• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতেও ঢুকে পড়েছে নয়া করোনা স্ট্রেন! আতঙ্কের আবহেই সুস্থ থাকার উপায় বললেন বিশেষজ্ঞরা

  • |

নয়া করোনা স্ট্রেনের আগমণে রীতিমতো আতঙ্কিত গোটা বিশ্ব। ফের লকডাউন জারি হয়েছে একাধিক দেশে। এদিকে পুরনো করোনা ভাইরাসের থেকে নতুন অভিযোজিত এই করোনা ভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রমক বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। যার যাতেই সিঁদুরে মেঘ দেখছেন সকলে। এদিকে এই নয়া করোনা আতঙ্কের মাঝেও আশার কথা শোনালেন পিডি হিন্দুজা হাসপাতালের পালমোনোলজিস্ট ডাক্তার ল্যানস্লট পিন্টো।

কী ভাবে মুক্তি লাভ সম্ভব

কী ভাবে মুক্তি লাভ সম্ভব

ডাক্তার ল্যানস্লট পিন্টোর মতে নয়া করোনা স্ট্রেন নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। পুরো করোনা বিধি যথাযথ ভাবে পালনের মাধ্যমে সহজেই এই সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি বলেও তাঁর মত। এদিকে না করোনা প্রাদুর্ভাব ঠেকাতে ইতিমধ্যেই আশার কথা শোনাচ্ছে মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা মোডার্না। তাদের দাবি তাদের টিকাতেই ঘায়েল হবে নয়া স্ট্রেন। একই দাবি করতে দেখা গিয়েছে অপর ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ফাইজারকেও।

জিনসজ্জায় প্রায় ১৭ রকম বদল ঘটিয়েছে নয়া করোনা

জিনসজ্জায় প্রায় ১৭ রকম বদল ঘটিয়েছে নয়া করোনা

এদিকে অভিযোজিত করা নিয়ে বিশেষজ্ঞরা স্পষ্টতই জানাচ্ছেন জিনসজ্জায় প্রায় ১৭ রকম বদল ঘটিয়েছে নয়া কোভিড ভাইরাস। যদিও ২০১৯ সালে প্রথম দেখা মেলার পর এর আগেও একাধিকবার অভিযোজিত হয়েছে করোনা। তবে এইবারের বদলে স্পাইক প্রোটিনে বড়সড় বদল এসেছে বলে ধারণা বিশেষজ্ঞদের। ফলে তার প্রভাব পড়বে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরিতেও, এমনটাই জানাচ্ছেন অন্যান্য গবেষকরা।

 বড়সড় বিপদের মুখে অল্প বয়সীরা

বড়সড় বিপদের মুখে অল্প বয়সীরা

এদিকে ব্রিটেনের পাশাপাশি নতুন একটি করোনা স্ট্রেনের দেখা মিলেছে দক্ষিণ আফ্রিকাতেও। তা ব্রিটেনের স্ট্রেনের থেকেও অনেক বেশি শক্তিশালী বলে জানা যাচ্ছে। অল্প বয়সীদের ক্ষেত্রেও নতুন এই স্ট্রেনের বিপদ আরও বেশি বলেই জানাচ্ছেন ডাঃ ল্যানস্লট পিন্টো। যাঁরা ইতিমধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন, তাঁরাও নতুন স্ট্রেনে আক্রান্ত হতে পারেন বলেও মত গবেষকদের।

 শিশুদের ক্ষেত্রেও বিশেষ ভাবে ঝুঁকিপূর্ণ এই নয়া করোনা স্ট্রেন

শিশুদের ক্ষেত্রেও বিশেষ ভাবে ঝুঁকিপূর্ণ এই নয়া করোনা স্ট্রেন

অন্যদিকে কমবয়সীদের পাশাপাশি শিশুদের জন্যও এই নয়া করোনা স্ট্রেন বিশেষভাবে ঝুঁকিপূর্ণ বলেই মত গবেষকদের। ইতিমধ্যেই একাধিক দেশে অনূর্ধ্ব পনেরো বছরের ছেলেমেয়েদের মধ্যে এই নয়া স্ট্রেনের বড়সড় সংক্রমণ দেখতে পাওয়া গিয়েছে। আর তাতেই বাড়ছে আতঙ্ক। তবে এই বিষয়ে নিশ্চিত হতে আরও বিশদ গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত সকলের। এদিকে গোটা দেশের আতঙ্ক বাড়িয়ে ইতিমধ্যেই ভারতে ঢুকে পড়েছে নয়া করোনা স্ট্রেন। অন্ধ্রপ্রদেশে ব্রিটেন ফেরত এক মহিলার দেহে মিলেছে নয়া স্ট্রেনের উপস্থিতি।

উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে ফের বড় ঘোষণা, কী জানাল শিক্ষা সংসদ জেনে নিন

English summary
Experts say that it is possible to get rid of the new corona strain only by following the old corona rules
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X