India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে মঙ্গলাবার সংসদে সরব হবে বিরোধীরা

Google Oneindia Bengali News

বিরোধী দলগুলি বুধবার দ্বিতীয় দিনের মতো জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সংসদে বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা ছিল। সেই অনুযায়ী দেখানো হবে বিক্ষোভ। এমনটাই খবর সূত্রের।

কী পরিকল্পনা এনডিএ জোটের ?

কী পরিকল্পনা এনডিএ জোটের ?

নন-ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স দলগুলি এই বিষয়টির উপর ফোকাস করতে চায় কারণ এটি সাধারণ মানুষকে প্রভাবিত করে। একটি মসৃণ এবং ঐক্যবদ্ধ পদ্ধতি নিশ্চিত করার জন্য তারা অনানুষ্ঠানিকভাবে তাদের কৌশল সমন্বয় করছিল। জ্বালানি মূল্য বৃদ্ধির প্রতিবাদে কংগ্রেস বিধায়করা পৃথকভাবে বুধবার সংসদের গান্ধী মূর্তির সামনে প্ল্যাকার্ড নিয়ে জড়ো হন।

কী ঘটনা ঘটে মঙ্গলবার ?

কী ঘটনা ঘটে মঙ্গলবার ?

এই বৃদ্ধি মঙ্গলবার সংসদের উভয় কক্ষে বিক্ষোভের সূত্রপাত করে এবং এর ফলে রাজ্যসভা দুটি মুলতবি হয়ে যায়। কংগ্রেসের শক্তিসিংহ গোহিল এবং তৃণমূল কংগ্রেসের (টিএমসি) দোলা সেন সহ বিরোধী আইনপ্রণেতারা বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য মুলতবি চাওয়ার পরে উচ্চ কক্ষে বিক্ষোভ শুরু হয়।

কী বলেন ভেঙ্কাইয়া নাইডু ?

কী বলেন ভেঙ্কাইয়া নাইডু ?

রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু তাদের নোটিশ প্রত্যাখ্যান করেছেন, বলেছেন যে বিষয়টি "সংশ্লিষ্ট মন্ত্রকের অনুদানের দাবির সময় আলোচনা করা যেতে পারে"। টিএমসি সদস্যরা প্ল্যাকার্ড নিয়ে হাউসের ওয়েলে ঢুকে পড়েন। কংগ্রেস, বাম দল, সমাজবাদী পার্টি এবং শিবসেনার নেতারা স্লোগান তুলেছিলেন এবং এই বিষয়ে জরুরি বিতর্ক চেয়েছিলেন।চনাইডু নির্দেশ দিয়েছিলেন যে "মানুষের নাম, যারাই প্ল্যাকার্ড বহন করছে, তারা নোট করে বুলেটিনে রাখবে", কঠোর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। এরপর তিনি দুপুর পর্যন্ত কার্যক্রম মুলতবি করেন। হাউস পুনঃআলোচনার সময় বাধাগুলি অব্যাহত ছিল, ডেপুটি চেয়ারম্যান হরিবংশকে দুপুর ২ টা পর্যন্ত কার্যধারা মুলতবি করার জন্য অনুরোধ করা হয়েছিল। মধ্যাহ্নভোজের পর হাউস স্বাভাবিক হয়।

এদিকে যুদ্ধের বাজারে অপরিশোধিত তেলের দাম সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে, কারণ এর উপর নির্ভর করছে ভারতের বাজার মূল্য। সদ্য উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে বিশাল জনসমর্থন নিয়ে আসা বিজেপির এখন সমস্ত রাজ্যেই চাইবে তেলের দাম যাতে বেড়ে না যায়, না হলে ২০২৪ নির্বাচনে তাদের সমস্যা হতে পারে। সেদিক থেকে তাকিয়ে এই মধ্য পন্থা রাখতে গিয়ে রাশিয়ার থেকেই ছাড়ে অপরিশোধিত তেল কিনবে ভারত। এমনটাই খবর সূত্রের। রয়টার্স অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার মধ্যে ভারত ছাড়ের হারে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনার কথা বিবেচনা করতে পারে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং মস্কোর বিরুদ্ধে পশ্চিমা, ইউরোপ দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার মধ্যে, রাশিয়ার অর্থনীতি তার তেল-গ্যাস রপ্তানি ব্যবসাকে প্রভাবিত করছে। একই সময়ে, যখন তেলের দাম বেড়ে চলেছে, তখন ভারত রুপি-রুবেল লেনদেনের মাধ্যমে অর্থ প্রদানের মাধ্যমে রাশিয়া থেকে ছাড়ের অপরিশোধিত তেল এবং সংশ্লিষ্ট পণ্য কেনার পরিকল্পনা করছে, এমনটাই খবর সূত্রের। রাশিয়ান অর্থনীতি ১৯৯১ সালের পর থেকে সবচেয়ে খারাপের মুখোমুখি হয়েছে, মস্কো ভারতকে তার তেল-গ্যাস রপ্তানির উপর নিষেধাজ্ঞার পরে তার বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছে। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক একটি বিবৃতিতে বলেছেন যে ভারতে রাশিয়ার তেল ও পেট্রোলিয়াম পণ্য রপ্তানি ১ বিলিয়নের ডলারের কাছাকাছি পৌঁছেছে এবং এটি আরও বাড়ানোর সুযোগ রয়েছে। এদিকে, কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি সোমবার রাজ্যসভাকে জানিয়েছেন যে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের মধ্যে সরকার জ্বালানি কেনার জন্য একটি বিকল্প বাজার খুঁজছে। সরকার মুদ্রা ক্রয়, বাজারে তেল সরবরাহ, বীমা এবং মালবাহী সুবিধার মতো সব বিকল্প অনুসন্ধান করছে। সরকার ডিজেলের হার কমাতে চায় কিনা কংগ্রেস বিধায়ক শক্তি সিং গোহিলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন যে ডিজেলের দাম নিয়ন্ত্রণমুক্ত করা হয়েছে। পুরি হাউসে বলেন, "যখনই আমরা অনুভব করেছি যে সাধারণ মানুষের আরও ত্রাণ প্রয়োজন, আমরা এগিয়ে গিয়েছিলাম এবং দাম কমিয়েছিলাম। ২০২১ সালের নভেম্বরে, আমরা জ্বালানির দাম ১০ টাকা কমিয়েছি,"

রামপুরহাট কাণ্ডে মুখ্যমন্ত্রীকে পালটা চিঠি রাজ্যপালের

তৃণমূল নয়, সরকারের লোগো, স্কুলের পোশাকে বিশ্ববাংলা লোগো বিতর্ক নিয়ে বিরোধীদের কড়া জবাব মুখ্যমন্ত্রীরতৃণমূল নয়, সরকারের লোগো, স্কুলের পোশাকে বিশ্ববাংলা লোগো বিতর্ক নিয়ে বিরোধীদের কড়া জবাব মুখ্যমন্ত্রীর

English summary
The Opposition parties were set to continue protests in Parliament against the fuel price
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X