• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

independence day : "নেতাজি - নেহরু- সাভারকাররাই গড়েছেন এই দেশ", স্বাধীনতা সংগ্রামীদের প্রসঙ্গে বললেন মোদী

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, "নাগরিকরা মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু, বাবাসাহেব আম্বেদকর এবং বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ যারা কর্তব্যের পথে তাদের জীবন দিয়েছেন" এবং যোগ করেছেন যে তারা দেশ গঠনে সাহায্য করেছিলেন।

স্বাধীনতা সংগ্রামীদের প্রসঙ্গে

স্বাধীনতা সংগ্রামীদের প্রসঙ্গে

প্রধানমন্ত্রী মোদী দিল্লির লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে বলেন, "এই দেশ মঙ্গল পান্ডে, তাঁতিয়া টোপী, ভগত সিং, সুখদেব, রাজগুরু, চন্দ্রশেখর আজাদ, আশফাকুল্লা খান, রাম প্রসাদ বিসমিল এবং আমাদের অগণিত বিপ্লবীদের প্রতি কৃতজ্ঞ যারা ব্রিটিশ শাসনের ভিত্তি কাঁপিয়ে দিয়েছিলেন।"

 যাদের জন্য স্বাধীনতা

যাদের জন্য স্বাধীনতা


তিনি বলেন, স্বাধীনতা দিবস হল তাদের উদযাপন করা যাঁরা স্বাধীনতার জন্য লড়াই করেছেন বা জাতি গঠন করেছেন এবং রাজেন্দ্র প্রসাদ, জওহরলাল নেহরু, সর্দার প্যাটেল, এসপি মুখার্জি, এলবি শাস্ত্রী, দীনদয়াল উপাধ্যায়, জেপি নারায়ণ, আরএম লোহিয়া, বিনোবা ভাবে, নানাজি দেশমুখ এবং তাদের প্রতি শ্রদ্ধা জানান।

 স্বাধীনতা সংগ্রামে উপজাতিদের প্রভাব

স্বাধীনতা সংগ্রামে উপজাতিদের প্রভাব

তিনি স্বাধীনতা সংগ্রামে উপজাতীয় সম্প্রদায়ের অবদানের উপর জোর দেন এবং ভগবান বিরসা মুন্ডা, সিধু-কানহু, আল্লুরী সীতারাম রাজু এবং গোবিন্দ গুরুর নাম নেন। তিনি বলেন, এঁরা স্বাধীনতা সংগ্রামের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন এবং আদিবাসী সম্প্রদায়কে মাতৃভূমির জন্য লড়াই করতে অনুপ্রাণিত করেছিলেন।

গণতন্ত্র

গণতন্ত্র

প্রধানমন্ত্রী স্বাধীনতা লাভের পর থেকে ৭৫ বছরে দেশের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির বিষয়ে কথা বলেন। তিনি বলেন, "ভারত গণতন্ত্র সবথেকে বড়। এই গণতন্ত্র ৭৫ বছরের যাত্রায় অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে তবে প্রমাণ করেছে যে এটির একটি মূল্যবান ক্ষমতা রয়েছে। " তিনি বলেন, "এটা আমাদের প্রচেষ্টা যে দেশের তরুণরা মহাকাশ থেকে সমুদ্রের গভীরতা পর্যন্ত সমস্ত ক্ষেত্রে গবেষণার জন্য সমস্ত সহায়তা পায়। সেজন্য আমরা আমাদের মহাকাশ মিশন এবং গভীর মহাসাগরের মিশনকে প্রসারিত করছি। আমাদের ভবিষ্যতের সমাধান সূত্র এখান থেকেই উঠে আসবে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতে, আগামী ২৫ বছরে দুর্নীতি ও রাজবংশ ভারতের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে। যে কোনো মূল্যে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে তিনি উল্লেখ করেন, যারা ব্যাংক থেকে টাকা নিয়ে পালিয়ে গেছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে এবং সরকার তাদের ফিরিয়ে এনে সংশোধনাগারে পাঠানোর চেষ্টা করছে। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে জনগণের সহযোগিতা কামনা করেন তিনি। তিনি বলেন, 'দেশে দুর্নীতির বিরুদ্ধে আমাদের সর্বশক্তি দিয়ে লড়াই করতে হবে'।

English summary
pm modi reminds the freedom fighters of india in red fort
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X