• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'একাধিক চ্যালেঞ্জের মুখে ইউরোপ,' বিদেশ সফরের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য মোদীর

Google Oneindia Bengali News

করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এখন। আর এই অবস্থায় ফের একবার বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডেনমার্ক, জার্মানি এবং ফ্রান্স সফরে যাচ্ছেন তিনি। তিন দিনের সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী বলেন, এমন সময়ে তাঁর এই ইউরোপ সফর যেখানে এই অঞ্চল একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি।

তাৎপর্যপূর্ণ মন্তব্য মোদীর

দুই মে নরেন্দ্র মোদী এই তিন দেশের জন্যে উড়ে যাবেন। চলতি বছরে এটাই প্রথম তাঁর বিদেশ সফর। ফলে প্রধানমন্ত্রীর এই বিদেশ সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

তবে যে সময়ে নরেন্দ্র মোদী এই বিদেশ সফর করছেন তখন বিশ্বের একপ্রাপ্তে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। প্রায় দুমাসেরও বেশি সময়ে হয়ে গিয়েছে দু'দেশের মধ্যে যুদ্ধ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর এক বক্তব্যে জানান, পারিপার্শ্বিক নানারকম প্রতিকূল পরিস্থিতির মধ্যেই আমার এই ইউরোপ সফর।

শান্তি স্থাপনের স্বার্থে ইউরোপে ভারতের বন্ধুদেশগুলির সঙ্গে সহযোগিতার বার্তা দিতেই তাঁর এই ইউরোপ সফর বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে বন্ধুদেশগুলির সঙ্গে সম্পর্ককে আরও মজবুত করার কথাও বলেছেন তিনি।

সফরের প্রথমেই প্রধানমন্ত্রী আগামী ২ মে জার্মানি পৌছাবেন। বার্লিনে জার্মান চ্যান্সেলারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে মোদীর। শিল্প থেকে একাধিক বিষয়ে জার্মানি এবং ভারতের সম্পর্ককে আরও মজবুত করতেই মূলত আলোচনা হবে বলে টুইটে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর জার্মানি সফরে একাধিক ভারতীয় মন্ত্রী যোগ দেবেন বলে জানা যাচ্ছে। ফলে প্রধানমন্ত্রীর জার্মানি সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

জার্মানি থেকেই ডেনমার্কের উদ্দেশ্যে উড়ে যাবেন তিনি। তিন মে ডেনমার্কের কোপেনহেগেনের উদ্দেশ্যে উড়ে যাবে তিনি। সে দেশের প্রধানমন্ত্রী Frederiksen-এর সঙ্গে তাঁর বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, India-Nordic Summit-এও অংশ নেবে ভারত। ডেনমার্কে থাকাকালীন একাধিক বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদী। সে দেশের শিল্পপতি সহ সমাজের ব্যক্তিত্বের সঙ্গেও বৈঠক হওয়ার কথা রয়েছে।

তবে তিনদিনের সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবথেকে গুরুত্বপূর্ণ বৈঠক হতে চলেছে ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক। চার মে ভারতে ফিরে আসার সময়ে কিছুক্ষণের সময়ে ফ্রান্সে পৌঁছবেন মোদী। ফ্রান্সের সঙ্গে ভারতের সঙ্গে সম্পর্ক ভালো। আর সেই সম্পর্ককে মজবুত রাখতেই তাঁর এই ফ্রান্স সফর বলে জানা যাচ্ছে।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যখন ইউরোপ সফরে যাচ্ছেন তখন গোটা ইউরোপ একজোট হয়েছে রুশ এবং ইউক্রেনের যুদ্ধের বিরুদ্ধে। এই অবস্থায় যদিও নিরপেক্ষ রয়েছে ভারত। সেখানে দাঁড়িয়ে ইউরোপে মোদীর সফরের দিকে অবশ্যই নজর থাকবে সবার।

English summary
Narendra Modi says, Europe is facing challenges before his 3 nations tour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X