• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অটল রোটাং টানেলের উদ্বোধনে নরেন্দ্র মোদী, লাদাখে এবার শীতকালীন অ্যাডভান্টেজে ভারত

শীতকালে লাদাখের পরিস্থিতি কেমন থাকবে? বর্তমানে প্রায় সব আন্তর্জাতিক বিশেষজ্ঞের মাথাতেই এই প্রশ্ন ঘুরঘুর করছে। এরই মাঝে চিন লাদাখের খুব কাছে আকসাই চিন, জিনজিয়াং এবং তিব্বতে সেনা মোতায়েন রেখেছে চিন। তবে এর জবাবে ভারতও সৈন্য বহর বাড়িয়েছে লাদাখে। তবে সীমান্তে শান্তি ফেরানোর আলোচনা এখনও চালিয়ে যাচ্ছে দুই দেশ। অবশ্য পাশাপাশি নিজেদের প্রস্তুতিও সেরে রাখছে দুই দেশ।

অটল রোটাং পাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

অটল রোটাং পাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এই আবহেই ভারতীয় সেনার জন্য সুখবর নিয়ে আসে বর্ডার রোড অর্গানইজেশন। তৈরি হয়ে যায় বিশ্বের উচ্চতম হাইওয়ে টানেল। আর আগামীকাল, অর্থাৎ ৩ অক্টোবর এই অটল রোটাং পাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাটো করতে বিভিন্ন নিরাপত্তা সংস্থাকে সতর্ক করা হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে এসপিজির বিশেষ দল মানালি পৌঁছে গিয়েছে।

লাহুল-স্পিটি উপত্যকার যোগাযোগ বহাল থাকবে

লাহুল-স্পিটি উপত্যকার যোগাযোগ বহাল থাকবে

৯.০৯ কিমি দীর্ঘ এই টানেলটি তৈরি হওয়ায় এখন থেকে সারাবছর মানালির সঙ্গে লাহুল-স্পিটি উপত্যকার যোগাযোগ বহাল থাকবে। আগে বছরের ৬ মাস বরফ জমে থাকার কারণে লাহুল-স্পিটি উপত্যকার সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেত। ২০০০ সালের ৩ জুন এই টানেল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সময় প্রধানমন্ত্রী ছিলেন অটলবিহারী বাজপেয়ী। পরবর্তীকালে ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে রোটাং টানেলের পরিবর্তে অটল টানেল নাম রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

১০ হাজার ফুট উচ্চতায় এই টানেলটি

১০ হাজার ফুট উচ্চতায় এই টানেলটি

সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উচ্চতায় হিমালয়ের পির পাঞ্জল রেঞ্জে আধুনিক প্রযুক্তির সাহায্যে এই টানেলটি তৈরি করা হয়েছে। এর ফলে মানালি থেকে লেহ, লাদাকের দূরত্ব কমবে প্রায় ৪৬ কিলোমিটার। টানেলের দক্ষিণপ্রান্ত মানালি থেকে ২৫ কিলোমিটার দূরে ৩০৬০ মিটার উচ্চতায় অবস্থিত। উত্তরপ্রান্ত লাহুল উপত্যকার টেলিং গ্রামের কাছে। উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০৭১ মিটার। এই টানেলের মাধ্যমে এবার শীতকালেও লাদাখে পৌঁছে যেতে পারবে সেনার যানবাহন বা ট্যাঙ্ক। যার জেরে চিনের ঘুম উড়তে বসেছে। শীতকালে লাদাখে যে তারা আর অ্যাডভান্টেজে থাকবে না তা স্পষ্ট তাদের কাছে।

অশ্বখুরাকৃতি এই টানেলটি সিঙ্গেল টিউব

অশ্বখুরাকৃতি এই টানেলটি সিঙ্গেল টিউব

অশ্বখুরাকৃতি এই টানেলটি সিঙ্গেল টিউব, ডাবল লেন টানেল। রাস্তা চওড়ায় প্রায় ৮ মিটার। টানেলের ওভারহেড ক্লিয়ারেন্স ৫.৫২৫ মিটার। টানেলের মধ্যে ৩.৬×২.২৫ মিটার ফায়ার প্রুফ জরুরি এক্সিট রয়েছে। টানেলের মধ্যে দিয়ে প্রতিদিন ৩০০০ গাড়ি, ১৫০০ লরি চলাচল করতে পারবে। গাড়ি চলাচলের সর্বোচ্চ গতি বেঁধে দেওয়া হয়েছে প্রতি ঘণ্টায় ৮০ কিমি।

১০০ জন এসপিজি আফিসার ও কমান্ডো উপস্থিত

১০০ জন এসপিজি আফিসার ও কমান্ডো উপস্থিত

এদিকে প্রধানমন্ত্রীর সফরের ঠিক ৩ দিন আগে মানালি থেকে উদ্ধার হয় বিনা লাইসেন্স প্রাপ্ত পিস্তল। গ্রেফতার করা হয়েছিল ৪ জনকে। উদ্বোধনের আগে কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে অটল টানেল। নিরাপত্তার জন্য ইতিমধ্যেই টানেলটি পুরোটাই সিল করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, মোদির উদ্বোধনের সময় প্রায় ১০০ জন এসপিজি আফিসার ও কমান্ডো উপস্থিত থাকবেন।

কলকাতা : দলিতদের পাশে আছে বিজেপি সরকার, বললেন মুকুল রায়

চিনকে শিক্ষা দিতে ঘুঁটি সাজাচ্ছেন মোদী, জিনপিংকে ঘিরে ধরছে ভারতীয় কূটনৈতিক জাল

English summary
Narendra Modi to inaugurate Atal Tunnel at Rohtang that will shift winter advantage in Ladakh to India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X