• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Narendra Modi: শুধুই কি ব্র্যান্ড মোদী? কোন ম্যাজিকে গুজরাতে ফের ক্ষমতায় বিজেপি?

Narendra Modi: শুধুই কি ব্র্যান্ড মোদী? কোন ম্যাজিকে গুজরাতে ফের ক্ষমতায় বিজেপি?
Google Oneindia Bengali News

গুজরাতে ঐতিহাসিক জয় বিজেপির। ফের সরকার গড়তে চলেছে গেরুয়া শিবির। কোন ফরমূলায় এই জয় তা নিয়ে চলছে রাজনৈতিক পর্যালোচনা। শুধুই কি মোদী ম্যাজিক না গুজরাতে বিজেপির ঐতিহাসিক জয়ের নেপথ্যে আর কোনও কারণ রয়েছে। রাজনৈতিক বিশেষঞ্জরা এই জয়ের নেপথ্যে রয়েছে ৫ টি কারণ এমনই দাবি করেছেন।

গুজরাতে জয় বিজেপির

গুজরাতে জয় বিজেপির

গুজরাত বিধানসভা ফের েগরুয়া ঝড়। বিপুল ভোটে জয়ী হয়েছে বিজেপি। কংগ্রেস একেবারে ধুয়ে মুছে সাফ বললে ভুল হবে না। উল্টে গুজরাতে মাথা তুলে দাঁড়িয়েছে আম আদমি পার্টি। প্রথমবার ভোটে জিতে ১৪ শতাংশ ভোট পেয়েছে আপ। যদিও গুজরাতে সরকার গড়ার হুঙ্কার দিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। গুজরাতের ১৮২টি আসনের মধ্যে ১৫০-র বেশি আসনে জিতেছে বিজেপি। যাকে বলা হচ্ছে রেকর্ড ব্রেকিং জয়। ২ লক্ষেরও বেশি ভোটে জিতেছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং প্যাটেল।

মোদী ম্যাজিকেই কি জয়

মোদী ম্যাজিকেই কি জয়

গুজরাতের বিধানসভা নির্বাচনে মোদী ম্যাজিক বিশেষ করে কাজ করেছে এমনই দাবি করেছে একদল রাজনীতিবিদ। মোদীর ইমেজের জেরেই ঢাকা পড়ে গিয়েছিল মোরবি বিপর্যয়ের মত ঘটনা। এমনকী মোরবিতেও বিজেপিরই জয় হয়েছে। অথচ কয়েকদিন আগে পর্যন্ত সেখানে বিজেপি প্রশাসনের একাধিক গাফিলতি প্রকাশ্যে এসেছে। সেই গাফিলতির বলি হয়েছে ১৪২ জন। তারপরেও মোরবির মানুষ বিজেপিকেই জয়ী করেছে। মোদী ম্যাজিকেই এই কামাল বলে মনে করছে রাজনৈতিক মহল।

১০০ প্রার্থীর সঙ্গে মোদীর সাক্ষাৎ

১০০ প্রার্থীর সঙ্গে মোদীর সাক্ষাৎ

পরিকল্পনা করে নির্বাচনের ঘুঁটি সাজিয়েছিল বিজেপি। মোদীকে সামনে রেখে পুরো পরিকল্পনাটা করা হয়েছিল। প্রধানমন্ত্রী হয়েও সব কাজ ফেলে গুজরাতে পড়েছিলেন মোদী। নিজে একাই ১০০ প্রার্থীর সঙ্গে ব্যক্তিগত ভাবে দেখা করেছেন তিনি। ৩৫টি ব়্যালি করেছেন মোদী একা। তাতে যে একটা প্রভাব পড়েছে তাতে কোনও সন্দেহ নেই। গতকাল জয়ের পর মোদী নিজে বলেছেনস, ভূপেন্দ্র থাকে রেকর্ড ভাঙে তার জন্য খেটেছে নরেন্দ্র। কার্যত সেটা গুজরাতে করে দেখিয়েছেন মোদী।

বুথে বুথে বিশেষ নজর

বুথে বুথে বিশেষ নজর

গুজরাতে ভোটে জিততে বুথ ভিত্তিক কাজ করেছে বিজেপি। বুথের উপরে বিশেষ নজর দিয়েছিল গেরুয়া শিবির। তার জন্য আলাদা করে কর্মী এবং নেতাদের কাজে লাগানো হয়েছিল। ভোটের ৫ মাস আগে থেেকই বিজেপি প্রচার শুরু করেছিল 'বুথ জিতা তো ইলেকশন জিতা', 'আপনা বুথ সবসে মজবুত'। বুথে বুথে প্রচারে জোর দিয়েছিল বিজেপি। স্থানীয় বিজেপি নেতারা এই নিয়ে প্রচার শুরু করে দিয়েছিল ৫ মাস আগে থেকেই। তার ফল মিলেছে ভোট বাক্সে। তাতেই বিপুল জয় বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখেও বুথ প্রচারকদের প্রশংসা বারবার শোনা গিয়েছে।

'নির্বাচন কমিশন আত্মসমর্পণ করেছে' সাকেতের গ্রেফতারিতে টুইট অভিষেকের, মোরবিতে তৃণমূলের প্রতিনিধিদল'নির্বাচন কমিশন আত্মসমর্পণ করেছে' সাকেতের গ্রেফতারিতে টুইট অভিষেকের, মোরবিতে তৃণমূলের প্রতিনিধিদল

English summary
What is the reason of the BJP win in Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X