• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রচারে নেমে নীতীশকেই কটাক্ষ মোদীর! বিহারের রাজনৈতিক সমীকরণে নয়া মোড়?

বিহারে দ্বিতীয় দফার ভোটের আগে আজ ফের নির্বাচনী প্রচারে মাঠে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কতকটা নিজের গদি রক্ষার তাগিদেই মোদীর শরণাপন্ন হয়ে প্রচারে নামেন নীতীশ। এই মোদীর বিরোধিতাতেই গত নির্বাচনে এনডিএর সঙ্গ ত্যাগ করে আরজেডির সঙ্গে হাত মিলিয়েছিলেন নীতীশ। তবে এবার রাজনৈতিক প্যাঁচে পড়ে সেই মোদীর সঙ্গেই মঞ্চে হাসতে দেখা যাচ্ছে তাঁকে।

২০১৫ সালের স্মৃতি

২০১৫ সালের স্মৃতি

তবে নরেন্দ্র মোদী ভোলেন না। ২০১৫ সালে নিজের প্রধানমন্ত্রিত্বের প্রথম বর্ষপূর্তির পরপরই বিহার নির্বাচনে বিজেপিকে হারতে দেখেছিলেন মোদী। পুরোনো সঙ্গী জেডিইউর সঙ্গ ত্যাগেই হারতে হয়েছিল বিজেপিকে। সেই সময় কংগ্রেস-আরজেডির সঙ্গে হাত মিলিয়ে বিজেপি এবং নরেন্দ্র মোদীকে তীব্র আক্রমণ করেছিলেন নীতীশ কুমার। সেই সময় রাম মন্দির ইস্যুতেও মোদীকে আক্রমণ শানিয়েছিল তৎকালীন বিরোধী জোটের মুখ, নীতীশ।

২০২০ সালে পরিস্থিতি বদল

২০২০ সালে পরিস্থিতি বদল

তবে পট পরিবর্তনে ২০২০ সালে মোদীর সঙ্গে হাত মিলিয়ে নির্বাচনী ময়দানে নেমেছেন নীতীশ কুমার। এই পরিস্থিতিতে জেডিইউর হয়ে ভোট প্রচারে এসে নীতীশকে খোঁচা দেওয়ার সুযোগ হাতছাড়া করলেন না মোদী। প্রসঙ্গত, এদিন তিনটি জনসভায় বক্তৃতা রাখার কথা ছিল মোদীর। সেই মতোই মিথিলা অঞ্চলে বক্তব্য রাখেন মোদী।

কী বলেছিলেন নীতীশ?

কী বলেছিলেন নীতীশ?

২০১৫ সালে রাম মন্দির ইস্যুতে বিজেপির সমালোচনা করেছিলেন নীতীশ কুমার। সেই সময় তিনি লালু প্রসাদ যাদবের আরজেডি ও কংগ্রেসের বন্ধু ছিলেন। নীতীশ সেই সময় বিজেপিকে কটাক্ষ করে বলেছিলেন, 'বিজেপি ও আরএসএস-এর লোকেরা বলছে, রামলালাকে আমরা আনব, ওখানেই মন্দির বানাব, কিন্তু তারিখ বলব না।'

 নীতীশের কটাক্ষের জবাব মোদীর

নীতীশের কটাক্ষের জবাব মোদীর

সীতা মায়ের জন্মভূমি হিসাবে পরিচিত মিথিলাতে রাম মন্দির ইস্যু উত্থাপন করা হবে, তা স্বাভাবিক। তবে এদিন এই ইস্যুতে বলতে গিয়ে মোদী এক তিরে দুই নিশানা সাধলেন। একদিকে যেমন ২০১৫ সালে নীতীশের কটাক্ষের যেমন জবাব দিলেন, অপরদিকে বিরোধীদেরকেও একহাত নিয়ে ফের রাম মন্দির ইস্যুতে রাজনৈতিক তরজা সূচনার ইঙ্গিত দিলেন।

কী বললেন মোদী?

কী বললেন মোদী?

বিহারে দ্বিতীয় দিনের নির্বাচনী প্রচারে অযোধ্যা প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, 'রাম মন্দির নির্মাণে দেরির কারণে যাঁরা আমাদের কটাক্ষ করেছিলেন, তাঁরাও এখন প্রশংসা করে হাততালি দিচ্ছেন।' যদিও এদিন অযোধ্যা নিয়ে নীতীশের পাঁচ বছর আগের বক্তব্যের জবাব দেওয়ার আগে বিহারের মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদীর গলায় নীতীশের প্রশংসা

মোদীর গলায় নীতীশের প্রশংসা

আজ প্রধানমন্ত্রীর প্রচারে ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে উল্লেখ করেন মোদী। বিহারের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর জন্য নীতীশ কুমারের প্রশংসা করেন তিনি। তিনি বলেন, 'গত ১৫ বছরে নীতীশজির নেতৃত্বে বিহারে প্রচুর উন্নতি হয়েছে।'

কংগ্রেস-আরজেডি জোটকে আক্রমণ

কংগ্রেস-আরজেডি জোটকে আক্রমণ

কংগ্রেস-আরজেডি জোট বা তেজস্বী যাদবের নাম না করে প্রধানমন্ত্রী মোদী এদিন আরও বলেন, 'যারা এতদিন জঙ্গলরাজ চালিয়েছিল বিহারের মানুষ তাদের উৎখাত করবে। সাধারণ মানুষের জীবন আগে অতিষ্ঠ হয়ে উঠেছিল। আমাদের মা-বোনেরা স্বাভাবিকভাবে বাঁচতে পারছিলেন না।'

কলকাতাঃ ঘুমন্ত বাচ্চাকে ট্যাক্সিতে ফেলে চলে গেলেন বাবা মা, দায়িত্ব বোধ নিয়ে প্রশ্ন

শীঘ্রই দেশের মাটিতে পা রাখতে চলেছে আরও ১৬টি রাফাল, জানুন যুদ্ধবিমানগুলির 'ল্যান্ডিং ডেট'

English summary
Narendra Modi replies to Nitish Kumar's 2015 comment on Ram Mandir during Bihar Election rally
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X