• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘দুর্যোগে’র ঘনঘটা ভারতের আকাশে! আগামী সাতদিনের আতঙ্কের ছবি তুলে ধরল নাসা

একের পর এক দুর্যোগ চলছেই। করোনার মহামারীর মধ্যেই দেশের বুকে আছড়ে পড়েছিল সুপার সাইক্নোন আম্ফান। এবার সেই পরিস্থিতি তেকে উঠে দাঁড়ানোর আগেই দেশের বুকে চলছে ভয়াবহ তাপপ্রবাহ। এরই মধ্যে নাসা যে ছবি তুলে ধরল, সে ছবি বড়ই আতঙ্কের। আগামী সাতদিন ভয়াবহ পরিস্থিতি দাঁড়াবে দেশে।

তাপপ্রবাহ চলছে, ছবি প্রকাশ নাসার

তাপপ্রবাহ চলছে, ছবি প্রকাশ নাসার

নয় নয় করে মাসাবধিকাল উত্তর, মধ্য ও পশ্চিম ভারতে তাপপ্রবাহ চলছে। ভারতের বহু জায়গায় তাপমাত্রা দাঁড়িয়েছে ৫০ ডিগ্রিরও উপরে। এইভাবেই তাপপ্রবাহ চলবে বলে আবহাওয়া দফতরও জানিয়েছে। আর আবহাওয়া দফতরের সেই আশঙ্কা যে অমূলক নয়, তা ছবি প্রকাশ করে জানাল নাসা।

দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস

দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, রাজস্থান-সহ দেশের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা ৫০ ডিগ্রির বেশি থাকবে। এমনকী দিল্লির তাপমাত্রাও থাকবে ৫০ ডিগ্রির আশেপাশে। মঙ্গলবার রাজধানীর তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৪৭.৬ ডিগ্রি। ওইদিন রাজস্থানের চুরুতে ছিল ৫০ ডিগ্রি। এমনই থাকবে ওইসহ এলাকার তাপমাত্রা।

গত ১০ বছরের মধ্যে রেকর্ড

গত ১০ বছরের মধ্যে রেকর্ড

গত ১০ বছরের মধ্যে এইরকম তাপমাত্রার বহর দ্বিতীয়বার হল। উত্তর থেকে মধ্য ও পশ্চিমে তাপপ্রবাহ বইবে। যতক্ষণ না বর্ষার আগমন হয়, ততক্ষণ নিস্তার নেই এই প্রচণ্ড দাবদাহের হাত থেকে। মৌসম ভবন জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝার হাত ধরে উত্তর ভারতে গরমের দাপট কমবে। ঝড়-বৃষ্টিতে শান্তি নামবে তপ্ত ধরায়।

নাসার স্যাটেলাইটে উঠে এসেছে সেই ছবি

নাসার স্যাটেলাইটে উঠে এসেছে সেই ছবি

এই অসহনীয় অবস্থায় কথা নাসার স্যাটেলাইটে উঠে এসেছে। যে ছবি সম্প্রতি নাসা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে উত্তর ভারত থেকে শুরু করে মধ্য ভারত ও পশ্চিমভারতে আগুন জ্বলছে। গরমের দাপটের সেই ছবি বা দাবদাহের সেই ছবি সত্যিই ভয়ঙ্কর। তার উপর দেশে বেড়েছে লকডাউন আবার ২৭ বছর পর শুরু হয়েছে পঙ্গপালের হানা।

English summary
NASA reveals their satellite picture about India’s heat wave that is terrific for country.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X