• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে খাদি মাস্ক জনপ্রিয় ভারতে, হচ্ছে বিশ্বায়নও! মন কী বাতে মোদী

ভারতের খাদি সামগ্রীর দুনিয়াজুড়ে আকর্ষণ দেখে আপ্লুত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, দেশে খাদি মাস্ক জনপ্রিয় হয়ে উঠেছে। আর বিশ্বের অন্যান্য দেশেও আয়ুর্বেদ, যোগার মতো প্রভাবিত করেছে খাদি সামগ্রী। ভারত দেখিয়ে দিয়েছে, খাদি সামগ্রী শুধু একটা বস্ত্র নয়, এটা একটা জীবন পদ্ধতি।

করোনা আবহে খাদি মাস্ক জনপ্রিয় ভারতে, মন কী বাতে মোদী

প্রধানমন্ত্রী মোদীর কথায়, করোনার সময়ে খাদির মাস্ক জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন রাজ্যে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা খাদির মাস্ক তৈরি করছেন। দেশের বিভিন্ন জায়গায় খাদি গুরুত্ব পাচ্ছে। খাদি যে একটা জীবনপদ্ধতি হয়ে উঠেছে, তা তিনি এক মেক্সিকানের আবেগের কাহিনিতে বুঝিয়ে দিয়েছেন। ওই মেক্সিকানকে মহাত্মা গান্ধীর আশ্রম পর্যন্ত টেনে এনেছিল খাদির আবেগ।

মোদী বলেন, আমরা এখন লোকালের জন্য ভোকাল হয়েছি। খাদি সামগ্রীর জনপ্রিয়তা প্রমাণ করেছে আমরা আত্মনির্ভর হওয়ার চেষ্টা করছি। খাদির সামগ্রী ব্যবহারের বার্তা দিয়ে তিনি বলেন গোটা বিশ্ব আজ এদিকে চলেছে। দুনিয়ায় অনেক জায়গাতেই খাদি সামগ্রী তৈরি হচ্ছে। বিশ্বায়ন হয়েছে খাদির।

মন কী বাতে মোদী বলেন, করোনা আবহে দুর্গাপুজো হচ্ছে, এই সময়ে যেমন উৎসবটাও জরুরি, আবার করোনা মহামারী রোধে সংযম রক্ষাও জরুরি। মানুষ সংযমী হয়েছেন। পুজোর মণ্ডপে আগের মতো ভিড় হয়নি। মানুষ সংযত থেকেছেন। সংযমের শিক্ষা নিয়েছেন করোনা মহামারী থেকে।

তিনি বলেন, আজকাল আমাদের ঐতিহ্যবাহী খেলা মল্লখাম্ব অনেক দেশে জনপ্রিয় হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে চিন্ময় ও প্রজ্ঞা পাটঙ্কর যখন মল্লাখাম্বের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছিলেন, তখন তাঁদেরও ধারণা ছিল না যে এটি এতটা সাফল্য লাভ করবে। আজ মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক মল্লখম্ব প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

এছাড়াও মন কী বাতে পুলওয়ামার শহিদ জওয়ানদের শ্রদ্ধার্ঘ প্রদান করেন নরেন্দ্র মোদী। শহিদ জওয়ানদের পরিবারের পাশে থাকার বার্তাও দেন প্রধানমন্ত্রী। বলেন, আমাদের সেইসব সাহসীদের স্মরণ করতে হবে যারা এই উৎসবের সময়ে সীমান্তে দাঁড়িয়ে এবং মাদার ইন্ডিয়ার সেবা এবং সুরক্ষা দিচ্ছেন। তাদের স্মরণ করে উদযাপন করতে হবে উৎসবগুলি। আমাদের ভারতে প্রদীপ জ্বালাতে হবে মাদার ইন্ডিয়ার এই সাহসী পুত্র ও কন্যাদের সম্মানে।

মোদী বলেন, উৎসবের সময়েও মনে রাখবেন আমাদের লকডাউনের সময়ের কথা। এই সময়ে আমরা সমাজের সেই ঘনিষ্ঠ সহযোগীদেরকে জানতে পারি যাদের ছাড়া আমাদের জীবন খুব কঠিন হত। স্যানিটেশন কর্মী, গৃহকর্মী এবং প্রহরীরা কঠিন সময়ে আমাদের সঙ্গে ছিলেন, এখন উৎসবগুলিতে আমরা তাদের সঙ্গে থাকব: প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রীর কথায়, জ্ঞানের সমান সংসারে কোনও পবিত্র জিনিস নেই। তাই জ্ঞানের প্রসার ঘটাতে হবে। এটা আমাদের সংকল্প হওয়া উচিত। আজ, আপনারা সবাই বিনয়ের সঙ্গে জীবনযাপন করছেন, বিনয় সহকারে উৎসব উদযাপন করছেন। করোনা যুদ্ধে আমরা লড়াই করছি, আমাদের বিজয় নিশ্চিত।

প্রধানমন্ত্রী মোদী ৩১ অক্টোবর বাল্মিকী জয়ন্তী পালন করার বার্তা দেন এদিন মন কী বাতের অনুষ্ঠান থেকে। ওইদিনই আবার প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবস। তাঁকেও শ্রদ্ধা জানানোর বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী।

English summary
Narendra Modi gives message that Khadi mask is now popular in India in Corona situation. Khadi now expanses in world from India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X