• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশ-বিদেশ থেকে এই Neelakurinji ফুল দেখতে ছুটে আসেন পর্যটকরা! কিন্তু কেন জানেন

Google Oneindia Bengali News

ভারতের কাশ্মীর থেকে কন্যাকমারী পর্যন্ত বিভিন্ন ধরনের সুন্দর জিনিস ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যার শোভা অপূর্ব। আর তা দেখতেই দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেগুলিকে দেখতে ছুটে যান। এমনকি বিদেশ থেকেও মানুষ লক্ষ লক্ষ টাকা খরচ করে আসেন।

যেমন কেরলের Idukki জেলাতে ফোটে একধরণের ফুল। সেই ফুলের শোভা এতটাই সুন্দর যে দেশ তো বটেই বিদেশ থেকেও পর্যটকরা সেই ফুলের শোভা দেখতে ছুটে ছুটে আসেন।

Neelakurinji Flowers বিশ্বের সুন্দর ফুলগুলির মধ্যে একটি। যখন এই ফুল ফুটতে শুরু করে তখন পাতাল হয়ে যায় সর্গের মতো। এই মরশুমে Neelakurinji Flowers ইতিমধ্যে ফুটতে শুরু করেছে। আর তা দেখতে ভিড় জমাচ্ছেন অনেক মানুষই।

১২ বছরে একবার এই ফুল ফোটে!

১২ বছরে একবার এই ফুল ফোটে!

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, Neelakurinji Flowers বিরল একটি ফুল। সহজে এই ফুল পাওয়া যায় না। ১২ বছরে মাত্র একবার এই ফুল ফোটে। Neelakurinji Flowers এই গাছগুলি একফসলি। যখনণ এই ফুলগুলি ফুটতে শুরু করে তখন যেন পৃথিবীতে যেন একটুকরো স্বর্গ নেমে এসেছে বলে মনে হয়। কিন্তু খুব তাড়াতাড়ি এই গাছগুলি মরেও যায়। দ্বিতীয়বারের জন্যে এই ফুটল ফুটতে আরও ১২ বছর লেগে যাবে। তবে এই ফুল নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা চালাচ্ছেন গবেষকরা।

শুধু ভারতে এই ফুল ফোটে!

শুধু ভারতে এই ফুল ফোটে!

Neelakurinji Flowers একমাত্র ভারতের মাটিতেই ফোটে । বিশ্বের আর কোথাও এটিকে পাওয়া যায় না। তবে কেরলের পাশাপাশি এই ফুলের দেখা পাওয়া যায় তামিলনাড়ুতেও। অগস্ট থেকে অক্টবর মাস পর্যন্ত এই ফুল ফোটে সে রাজ্যে। তখন অসাধারণ লাগে দেখতে।

এই ফুলের সঙ্গে ভারতীয় সংস্কৃতির একটা যোগ রয়েছে!

এই ফুলের সঙ্গে ভারতীয় সংস্কৃতির একটা যোগ রয়েছে!

দীর্ঘ ১২ বছর অন্তর এই ফুল ফোটে। Neelakurinji Flowers-এর সঙ্গে ভারতের একটি সংস্কৃতির মেলবন্ধন রয়েছে। দ্য হিন্দুর প্রাক্তন এডিটর তাঁর বইতে এই ফুলের বিষয়ে অনেক কিছু লিখেছেন । তাতে প্রকাশিত খবর মোতাবেক, কেরলের একটি জনজাতি এই ফুলকে রোমান্স এবং প্রেমের প্রতীক মানত একটা সময়। শুধু তাই নয়, ভগবান মুরুগা Neelakurinji Flowers এই ফুলের মালা পড়িয়ে বিয়ে করেছিলেন। এমনই আরও এক জনজাতি রয়েছে তাঁরা এই ফুলকে সামনে রেখে বয়সের হিসাব রাখেন। এমন বহু গল্প রয়েছে এই ফুলকে ঘিরে।

কেরলের এই ফুলের রক্ষণাবেক্ষণের কারণে সুরক্ষিত জঙ্গল তৈরি

কেরলের এই ফুলের রক্ষণাবেক্ষণের কারণে সুরক্ষিত জঙ্গল তৈরি

Neelakurinji Flowers কেরলের সবথেকে সুন্দর ফল। আর এই ফুল দেখতে দেশ তো বটেই বিশ্বের বিভিন্ন জায়গা থেকে লোক আসেন এই ফুল দেখতে। আর এই ফুল এবং গাছকে সুরক্ষিত রাখতে সবসময় কেরল প্রশাসনের তরফে নজর রাখা হয়। আর সেজন্যে সুরক্ষিত জঙ্গল তৈরি করা হয়েছে সে রাজ্যে। মুন্নার থেকে এই জঙ্গল অনেকটাই দূরে। ২০০৬ সালে কেরলের একটি এলাকা প্রায় ৩২ বর্গ কিলোমিটার এলাকা এই ফুলের জন্যে তৈরি করা হয়। এই এলাকাকে Neelakurinji-র জঙ্গল বলে অনেকেই ডাকেন।

অনেক পর্যটকরা আসেন এলাকাতে

অনেক পর্যটকরা আসেন এলাকাতে

Neelakurinji ফুলকে কেরলের খুশি আনার প্রতীক বলা হয়ে থাকে। এই ফুল ফোটার পর সে রাজ্যে বযাপক ভাবে পর্যটকরা ভির জমান। দেশের বিভিন্ন অংশ থেকে পর্যটকরা সেখানে যান। আর এই ফুলের সৌন্দর্য উপভোগ করেন। শুধু তাই নয়, বিদেশ থেকেও বহু পরজতকরা আসেন বিরল এই ফুলের সমাহার দেখতে। তবে করোনা পরিস্থিতিতে এই বছর কাউকে সেই এলাকাতে ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকি কেরলেও ঢুকতে দেওয়া হচ্ছে না। কড়া বিধি নিষেধ জারি রয়েছে সে রাজ্যে।

English summary
neelakurinji flowers blooms at kerala idukki district
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X