• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ট্যানেল উদ্বোধন করতে গিয়ে ময়লা পরিষ্কার , স্বচ্ছ ভারতের বার্তা মোদীর

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'স্বচ্ছ ভারত' অভিযান প্রচারের দায়িত্ব বা উদাহরণ যেন নিজেই হয়ে উঠলেন। দিল্লিতে 'ITPO' টানেলের পরিদর্শনের সময়, প্রধানমন্ত্রী মোদীকে ঐতিহ্যবাহী শিল্পের একটি বড় রঙিন ম্যুরালের সামনে দাঁড়িয়ে রাস্তা থেকে আবর্জনা তুলতে দেখা যায়।

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল একটি টুইট বার্তায় বলেছেন, যাতে প্রধানমন্ত্রীর একটি ভিডিওও রয়েছে, "আইটিপিও টানেলের উদ্বোধনের সময়ও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি আবর্জনা তোলা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে বার্তা দিচ্ছেন"

প্রধানমন্ত্রী প্রগতি ময়দান ইন্টিগ্রেটেড ট্রানজিট করিডোর মোদী উদ্বোধনের সময় বলেছিলেন , "এই প্রকল্পটিকে কোভিড সহ বিভিন্ন বাধার মধ্য দিয়ে যেতে হয়েছিল এবং তারপরে আমাদের দেশে এমন লোকের অভাব নেই যারা যা খুশি নিয়ে যখন তখন মামলা করে দেয়। এগুলি জাতীয় প্রকল্পগুলির প্রক্রিয়াকে ব্যাহত করে। তবে এসবের পরেও আমরা তা পেরেছি,"

প্রসঙ্গত আইটিপিও ট্যানেল প্রগতি ময়দানের মধ্য দিয়ে পুরানা কেল্লা রোড হয়ে রিং রোডকে ইন্ডিয়া গেটের সাথে সংযুক্ত করেছে। ছয় লেনের বিভক্ত টানেলের একাধিক উদ্দেশ্য রয়েছে, যার মধ্যে রয়েছে প্রগতি ময়দানের বিশাল বেসমেন্ট পার্কিংয়ে প্রবেশাধিকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে টানেলের একটি গুরুত্বপূর্ণ অংশ হল পার্কিং লটের উভয় দিক থেকে যানবাহন চলাচলের সুবিধার্থে মূল টানেলের রাস্তার নীচে দুটি ক্রস টানেল তৈরি করা।

এটি ট্র্যাফিকের মসৃণ চলাচলের জন্য সবথেকে ভালো গ্লোবাল স্ট্যান্ডার্ড সুবিধাগুলির দিয়ে তৈরি করা হয়েছে। এর মধ্যে স্মার্ট ফায়ার ম্যানেজমেন্ট, আধুনিক বায়ুচলাচল এবং স্বয়ংক্রিয় নিষ্কাশন, ডিজিটালভাবে নিয়ন্ত্রিত সিসিটিভি এবং টানেলের ভিতরে পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেম" আছে।

এই দীর্ঘ-প্রতীক্ষিত টানেলটি ভৈরন মার্গের একটি বিকল্প রুট হিসাবে কাজ করবে, যা তার বাহন ক্ষমতার অনেক বেশি নিয়ে রয়েছে বহুদিন ধরে এবং
বলা হচ্ছে এটি ভৈরব মার্গের ট্রাফিক লোডের অর্ধেকেরও বেশি নিয়ে নেবে । এমনটাই দাবি করছে প্রশাসন।

টানেলের পাশাপাশি, ছয়টি আন্ডারপাস থাকবে - চারটি থাকছে মথুরা রোডে, একটি ভৈরব মার্গে এবং একটি রিং রোড এবং ভৈরব মার্গের সংযোগস্থলে থাকছে বলে জানা গিয়েছে

'স্বচ্ছ ভারত অভিযান' মোদী ২ অক্টোবর, ২০১৪-এ চালু করেছিলেন। সেই বছর তিনি প্রথমবারের জন্য প্রধানমন্ত্রী হয়েছিলেন এবং মহাত্মা গান্ধীর ১৪৫তম জন্মবার্ষিকীতে এই অভিযান শুরু করেন।

প্রোগ্রামটি সার্বজনীন স্যানিটেশন কভারেজ অর্জনের প্রচেষ্টাকে ত্বরান্বিত করার উদ্দেশ্যে শুরু হয়। কর্মসূচির অধীনে, সমস্ত গ্রাম, গ্রাম পঞ্চায়েত, জেলা, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি গ্রামীণ ভারতে ১০০ মিলিয়নেরও বেশি টয়লেট তৈরি করা এবং খোলা স্থানে মল মূত্র ত্যাগ বন্ধ করা উদ্দেশ্য ছিল।

প্রোগ্রামটি এখন স্বচ্ছ ভারত মিশন (গ্রামীণ) নামে পরবর্তী পর্যায়ের দিকে এগিয়ে যাচ্ছে।

English summary
Secunderabad Violence 'Mastermind' Arrested
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X