• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিসেম্বরেই নতুন সংসদ ভবনের শিলান্যাস মোদীর! একনজরে নতুন প্রকল্পের খুঁটিনাটি

  • |

জল্পনা চলছিল গত মাস থেকেই অবশেষে চূড়ান্ত সময়সীমা না জানা গেলেও নতুন সংসদ ভবনের কাজ শুরুর সময়সীমা নিয়ে খানিক অভাস পাওয়া গেল। সরকারি সূত্রের খবর, ডিসেম্বের প্রথমার্থেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই শিলান্যাস হতে চলেছে নতুন সংসদ ভবনের।

খরচ হবে প্রায় ৮৬২ কোটি টাকা

খরচ হবে প্রায় ৮৬২ কোটি টাকা

এমনকী শিলান্যাস অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দেরও উপস্থিত থাকার কথা রয়েছে বলেও জানা যাচ্ছে। এদিকে প্রায় ৮৬২ কোটি টাকা ব্যয়ে নতুন সংসদ ভবন তৈরির জন্য ইতিমধ্যেই বরাত দেওয়া হয়েছে টাটা প্রোজেক্টসকে। অন্যদিকে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাজপথের দু'পাশের এলাকাও ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

 রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকাও ঢেলে সাজানোর পরিকল্পনা

রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকাও ঢেলে সাজানোর পরিকল্পনা

সূত্রের খবর রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা বা সেন্ট্রাল ভিস্টাকে নতুন রূপে সাজানোর জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার। তৈরি হবে কেন্দ্রীয় সচিবালয়ও। সহজ ভাবে বললে, বর্তমানে প্রায় ৯০ একর জায়গা জুড়ে রয়েছে নর্থ ও সাউথ ব্লক। কিন্তু সেখানে পূর্ববর্তী একাধিক ভবন থাকলেও তার বাইরেও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একাধিক মন্ত্রক। তাদেরকেই এক ছাতার তলায় আনার পরিকল্পনা করছে কেন্দ্র।

৫১টি মন্ত্রক ও দফতরকে এক ছাতের তলায় আনার পরিকল্পনা

৫১টি মন্ত্রক ও দফতরকে এক ছাতের তলায় আনার পরিকল্পনা

নয়া সচিবালয় তৈরি হলে এক জায়গাতেই ৫১টি মন্ত্রক ও দফতরকে এক ছাতের তলায় আনা সম্ভব হবে। ফলস্বরূপ কেন্দ্রীয় দফতর গুলির নয়া সমণ্বয়ে গতি পাবে দৈনন্দিন সরকারি কাজ। যদিও সেন্ট্রাল ভিস্টা ও নতুন সংসদ ভবনের প্রকল্পকে পৃথক ভাবেই দেখছে কেন্দ্র। ২০২২ সালে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের আগেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র। তাই তার আগে শিলান্যাসে আর সময় নষ্ট করতে রাজি নয় কেন্দ্র।

 একসঙ্গে কতজন বসতে পারবেন নতুন সংসদ ভবনে?

একসঙ্গে কতজন বসতে পারবেন নতুন সংসদ ভবনে?

এদিকে গোটা প্রকল্পের জন্য ইতিমধ্যেই প্রাথমিক কাজও শুরু হয়ে গিয়েছে বলে খবর। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯২৭ সালে ব্রিটশ শাসিত ভারতের গভর্নর জেনারেল লর্ড আরউইনের হাতে তৈরি হয়েছিল ভারতের বর্তমান সংসদ ভবন। কিন্তু পরবর্তীতে সংসদ সদস্য বাড়লেও বাড়েনি আসন সংখ্যা। এমনকী পুরনো সংসদ ভবন তৈরির সময় লোকসভা ও রাজ্যসভার জন্য দুটি পৃথক কক্ষের কথাও ভাবেনি সরকার। কিন্তু বর্তমানে এসবই শুধরে নিতে চাইছে কেন্দ্র। নতুন সংসদ ভবনে লোকসভায় ৮৮৮ জন ও রাজ্যসভায় ৩৮৪ জনের বসার ব্যবস্থা থাকবে বলে জানা যাচ্ছে।

বিহারে 'জেলবন্দি' লালুর ফোন বিপক্ষের প্রার্থীকে! অভিযোগ ঘিরে ধুন্ধুমার স্পিকার নির্বাচনে কী ঘটল

English summary
Prime Minister Narendra Modi to lay foundation stone of new parliament building in December at a cost of 862 crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X