ৫৭০ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানান কর্নাটকের মন্ত্রী কে সুধাকর। অন্যদিকে এদিনই কলকাতায় নয়া করোনায় আক্রান্ত এক ব্রিটেন ফেরত পড়ুয়ার খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি বেঙ্গালুরুতে ১,৬১৪ জন ব্রিটেন ফেরত যাত্রীদের মধ্যে নতুন পুরনো মিলিয়ে ২৬ জন যাত্রীদের দেহে নয়া করোনা স্ট্রেনের উপস্থিতি মিলেছে বলে খবর।

কলকাতাঃ দু:স্বপ্নের ২০২০ কে বিদায় দিয়ে আশা ভরসার 2021 কে স্বাগত জানাতে প্রস্তুত শহরবাসী

একুশে জোট যেন না ভাঙে, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এবং আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেসি-বার্তা

English summary
New corona panic approaching India! In one month, 33,000 people came to India from Britain
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X