• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার গতিবিধিতে এবার নজর রাখবে কেন্দ্র, তথ্য তলব ন্যাট গ্রিডের

দেশের সুরক্ষায় এবার নজরে বিমান যাত্রীরাও। দেশের মধ্যে বিমানসফরকারী যাত্রীদের যাবতীয় তথ্য চাইল গোয়েন্দারা। ন্যাশনাল ইন্টালিজেন্স গ্রিড বা ন্যাট গ্রিডের তরফ থেকে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের কাছে এই তথ্য চাওয়া হয়েছে।

আপনার গতিবিধিতে এবার নজর রাখবে কেন্দ্র, তথ্য তলব ন্যাট গ্রিডের

গত ৩০ অগস্ট এই নিয়ে ডিজিসিএ এবং ন্যাট গ্রিডের আধিকারিকরা বৈঠকে বসেছিলেন। এক উচ্চ পদস্থ তদন্ত আধিকারিক জানিয়েছেন, অন্তঃদেশিয় বিমান পরিষেবা ব্যবহার কারী যাত্রীদের যাবতীয় তথ্য গোয়েন্দাদের সরবরাহ করার জন্য এই তলব বলে জানানো হয়েছে ডিজিসিএ-র পক্ষ থেকে।

যদিও বৈঠকে ডিজিসিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা অনেক তথ্য শুল্ক এবং অভিবাসব দফতরকে দিয়ে থাকেন। এমনকী একাধিক বিমান সংস্থাও যাত্রীদের একাধিক তথ্য শুল্ক এবং অভিবাসন দফতরকে দিয়ে থাকে। তাই আলাদা করে আর তথ্য সরবরাহের কোনও প্রয়োজন রয়েছে বলে মনে করছে না ডিজিসিএ।

সেকারণেই অসামরিক পরিবহন মন্ত্রক এবং ডিজিসিএ-র পক্ষ থেকে ন্যাটগ্রিডকে জানানো হয়েছে তারা ঠিক করুক কোন গোেয়ন্দা সংস্থাকে যাত্রীদের তথ্য জানাতে হবে। কারণ একসঙ্গে এতোজনকে তথ্য পাঠানো সম্ভব নয়। সূত্রের খবর ন্যাট গ্রিড যাবতীয় তথ্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে সবরাহ করে থাকে।

[আরও পড়ুন: রেল স্টেশনে ঢুকতে গিয়ে এগুলি নজর না করলে, গুণতে হতে পারে মোটা জরিমানা]

প্রসঙ্গত উল্লেখ্য ডিজিসিএ যাত্রীদের যে তথ্য সরবরাহ করে থাকে তাতে একজন যাত্রী সেই সময়ের মধ্যে দেশের কোন দুটি শহরে সফর করছে তা জানতে পেরে যায়। আর ন্যাট গ্রিডকে সরবরাহ করা তথ্য যেকোনও গোয়েন্দা সংস্থাই অনায়াসে পেতে পারে। তারজন্য আলাদা কিছুর প্রয়োজন হয় না। ২০০৮ সালে মুম্বই হামলার পর এই ন্যাট গ্রিড শুরু করেছিল ইউপিএ সরকার। ২০১৬ সালে মোদী সরকার ফের এই সংস্থার পুনরুজ্জীবন ঘটায়।

[ অবশেষে শেষকৃত্য সম্পন্ন নানুরের বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের]

English summary
Natgrid has asked the data of domestic flyers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X