• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জিতল এনডিএ, কার্যত হার নীতীশের! বিজেপির তোড়ে পা পিছলে গেল মহাজোটের

  • |

বুথ ফের সমীক্ষায় এনডিএ (nda) ও মহাজোটের লড়াই খুব কাছাকাছি হওয়ার বার্তা দেওয়া হয়েছিল। তবে সেক্ষেত্রে মহাজোটকেই এগিয়ে রাখা হয়েছিল বিহারের নির্বাচনে(bihar election)। কিন্তু বিকেল চারটে পর্যন্ত ফলাফলে নিরিখে বলা যায় এনডিএই বিহারের সরকার গড়তে চলেছে।

বিহারে এনডিএ-র জয়

বিহারে এনডিএ-র জয়

এবারে বিহারে ২৪৩ টি আসনেই লড়াই করেছিল এনডিএ। এর মধ্যে ১১৫ টি করে আসনে লড়াই করে বিজেপি এবং জেডিইউ। বাকি আসনগুলিতে ছোট সহযোগীরা। এখনও পর্যন্ত ভোটের যে ফলাফল পাওয়া গিয়েছে, তাতে তাতে দেখা যাচ্ছে ১২৮ টি আসনে এগিয়ে রয়েছে এনডিএ। মহাজোট এগিয়ে রয়েছে ১০৪ টি আসনে। এলজেপি এগিয়ে রয়েছে দুটি আশনে। অন্যরা এগিয়ে রয়েছে নটি আসনে। ১২৮ টির মধ্যে জেডিইউ ৪৩ টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি এগিয়ে রয়েছে ৭৭ টি আসনে। আর অন্যরা এগিয়ে রয়েছে ৮ টি আসনে।

কার্যত হার নীতীশের

কার্যত হার নীতীশের

এবারের নির্বাচনে কার্যত হার হয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। নিজের কেন্দ্রে এগিয়ে থাকলেও এনডিএ জোটে এই প্রথমবারের জন্য জেডিইউ-এর আসন সংখ্যা কমে যেতে চলেছে। জোটে বেশ সংখ্যক আসনের জেরেই গত প্রায় ১৫ বছর ধরে তিনি বিহারের মুখ্যমন্ত্রী রয়েছেন। ২০১৫-র বিধানসভা নির্বাচনে জেডিইউ পেয়েছিল ৭১ টি আসন। আর আরজেডি পেয়েছিল ৮০ টি আসন। আরজেডির তেজস্বীকে উপমুখ্যমন্ত্রী করে নীতীশ মুখ্যমন্ত্রী পদে বসেছিলেন। পরে জোট বদল হয়। ৫৩ আসন বিশিষ্ট বিজেপির সমর্থন নেন নীতীশ কুমার। কিন্তু এবার যেখানে বিজেপি ৭৭ টি আশনে এগিয়ে রয়েছে, সেখানে জেডিইউ এগিয়ে রয়েছে ৪২ টি আসনে। তবে সূত্রের খবর অনুযায়ী, বিজেপি ইতিমধ্যেই নাকি জানিয়েছেন, বিহারের মুখ্যমন্ত্রী করা হবে নীতীশ কুমারকেই। যদিও নির্বাচন কমিশন বলছে, সবকটি আসনের ফল বের হতে মধ্যরাত হয়ে যাবে।

পিছিয়ে পড়েছে মহাজোট

পিছিয়ে পড়েছে মহাজোট

৭ নভেম্বর বিভিন্ন বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল বিহারে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। পাশাপাশি বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষায় তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোটকে এগিয়ে রাখা হয়েছিল। কিন্তু এখনও যে ফলাফলের অনুমান পাওয়া যাচ্ছে তাতে ২৪৩ টি আসনের মধ্যে ১০৮ টি আসনে এগিয়ে রয়েছে মহাজোট। এর মধ্যে তেজস্বীর আরজেডি এগিয়ে রয়েছে ৬৯ টি আসনে। কংগ্রেস এগিয়ে রয়েছে ১৯ টি আসনে আর বামেরা এগিয়ে রয়েছে ১৯ টি আসনে।

 বিহারেও মোদী হাওয়া

বিহারেও মোদী হাওয়া

এদিন গণনায় এনডিএ এগোতেই কৈলাশ বিজয়বর্গীয় দিল্লি থেকে দাবি করেন সারা দেশে এখনও চলছে মোদী জাদু। কেননা। বিজেপি শাসিত ৪ রাজ্যে ৫৬ টি বিধানসভার আসনে উপনির্বাচন হয়। যার অধিকাংশতেই বিজেপি হয় এগিয়ে রয়েছে, নয় জীয় হয়েছে। আর বিহারের ফলাফল পর্যালোচনা করলে দেখা যাচ্ছে, নীতীশ কুমার সভা করলেও, সেখানে মোদী মোদী স্লোগান উঠেছে। আর যেসব এলাকায় মোদী সভা করেছিলেন সেইসব জায়গায় এনডিএ প্রার্থীরা এগিয়ে রয়েছে। এই আসনগুলির মধ্যে রয়েছে, সাসারম, ভাগলপুর, ফরবেসগঞ্জ, গয়া, দারভাঙা, পাটনা, ছাপরা, সমস্তিপুর, সাহারসা। এছাড়াও আরজেডির দখলে থাকা চম্পারণে সভা করেছিলেন মোদী। সেখানেও এগিয়ে রয়েছেন এনডিএ প্রার্থীরা।

#BREAKING : BiharElectionResults : শেষ মুহূর্তে জমজমাট লড়াই, ব্যবধান কমাল আরজেডি-জোট

জেডিইউকে ছাপিয়ে গেল বিজেপি, দলে ভারী হলেও নীতীশই হবেন মুখ্যমন্ত্রী, অভয় বার্তা গেরুয়া শিবিরের

English summary
NDA wins but Nitish Kumar practically loses in Bihar Assembly Elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X