• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ন্যাশনাল এডুকেশন পলিসি ২০২০: কোন কোন বড় চমক প্রকাশ্যে এল

  • |

কার্যত আমূল পরিবর্তন ঘটে গিয়েছে দেশের শিক্ষা জগতে। এদিন ৩৪ বছর পর পাল্টালো ভারতের শিক্ষা নীতি। মোদী সরকারের হাত ধরে এলো ন্যাশনাল এডুকেশন পলিসি। এরমধ্যে কোন কোন বড় চমক এদিন প্রকাশ্যে এসেছে তা দেখে নেওয়া যাক।

সংস্কৃততে গুরুত্ব

সংস্কৃততে গুরুত্ব

স্কুলে ধ্রুপদী ভাষা পড়ানো নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরফেল সংস্কৃতি স্কুল শিক্ষায় গুরুত্ব পেতে চলেছে। একই সঙ্গে তিনটি ভাষার ওপর স্কুলশিক্ষার আঙিনায় গুরুত্ব একটি বড় বিষয় হতে চলেছে বলে খবর।

 বছরে ২বার বোর্ডের পরীক্ষা

বছরে ২বার বোর্ডের পরীক্ষা

বলা হচ্ছে এবার থেকে বোর্ডের পরীক্ষা বঠরে ২ বার নেওয়া যেতে পারে। এতে ছোট প্রশ্ন বেশি থাকবে। মুখস্থবিদ্যার পরিমাণ কমাতে উদ্যোগ নেওয়া হবে। পাঠক্রমে ইচ্ছামতো নাট্যচর্চা থেকে সাহিত্য ও ক্রীড়া নিয়ে পড়া যাবে।

বিশ্ববিদ্যালয় প্রসঙ্গ

বিশ্ববিদ্যালয় প্রসঙ্গ

'বিশ্ববিদ্যালয় হিসাবে ধার্য ' বা ' সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়' হিসাবে যে শিক্ষা প্রতিষ্ঠান পরিগণিত হয়েছে, তা আপাতত 'বিশ্ববিদ্যালয়' নাম পেতে চলেছে। যেখানে স্নাতক থেকে গবেষমামূলক পড়াশোনা হবে তাকেই এবার থেকে বিশ্ববিদ্যালয় বলে মানা করা হবে।

অবসাদ কাটাতে পদক্ষেপ

অবসাদ কাটাতে পদক্ষেপ

ভারতে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানগুলি ক্যাম্প তৈরি করতে পারবে। পড়ুয়াদের মানসিক অবসাদ কাটাতে ক্যাম্পাসে কাউনসেলিং সেন্টার থাকবে। তফশিলি ও উপজাতি সহ পিছিয়ে পড়া শ্রেণির জন্য মেধার ভিত্তিতে সুবিধা দেওয়া হবে।

 একাধিক পরিবর্তন

একাধিক পরিবর্তন

সমস্ত স্কুলে আগামী দশকে দফায় দফায় বৃত্তি পরীক্ষা হবে। এছাড়াও ন্যাশনাল এডুকেশন টেকনলজি ফোরাম গঠিত হবে। মাতৃভাষাই ক্লাস ফাইভ পর্যন্ত বহাল থাকবে। স্কুলের পড়াশোনা বিষয়ভত্তিক ভাবধারার মধ্যে আবদ্ধ থাকবে।

English summary
National Education Policy 2020: HOW education system changed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X