• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সরকারি-বেসরকারি কর্মচারীদের গ্র্যাচুইটি কি বাড়ল, সংসদে কী বার্তা দিল মোদী সরকার

  • |
Google Oneindia Bengali News

চাকরিজীবীরা অবসরের পর ভরসা করে গ্র্যাচুইটির টাকার উপর। নিয়ম অনুযায়ী চাকরি জীবন শেষে একটা মোটা অঙ্কের টাকাই পান চাকরিজীবীরা। কিন্তু বর্তমান বাজারমূল্যে অনেকক্ষেত্রেই তা পর্যাপ্ত নয় বলে মনে করেন অনেকে। যাতে অবসর জীবনে আর্থিক নিরপত্তা বলবৎ থাকে, সেজন্য ১৫ দিনের পরিবর্তে ৩০ দিনের গ্র্যাচুইটি দাবি করছেন চাকরিজীবীরা।

গ্র্যাচুইটির ব্যাপারে কী ভাবছে মোদী সরকার

গ্র্যাচুইটির ব্যাপারে কী ভাবছে মোদী সরকার

চাকরিজীবীরা আশায় বুক বেঁধেছিলেন ১ এপ্রিল থেকে গ্র্যাচুইটির পরিমাণ বাড়বে। ১৫ দিনের পরিবর্তে ৩০ দিনের গ্র্যাচুইটি পাবেন সরকারি ও বেসরকারি কর্মীরা। এই মর্মে সংসদে কেন্দ্রীয় মন্ত্রীর বিবৃতির দিকে তাকিয়েছিলেন অনেকেই। এদিন সংসদে বিবৃতি দিয়ে মোদী সরকারের পক্ষে পরিষ্কার জানিয়ে দেওয়া হল গ্র্যাচুইটির ব্যাপারে তারা কী ভাবছেন।

১৫ দিনের বেতন সমান গ্র্যাচুইটি নাকি ৩০ দিনের

১৫ দিনের বেতন সমান গ্র্যাচুইটি নাকি ৩০ দিনের

মোদী সরকারের পক্ষ থেকে গ্র্যাচুইটির পরিবর্তনের বিষয়ে মতামতে প্রদান করেছে সংসদে। কেন্দ্রীয় শ্রম দফতররে প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি সাফ জানিয়ে দিয়েছেন, কর্মচারীদের ১৫ দিনের বেতন সমান গ্র্যাচুইটি নির্ণয় করা হয়ে থাকে। সেটিই বলবৎ থাকবে বলে জানান তিনি। কোনওভাবেই তা ৩০ দিন করা হচ্ছে না এখনই।

১৫ দিনের পরিবর্তে ৩০ দিন করার প্রস্তাব নেই!

১৫ দিনের পরিবর্তে ৩০ দিন করার প্রস্তাব নেই!

শ্রম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি আরও জানান, তাঁদের কাছে গ্র্যাচুইটি ১৫ দিনের পরিবর্তে ৩০ দিন করার প্রস্তাব নেই। কোনও পক্ষ থেকেই তাদের কাছে কোনও প্রস্তাব দেওয়া হয়নি। তাই তা বাড়ানোর কোনও প্রশ্নই নেই। বাড়ানো হচ্ছেও না। অদূর ভবিষ্যতে বাড়ানোর পরিকল্পনা নেই সরকারের।

কর্মস্থলে পাঁচ বছর পূর্ণ না করলেও কি গ্র্যাচুইটি?

কর্মস্থলে পাঁচ বছর পূর্ণ না করলেও কি গ্র্যাচুইটি?

শ্রমমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল, সরকারি ও বেসরকারি ক্ষেত্রে যে সমস্ত কর্মীরা কর্মরত, তাঁরা কর্মস্থলে পাঁচ বছর পূর্ণ না করলেও কি গ্র্যাচুইটি পেতে পারেন? বা তাঁরা গ্র্যাচুইটির আওতায় আসতে পারেন? উত্তরে কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন, সামাজিক সুরক্ষা আইন অনুযায়ী কোনও কর্মীর চাকরি শেষ হলে গ্র্যাচুইটি পাবেন। আর কেউ যদি বিশেষভাবে সক্ষম হন অথবা কারও মৃত্যু হল, সেক্ষ্তের পাঁচ বছর নিরবচ্ছিন্ন পরিষেবা থাকাটা বাঞ্ছনীয় নয়।

মালিকপক্ষ কর্মীদের সামাজিক সুরক্ষায় দেন গ্র্যাচুইটি

মালিকপক্ষ কর্মীদের সামাজিক সুরক্ষায় দেন গ্র্যাচুইটি

তিনি বলেন, সামাজিক সুরক্ষার অন্তর্গত সুবিধাগুলি এখনও কার্যকর করা হয়নি। কর্মীদের জন্য এই গ্র্যাচুইটি 'পেমেন্ট অফ গ্র্যাচুইটি অ্যাক্ট ১৯৭২' অনুযায়ী বলবৎ রয়েছে। মালিকপক্ষ কর্মীদের সামাজিক সুরক্ষায় বা অর্থনৈতিক সুরক্ষায় প্রতিবছর একটি টাকা দিয়ে থাকেন। এই টাকা চাকরি ছাড়ার পর পেয়ে থাকেন কর্মীরা।

গ্র্যাচুইটি গণনার নিয়ম কী, কীভাবে করা হয় গণনা

গ্র্যাচুইটি গণনার নিয়ম কী, কীভাবে করা হয় গণনা

উল্লেখ্য, গ্র্যাচুইটি দেওয়া হয় প্রতি বছর ১৫ দিনের। তা গণনা করা হয় একটি নিয়ম মেনে। কত বছর চাকরি করেছেন। তাঁর শেষ বেতন কত ছিল। সেইমতো কেউ যদি ২৫ বছর চাকরি করেন, আর শেষ বেতন পান ৫০ হাজার টাকা। তবে তিনি গ্র্যাচুইটি পাবেন ২৫x৫০০০০x১৫/২৬ টাকা। অর্থাৎ তাঁর গ্র্যাচুইটির পরিমাণ দাঁড়াবে ৭,২১,১৫৩.৮৫ টাকা।

৩০০০ কোটিতে ওএনজিসি-র মালিকানা বিক্রি করবে কেন্দ্র সরকার৩০০০ কোটিতে ওএনজিসি-র মালিকানা বিক্রি করবে কেন্দ্র সরকার

English summary
Narendra Modi government gives message in parliament about gratuity of employees
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X