• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিনের নতুন খবর, নতুন টীকার ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চলেছে সিরাম ও ভারত বায়োটেক

করোনা ভাইরাস ভ্যাকসিনের নতুন প্রয়োগ শুরু হল ভারতে। সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেক একসঙ্গে ন্যাজাল করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এমনই জানানো হয়েছে। এখনও পর্যন্ত ভারতে এই পদ্ধতিতে করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল এখনও শুরু হয়নি। বিশ্বের অন্যান্য দেশে শুরু হলেও ভারতে এই প্রথম হতে চলেছে বলে জানানো হয়েছে।

ন্যাজাল করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল

ন্যাজাল করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল

একাধিক করোনা ভ্যাকসিনের ট্রায়াল চলছে ভারতে। তবে ন্যাজাল করোনা ভ্যাকসিনের ট্রায়াল এই প্রথম হতে চলেছে ভারতে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে সিরাম ইনস্টিটিউট ও হায়দরাবাদের ভারত বায়োটেক যৌথভাবে করোনা ভ্যাকসিনের ন্যাজাল প্রয়োগ শুরু করতে চলেছে। ওয়াশিংটন ইউনিভার্সিটি ও সেন্ট লুইস বিশ্ববিদ্যালয়ের ভারতের আইসিএমআর যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করেছে।

করোনা সংক্রমণ বাড়বে দেশে

করোনা সংক্রমণ বাড়বে দেশে

উৎসবের মুখে একাধিক জিনিসে ছাড় দেওয়ায় করোনা সংক্রমণ বাড়বে দেশে এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বারবার দেশবাসীকে উৎসবের আমোদ নিয়ে সতর্ক করেছেন। বাইরে বেরিয়ে ভিড় করলে আরও সংক্রমণ ছড়াবে। তার উপরে সামনেই শীত আসছে তাতে সংক্রমণ আরও তীব্র হবে বলে আশঙ্কা করেছেন তিনি।

কেরল থেকে শিক্ষা

কেরল থেকে শিক্ষা

ওনমের সময় কেরলও এই ভাবে একাধিক জিনিসের উপর ছাড় ঘোষণা করেছিল। তাতে সংক্রমণ আরও বেড়েছে। কেরলে এখন সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। সেকারণেই কেরল থেকে শিক্ষা নিয়ে অন্য রাজ্যগুলিকে উৎসবের মরশুমে নিয়ন্ত্রণে আনতে বলেছেন তিনি।

পশ্চিমবঙ্গে গোষ্ঠী সংক্রমণ

পশ্চিমবঙ্গে গোষ্ঠী সংক্রমণ

দেশের একাধিক রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গেও করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন দুর্গাপুজোয় যেভাবে ছাড় দেওয়া হয়েছে তাতে করোনা ভাইরাসের সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। গত কয়েকদিনে করোনা ভাইরাসের সংক্রমণ উল্লেখ যোগ্য ভাবে বেড়েছে।

'উত্তর প্রদেশ ধর্ষণ প্রদেশ'! ২০২১-এর নির্বাচনে রাজ্যে বিজেপির আসন নিয়ে ভবিষ্যদ্বাণী জ্যোতিপ্রিয়র

English summary
Nasal coronavirus vaccine clinical trial will start by Serum Institute and Bharat Biotech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X