• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের অংশ ম্যাপে ঢুকিয়ে চিনের সঙ্গে সমস্যা মিটিয়ে ফেলার পরামর্শ দিচ্ছে নেপাল

Google Oneindia Bengali News

কয়েকদিন আগেই নেপালের সঙ্গে বিবাদ চরমে উঠেছিল ভারতের। ভারত ভূখণ্ডে থাকা কালাপানি সহ তিনটি জায়গা মানচিত্রের অংশ করে নতুন মানচিত্র তৈরি করেছে নেপাল। লাদাখ সীমান্তে গণ্ডগোলের পরে এবার চিনের সঙ্গে বিবাদ মিটিয়ে ফেরার পরামর্শ দিচ্ছে নেপাল।

 নেপালের আগ্রাসন

নেপালের আগ্রাসন

কয়েকদিন আগে পর্যন্ত সীমান্ত নিয়ে ভারতের বিরুদ্ধে আস্ফালন শুরু করেছিল নেপাল। ভারতের অংশে থাকা কালাপানিকে নিজেদের দাবি করে নতুন মানচিত্র তৈরি করে সংবিধান সংশোধন করে ফেলেছে তারা। বিহারের নেপাল সীমান্তে গুলি চালিয়েছে নেপালি সেনা। তাতে ভারতের এক গ্রামবাসীর মৃত্যু হয়েছে। টেনে হিঁচড়ে ভারত ভূখণ্ড থেকে নেপােল নিয়ে যাওয়া হয়েছিল বিহারের দুই গ্রামবাসীকে।

 নেপালের পরামর্শ

নেপালের পরামর্শ

ভারতের সঙ্গে এতো কাণ্ড করার পর এবার ভারতকে চিনের সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন নেপাল। সেদেশের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত এবং চিন দুজনেই ভাল প্রতিবেশী। আমরা আশা করছি দুই দেশই নিজেদের মধ্যে সমস্যা মিটিয়ে নেবে।

নেপালের আস্ফালনে চিনের উস্কানি

নেপালের আস্ফালনে চিনের উস্কানি

এদিকে সীমান্ত নিয়ে নেপালের আস্ফালনের পিছনে চিনের উস্কানি ছিল বলে দাবি করেছিলেন কূটনীতিকরা। গত ৫ এবং ৫ জুন লাদাখ সীমান্তে যখন পিছনে হঠতে হয় চিনকে তখন তারা নেপালকে উস্কেছিল বলে দাবি করেছিলেন কূটনীতিকরা। নেপাল যুদ্ধের হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছিল।

 সুসম্পর্কের বার্তা

সুসম্পর্কের বার্তা

যদিও নেপালে যখন ভারতের অংশে থাকা তিনটি এলাকা নিয়ে সংবিধান সংশোধন করে নতুন মানচিত্রের অনুমোদন করানো হয় তখনও তারা ভারতের সঙ্গে সুসম্পর্কের কথা বলেছিল। ভারতের পক্ষ থেকেও সুসম্পর্কের কথা বলা হয়েছিল।

English summary
Nepal says India-China will resolv border dispute soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X