• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের প্রকৃতির রোষে উত্তরাখণ্ড! একটানা ভারী বৃষ্টিতে ভূমিধস, হড়পা বানের আশঙ্কায় জারি লাল সতর্কতা

  • |

ফের প্রকৃতির রোষে লণ্ডভন্ড উত্তরাখণ্ড। বুধবার থেকে ভয়াবহ দুর্যোগের কবলে রাজ্যের বেশ কয়েকটি জেলা। একাধিক জায়গায় ভূমিধসের জেরে বিভিন্ন এলাকার যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। একইসাথে বিপর্যস্ত প্রায় গোটা রাজ্যেরই জনজীবন। প্রবল বৃষ্টিতে ধস নেমে বন্ধ রয়েছে গঙ্গোত্রী জাতীয় সড়কও।

হড়পা বানের আশঙ্কায় লাল সতর্কতা

হড়পা বানের আশঙ্কায় লাল সতর্কতা

এদিকে আবহবিদরা বলেছেন, আগামী দু'-তিনদিনে আরও প্রবল বৃষ্টির কবলে পড়তে পারে উত্তরাখণ্ড। তাতে কয়েকটি পাহাড়ি নদীতে হড়পা বান দেখা দিতে পারে। এমতাবস্থায় সারদা নদীতে জলস্তর বৃদ্ধি পাওয়ায় চামপাওয়াত জেলায় সারদা বাঁধেও বেড়েছে জল। একইসাথে গঙ্গার শাখানদী হেনওয়ালের জলস্তরও বেড়েছে।

প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে উত্তরাখণ্ডের একাধিক জেলা

প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে উত্তরাখণ্ডের একাধিক জেলা

অন্যদিকে ভূমি ধসের জেরে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে চিন সীমান্তের কয়েকটি অঞ্চল। গঙ্গা নদীর জলও বইছে বিপদসীমার ১০ সেন্টিমিটার অপর দিয়ে। এই সঙ্কটকালীন অবস্থায় ব্যারেজ ম্যানেজমেন্ট দফতরের আশঙ্কা একাধিক নদীর জল যেভাবে বেড়েছে তাতে উত্তরাখণ্ডের দু'টি ও উত্তরপ্রদেশের ১০ টি জেলা ক্ষতিগ্রস্ত হতে পারে। যদিও এই বিষয়ে আবহাওয়া দফতর ও প্রশাসনের তরফে স্থানীয় লোকজনদের সতর্ক করা হয়েছে বলেও জানা যাচ্ছে।

কেন্দ্রীয় জল কমিশনের সতর্কবার্তা

কেন্দ্রীয় জল কমিশনের সতর্কবার্তা

এদিকে হড়পা বানের আশঙ্কায় আগাম সতর্কবার্তা সহ এদিন একটি টুইটও করতে দেখা যায় কেন্দ্রীয় জল কমিশনকে। আগামী ২৪ ঘণ্টায় হিমাচল প্রদেশ, রাজস্থানের পূর্বাঞ্চল, মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চল, উত্তরাখণ্ডে হড়পা বান দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। এর জন্য একাধিক এলাকায় লাল সতর্কতাও জারি করা হয়েছে প্রশাসনের তরফে।

ফাঁড়া কাটতে আরও তিন দিন

ফাঁড়া কাটতে আরও তিন দিন

পাশাপাশি ব্যারেজ ম্যানেজমেন্ট বিভাগের তরফ থেকেও উত্তরাখণ্ডের গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানা যাচ্ছে। যদিও আগামী তিন দিনের আগেই এই অবস্থা বিশেষ উন্নতি হওয়ার সম্ভাবনা কম বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদেরা। এদিকে উত্তরাখণ্ড বাদে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ও উত্তরপ্রদেশেও আগামী দু'-তিনদিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

কমলা হ্যারিসের মনোনয়নে চিন-মার্কিন সম্পর্কে আরও বড় ফাটল! কী কারণে মাথায় হাত বেজিংয়ের?

English summary
natural disasters in uttarakhand landslides in continuous heavy rains red alert issued for fear of flash floods
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X