India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সিসিআই আদেশের বিরুদ্ধে অ্যামাজনের আবেদন প্রত্যাখ্যান, জানাল এনসিএলএটি

Google Oneindia Bengali News

ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনাল (এনসিএলএটি) সোমবার ভারতের সিসিআই-কমার্স জায়ান্ট এবং একটি ফিউচার গ্রুপ কোম্পানির মধ্যে বিনিয়োগ চুক্তির অনুমোদন স্থগিত করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে অ্যামাজনের আবেদন প্রত্যাখ্যান করেছে। ফলে অন্যতম বড় সংস্থা অ্যামাজন কোথাও না কোথাও গিয়ে সমস্যায় পড়তে চলেছে তা বলা যেতেই পারে। আর সেই সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে.

সিসিআই আদেশের বিরুদ্ধে অ্যামাজনের আবেদন প্রত্যাখ্যান, জানাল এনসিএলএটি

এনসিএলএটি ন্যায্য বাণিজ্য নিয়ন্ত্রক অ্যামাজনের উপর আরোপিত ২০০ কোটি টাকার জরিমানাও বহাল রেখেছে। এনসিএলএটি অ্যামাজনকে ৪৫ দিনের মধ্যে জরিমানা দিতে বলেছে। কম্পিটিশন অ্যাক্ট, ২০০২ এর অধীনে সংমিশ্রণের প্রাসঙ্গিক তথ্য প্রকাশ না করার অ্যামাজনের উপর জরিমানা আরোপ করেছে।

মামলাটি অ্যামাজন এবং ফিউচার গ্রুপের মধ্যে ২০১৯ সালের একটি চুক্তির সাথে সম্পর্কিত। চুক্তির অধীনে, অ্যামাজন একটি ফিউচার গ্রুপ ফার্ম ফিউচার কুপন প্রাইভেট লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ার কিনতে সম্মত হয়েছিল।

অ্যামাজন রিলায়েন্স রিটেল লিমিটেডের কাছে সম্পদ বিক্রি করার জন্য ফিউচার রিটেইল লিমিটেডের চুক্তির বিরোধিতা করার পরে মামলাটি আদালত এবং নিয়ন্ত্রকদের কাছে যায়।

ফিউচার রিটেল লিমিটেড একটি সর্বজনীনভাবে তালিকাভুক্ত কোম্পানি যা বিগ বাজার চালায়। ফিউচার রিটেইল লিমিটেড ফিউচার গ্রুপের একটি অংশ। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT) অ্যামাজনে CCI দ্বারা আরোপিত ২০০ কোটি টাকার জরিমানা বহাল রাখার জন্য এনসিএলএটি-এর আদেশকে স্বাগত জানিয়েছে।

CAIT একটি বিবৃতিতে বলেছে, "এনসিএলএটি রায় হল 'CAIT'-এর স্ট্যান্ডের একটি প্রমাণ যা ধারাবাহিকভাবে অ্যামাজন কর্তৃক নির্লজ্জ বিরোধী প্রতিযোগিতামূলক অনুশীলন এবং আইনের লঙ্ঘনগুলিকে হাইলাইট করেছে, যার মধ্যে এর গভীর-ছাড়, বি টু সি ই-কমার্স এবং যে পদ্ধতিতে এটি খুচরা ব্যবসায়িক খাতে প্রবেশ করেছে মোর রিটেল লিমিটেড এবং ফিউচার রিটেইল লিমিটেডের অধিগ্রহণের মাধ্যমে।"

এনসিএলএটি অ্যামাজন, কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) এবং অন্যান্যদের দ্বারা কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই) কর্তৃক গৃহীত ১৭ ডিসেম্বর ২০২১ তারিখের আদেশের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন আপিলগুলিতে তার রায় ঘোষণা করেছে, যেখানে সিসিআই বলেছিল যে অ্যামাজন ছিল, ফিউচার রিটেইল লিমিটেড (এফআরএল) এর বিনিয়োগের জন্য সংমিশ্রণের অনুমোদনের জন্য ইচ্ছাকৃতভাবে ডিজাইন করে, মিথ্যা উপস্থাপনা, ভুল বিবৃতি এবং দমন করা উপাদান তথ্য। CCI আদেশে রুপির বেশি জরিমানাও করা হয়েছে।

তার রায়ে, এনসিএলএটি বলেছিল যে অ্যামাজন আসলে সংমিশ্রণ সম্পর্কিত তথ্য চাপা দিয়েছে এবং সমস্ত উপাদানের বিবরণ প্রকাশ করেনি।

English summary
amazon in trouble as NCLAT rejects Amazon’s plea against CCI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X