ফের ল্যাব টেস্টে ফেল ম্যাগি! আবার হতে পারে ব্যান, জানুন বিস্তারিত

  • Posted By:
Subscribe to Oneindia News

ফের নতুন করে বিতর্কে নেসলে ইন্ডিয়ার অন্যতম জনপ্রিয় পণ্য ম্যাগি। এই নুডলস ব্র্যান্ড ফের বিভিন্ন রাজ্যে ব্যান হতে পারে যা হয়েছিল দুই বছর আগে। সেই আশঙ্কাই তৈরি হয়েছে নতুন করে। কারণ ল্যাবরেটরি টেস্টে ফের ম্যাগি ফেল হয়েছে বলে খবর।

ফের ল্যাব টেস্টে ফেল ম্যাগি, আবার হতে পারে ব্যান

এবারেও পরীক্ষা হয়েছে উত্তরপ্রদেশে। শাহজাহানপুরের জেলা প্রশাসন নেসলে ইন্ডিয়া ও ডিস্ট্রিবিউটরকে জরিমানা করেছে। কারণ ল্যাবরেটরি টেস্টে ম্যাগি পাশ করতে পারেনি। সেজন্য ৪৫ লক্ষ টাকা জরিমানা হয়েছে নেসলে-র। এছাড়া ডিস্ট্রিবিউটরের জরিমানা হয়েছে ১৫ লক্ষ টাকা ও দুজন বিক্রেতার জরিমানা হয়েছে মোট ১১ লক্ষ টাকা।

জেলা প্রশাসন জানিয়েছে, নভেম্বরেই নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছিল। তাতে প্রয়োজনের অতিরিক্ত ক্ষতিকর যৌগের সন্ধান মিলেছে। যদিও নেসলে ইন্ডিয়া এই পরীক্ষা মানতে রাজি নয়। ম্যাগি বন্ধ করার কোনও নির্দেশপত্রও এখন হাতে আসেনি বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নেসলে ইন্ডিয়ার বক্তব্য, আমরা জানতে পেরেছি, যে নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে তা ২০১৫ সালের। এর বিরুদ্ধে আদালতে আবেদন করা হবে বলেও নেসলে জানিয়েছে।

প্রসঙ্গত ২০১৫ সালের জুন মাসে ম্যাগি নিয়ে বিতর্ক শুরু হয়। সীসার পরিমাণ প্রয়োজনের চেয়ে বেশি রয়েছে বলে ভারতের ফুড সিকিউরিটি অ্যান্ড সেফটি অথোরিটি ম্যাগিকে ব্যান করে দেয়। দুই বছর আগে এই উত্তরপ্রদেশেই ম্যাগি নিয়ে প্রথম বিতর্ক মাথাচাড়া দেয়। এবারও সূত্রপাত যোগী আদিত্যনাথের রাজ্য থেকেই। তবে এবার ম্যাগি ব্যান হয় কিনা সেটাই দেখার।

English summary
Nestle Maggi in trouble again, fails laboratory test in Uttar Pradesh
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.