• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গৌতম বুদ্ধ নেপালের, বিজ্ঞপ্তি প্রকাশ করে ভারতের বিদেশমন্ত্রীকে কড়া জবাব

গৌতম বুদ্ধ নেপালের, ভারতকে স্মরণ করিয়ে দিল নেপাল সরকার। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বিবৃতির প্রতিক্রিয়ায় নেপালের পররাষ্ট্রমন্ত্রক একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে গৌতম বুদ্ধ তাঁদের। তিনি নেপালের লুবিনীতে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি নেপাল থেকে অন্য দেশে বৌদ্ধধর্ম প্রচার করেছিলেন। বিজ্ঞপ্তি জারি করে এই দাবি করল নেপাল সরকার।

গৌতম বুদ্ধ নেপালের, বিজ্ঞপ্তি প্রকাশ করে বিদেশমন্ত্রীকে জবাব

বিজ্ঞপ্তিতে লেখা ছিল- "এটি ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিক নথি দ্বারা প্রমাণিত। এবং একটি সুপ্রতিষ্ঠিত এবং অনস্বীকার্য সত্য। ইতিহাস ও প্রত্নতত্ত্ব বলে গৌতম বুদ্ধের জন্ম নেপাল লুম্বিনিতে হয়েছিল। নেপাল পররাষ্ট্রমন্ত্রক ভার্চুয়াল ইভেন্ট 'ভারত @ ৭৫ শীর্ষ সম্মেলনে' এক বিবৃতিতে তা জানায়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভারতীয়দের নাম হিসেবে উঠে আসেন গৌতম বুদ্ধ। জয়শঙ্কর বলেছিলেন, "আমি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভারতীয়দের মধ্যে বলব একজন হ'ল গৌতম বুদ্ধ এবং অন্যজন হলেন মহাত্মা গান্ধী।"

এরপর নেপালের পররাষ্ট্র মন্ত্রকও স্মরণ করিয়ে দিয়েছিল যে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদীর নেপাল সফরের সময় তিনি বলেছিলেন যে নেপাল সেই দেশ যেখানে বুদ্ধের জন্ম হয়েছিল। এটি সত্য যে পরবর্তী সময়ে নেপাল থেকে বিশ্বের অন্যান্য অঞ্চলে বৌদ্ধধর্ম ছড়িয়ে পড়েছিল।

English summary
Nepal Ministry of Foreign Affairs issued a press release stressing that Gautam Buddha is in Nepal. Nepal gives reaction Reacting India’s External Affairs Minister S Jaishankar's statement.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X