• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানুষকে জীবনের শিক্ষা দিয়ে গেল করোনা, ‘মনের কথা’য় অনুপ্রেরণার গল্প শোনালেন মোদী

করোনা ভাইরাস মানুষকে জীবনের শিক্ষা দিয়ে গেল। সেইসঙ্গে উপস্থাপিত হল কিছু অনুপ্রেরণার গল্পও, যা সারাজীবন পাথেয় হতে থাকবে। মানুষকে একসঙ্গে চলতে শেখাবে। কেননা করোনাই আত্মনির্ভরতার পাঠ দিয়েছে দেশকে। সেইসঙ্গে পুরো দুনিয়াকে একসঙ্গে বাঁচতেও শিখিয়েছে। মন কি বাতে প্রতিকূলতার মধ্যে আশার আলোর ঠিকানা খুঁজলেন মোদী।

প্রবাসী শ্রমিকদের অনুপ্রেরণার গল্প

প্রবাসী শ্রমিকদের অনুপ্রেরণার গল্প

প্রধানমন্ত্রী মোদী মনের কথায় প্রবাসী শ্রমিকদের অনুপ্রেরণার গল্প শোনান। তিনি বলেন, অনেক অনুপ্রেরণামূলক গল্প দেখতে পাবেন এই করোনা সিচুয়েশনে। ইউপির বড়বাঙ্কিতে বাইরে থেকে ফিরে আসা শ্রমিকরা কল্যাণী নদীর প্রাকৃতিক রূপ পুনরুদ্ধার করতে কাজ শুরু করেছেন। বিচ্ছিন্নভাবে থাকাকালীন অভিবাসী শ্রমিকরা যেভাবে তাদের চারপাশের পরিবেশ বদলাতে সচেষ্ট হয়েছেন তা প্রশংসনীয়।

করোনা না এলে মানুষ জানত না জীবন কী

করোনা না এলে মানুষ জানত না জীবন কী

মোদীর কথায়, এই করোনা সিচুয়েশনে স্বাস্থ্যকর প্ল্যানেট তৈরিতে মন দিয়েছে বিশ্ববাসী। করোনা না এলে মানুষ জানত না জীবন কী। মানুষ স্বাস্থ্যকর বিশ্ব গড়তে মন দিয়েছে। করোনার ভয়ঙ্করতার মধ্যে এটাই একটা বাড়তি পাওনা। পুরো দুনিয়া এখন ইমিউনিটি বাড়ানোর দিকে নজর দিয়েছে।

করোনা বদল এনেছে আমাদের দৈনন্দিন জীবনে

করোনা বদল এনেছে আমাদের দৈনন্দিন জীবনে

শুধু কি তাই, মোদী বলেন- করোনা বদল এনে দিয়েছে আমাদের দৈনন্দিন জীবনে। পরিযায়ী শ্রমিকরা যেভাবে কোয়ারেন্টিনে থেকে বা আইসোলেশনে থেকেও পরিবেশ রক্ষায় মন দিয়েছে, তা প্রেরণা জোগাবে দেশবাসীকে। করোনার প্রকোপে আত্মনির্ভর ভারত গড়ে উঠেছে। বিভিন্ন সেক্টরে আত্মনির্ভরতা বেড়েছে। আত্মনির্ভরতায় আমাদের দেশ আরও মজবুত হবে।

তবু আমরা করোনা জয় করবই

তবু আমরা করোনা জয় করবই

মোদী বলেন, করোনা এক বড় বিপদের নাম। তবু আমরা করোনা জয় করবই। মানুষের সতর্কতাই মানুষকে রক্ষা করবে। দেশবাসীই পারে দেশকে করোনামুক্ত করতে। সেজন্য মাস্ক পরতে হবে। দু-গজ দূরত্ব মেনে চলতে হবে। তাহলেই করোনাকে হারানো যাবে।

চ্যালেঞ্জ সামলে আরও শক্তিশালী হয়ে উঠছি।

চ্যালেঞ্জ সামলে আরও শক্তিশালী হয়ে উঠছি।

করোনার সঙ্কটকালে লকডাউন থেকে বেরিয়ে এসেছে ভারত। এখন ভারত আনলক সিচুয়েশনে আছে। সাধারণ মানুষ এখন একটি বিষয়ে কথা বলছে- কখন শেষ হবে ২০২০। তারা মনে করে যে, অনেক চ্যালেঞ্জ এই বছরে এসেছে। বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ থাকতে পারে তবে আমাদের ইতিহাস দেখায় যে আমরা সবসময় তাদের অতিক্রম করেছি। আমরা চ্যালেঞ্জের পরে আরও শক্তিশালী হয়ে উঠছি।

সঙ্কট আসে, আবার কেটেও যায়

সঙ্কট আসে, আবার কেটেও যায়

মোদী বলেন, ছ-সাত মাস আগে এমন হবে কেউ ভাবননি। কিন্তু এখন সঙ্কট তৈরি হয়েছে। সঙ্কট আসে, আবার কেটেও যায়। সমস্ত সঙ্কট কাটিয়ে ফের ভারত বেরিয়ে আসবে। ভারত আবার জয়ী হবে। বিশ্বের সামনে দৃষ্টান্ত স্থাপন করবে ভারতই। এ বিশ্বাস আমাদের রয়েছে, এই বিশ্বাসর জয় হবেই।

জ্বালানীর কোপ ইলিশেও, বাজারে যোগান কম ইলিশের

'স্বাধীনতার আগে প্রতিরক্ষায় আত্মনির্ভর ছিল ভারত, কিন্তু পরে..' নাম না করে কংগ্রেসকে ফের তোপ মোদীর

English summary
Narendra Modi says story of inspiration in corona situation in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X