• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জি-২০-তে বড় দায়িত্ব ভারতের! লোগো-ওয়েবসাইট উদ্বোধন করে মোদী বললেন, ঐতিহাসিক মুহূর্ত

  • |
Google Oneindia Bengali News

জি-২০তে এবার বড় ভূমিকা পালন করতে চলেছে ভারত। আগামী ১ লা ডিসেম্বর জি-২০ এর গুরু দায়িত্ব সামলাবে এই দেশ। আর তার আগে আজ মঙ্গলবার জি-২০ সভাপতিত্বের লোগো, থিম এবং ওয়েবসাইট প্রকাশ্যে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এভাবে জি-২০ এর সভাপতিত্ব করা ভারতবাসীর কাছে ঐতিহাসিক মুহূর্ত বলেও মন্তব্য করেন তিনি।

লোগো-ওয়েবসাইট উদ্বোধন করে মোদী বললেন, ঐতিহাসিক মুহূর্ত

শুধু তাই নয়, একাধিক বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তা বলতে গিয়ে ভারতের G20 সভাপতিত্বের জন্যে ভারতবাসীকে শুভেচ্ছা জানান তিনি। শুধু তাই নয়, জি২০ সভাপতিত্বের লোগো, থিম এবং ওয়েবসাইটের মাধ্যমে গোটা বিশ্বের কাছে ভারতের বার্তা পৌঁছে যাবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

বলে রাখা প্রয়োজন, যে লগো সামনে নিয়ে আসা হয়েছে সেখানে দেখা যাচ্ছে পদ্মের উপর গোটা পৃথিবী রয়েছে। আর তা নিয়ে কথা বলতে গিয়েই মোদী বলেন, পদ্ম ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য। এমনকি তা বিশ্বকে একত্রিত করার বিশ্বাসকে চিত্রিত করে বলেও মন্তব্য তাঁর।

মোদী বলেন, গোটা বিশ্বই ভয়ঙ্কর করোনা পরিস্থিতির পরের সময় দিয়ে যাচ্ছে। সেখানে দাঁড়িয়ে জি-টোয়েন্টির লোগো আশার প্রতীক বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। এমনকি যতই পরিস্থিতি কঠিন হোক না কেন পদ্ম ফুটবে বলেও মন্তব্য করেন তিনি। শুধু তাই নয়, পদ্মের সাতটি পাপড়ি পৃথিবীর সাতটি মহাদেশ এবং সঙ্গীতের সাতটি সুরের প্রতিনিধিত্বকারী হিসাবেও দেখা হচ্ছে।

উল্লেখ্য, আগামী ১ লা ডিসেম্বর ইন্দোনেশিয়ার হাত থেকে জি-২০ এর বড় দায়িত্ব ভারতের কাঁধে উঠতে চলেছে। এরপর থেকে আগামী এক বছর আন্তর্জাতিক গোষ্ঠীর সভাপতিত্বের ভারত ভারতের হাতে থাকবে। আর সেই অনুযায়ী একাধিক কাজ করবে ভারত। যেমন দেশ জুড়ে, ৩২টি বিভিন্ন ক্ষেত্রে ২০০টি সভার আয়োজন করা হবে।

যদিও এই বছরের নতো জি-২০ এর সম্মেলন হয়ে গিয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে ফের জি-২০ সম্মেলন হবে। বলে রাখা প্রয়োজন, G20 বা 20 টি দেশের গ্রুপ হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি বড় ফোরাম।

এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

G-20 হল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি প্রধান ফোরাম, যা বিশ্বব্যাপী মোট দেশজ উৎপাদনের (GDP) প্রায় 85 শতাংশ, বিশ্ব বাণিজ্যের 75 শতাংশেরও বেশি এবং বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে।

গান ব্যবহার নিয়ে স্বস্তি কংগ্রেসের! হাইকোর্টের নির্দেশে ব্লক হচ্ছে না টুইটার অ্যাকাউন্টগান ব্যবহার নিয়ে স্বস্তি কংগ্রেসের! হাইকোর্টের নির্দেশে ব্লক হচ্ছে না টুইটার অ্যাকাউন্ট

English summary
Narendra Modi launches Logo, Theme for India's G20 Presidency, calls it a Historic Moment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X