• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাদ নেহরু, ছবি 'বিপ্লবী' সাভারকরের! স্বাধীনতা দিবসে কর্নাটক সরকারের বিজ্ঞাপনে বিতর্ক

Google Oneindia Bengali News

এবার স্বাধীনতা দিবসের (Independence Day) আগে নরেন্দ্র মোদী (Narendra Modi) হর ঘর তিরঙ্গার ডাক দিয়েছিলেন। তার প্রচার এবং স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানাতে কর্নাটক (Karnataka) সরকারের একটি বিজ্ঞাপনকে ঘিরে বিতর্ক। যেখানে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) ছবি বাদ দেওয়া হয়েছে এবং আরএসএস নেতা বিনয়ক সাভারকারকে (vinayak savarkar) বিপ্লবী বলে উল্লেখ করা হয়েছে।

পার্টিশন হররস রিমেমব্রেন্স ডে

১৪ অগাস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের আগের দিনটিকে বিজেপি এবার পার্টিশন হররস রিমেমব্রেন্স ডে হিসেবে পালন করছে। যা নিয়ে বিভিন্ন কর্মসূচিও নেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ক্ষমতাসীন দল একটি ভিডিও টুইট করেছে। যেখানেনেহরুর পাশাপাশি পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নাকে দেশভাগে জন্য দায়ী করা হয়েছে।

বিজেপিকে পাল্টা নিশানায় জয়রাম রমেশ

পাল্টা বিজেপিকে নিশানা করেছেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ। টুইটে তিনি বলেছেন, ১৪ অগাস্টকে দেশভাগের ভয়াবহ স্মরণ দিবস গিসেবে চিহ্নিত করায় প্রধানমন্ত্রীর আসল উদ্দেশ্য গল দেশভাগের বেদনাদায়কঐতিহাসিক ঘটনাগুলিকে বর্তমান রাজনৈতিক লড়াইয়ে ব্যবহার করা।

স্বাধীনতা দিবসের বিজ্ঞাপনে নেই নেহরুর ছবি

এদিন কর্নাটক সরকারের তরফে স্বাধীনতা দিবসের জন্য বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। সেখানে নেই দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ছবি। এব্যাপারে রাজ্য বিজেপির মুখপত্র রবি কুমার বলেছেন, নেহরুর কারণে ভারতবিভক্ত হয়েছে। এই কারণে তাঁর ছবি সংবাদপত্র থেকে বাদ দেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন, সর্দার বল্লভ ভাই প্যাটেল স্বাধীনতার জন্য সংগ্রাম করেছিলেন, তাই তাঁর ছবি অন্তর্ভুক্ত করা হয়েছে।
ওই বিজেপি নেতা আরও বলেছেন, ঝাঁসির রানি, মহাত্মা গান্ধী এবং সাভারকরও তাই। নেহরু দেশে প্রথম প্রধানমন্ত্রী এবং স্বাধীনতাল লড়াইয়ে তাঁর অবদান মানলেও, তিনি দেশ ভাগ করেছিলেন বলে অভিযোগ করেছেন কর্নাটকের ওই বিজেপি নেতা।

কংগ্রেসের প্রতিক্রিয়া

কংগ্রেসের প্রতিক্রিয়া

কর্নাটক কংগ্রেসের তরফে এর তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে। তিনি বলেছেন, এটি রাজ্যের বিজেপি সরকারের উদ্দেশ্যপ্রণোজিত পদক্ষেপ। এব্যাপারে তারা মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইকে বরখাস্ত করার দাবি করেছে। রাজ্য কংগ্রেসের প্রধান ডিকে শিবকুমার বলেছেন, এটি ভারতের গণতন্ত্র এবং স্বাধীনতার পক্ষে লজ্জার। অন্য কংগ্রেস নেতা, যেমন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ এবং কর্নাটকের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া-সহ অন্য নেতারা সাভারকারের ছবি বিপ্লবী হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেছেন।
কংগ্রেসের তরফে কটাক্ষ করে বলা হয়েছে মুখ্যমন্ত্রী চাকরি বাঁচাতে মরিয়া। তিনি যা করছেন তা তাঁর বাবা এসআর বোম্বাই এবং তাঁর প্রথম রাজনৈতিক গুরু এমএন রায়ের অপমান।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে প্রথম ভাষণ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর! একনজরে ১০ উদ্ধৃতিস্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে প্রথম ভাষণ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর! একনজরে ১০ উদ্ধৃতি

English summary
Nehru out but Savarkar is there as revolutionarist in Katnataka Govt's Independence Day advertisement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X