• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হাজার বছর ধরে সমৃদ্ধি-জ্ঞান-সাহিত্যের পীঠস্থান উজ্জয়িনীতে উন্নয়নের বার্তা মোদীর

এককথায় ঐতিহাসিক স্থান। কিন্তু উজ্জয়িনীতে এতদিনে উন্নয়নের ছোঁযা লাগেনি। হাজার বছর ধরে যে উজ্জয়িনী সমৃদ্ধি-জ্ঞান-সাহিত্যের পীঠস্থান রূপে মধ্যপ্রদেশ তথা ভারতে প্রতিভাত হচ্ছে।
Google Oneindia Bengali News

এককথায় ঐতিহাসিক স্থান। কিন্তু উজ্জয়িনীতে এতদিনে উন্নয়নের ছোঁযা লাগেনি। হাজার বছর ধরে যে উজ্জয়িনী সমৃদ্ধি-জ্ঞান-সাহিত্যের পীঠস্থান রূপে মধ্যপ্রদেশ তথা ভারতে প্রতিভাত হচ্ছে, সেখানে দাঁড়িয়ে স্বাধীনতার ৭৫ বছরেও উন্নয়নের বার্তা দিলেন মোদী। মঙ্গলবার উজ্জয়িনীতে শ্রী মহাকাল লোকের উদ্বোধন করে স্মরণ করলেন ইতিহাসকে।

হাজার বছর ধরে সমৃদ্ধি-জ্ঞান-সাহিত্যের পীঠস্থান উজ্জয়িনী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে প্রতিটি কণায় কণায় আধ্বাত্মিকতা ছড়িয়ে রয়েছে। উজ্জয়িনীর প্রতিটি কোণে ঐশ্বরিক শক্তি বিরাজ করছে। হাজার হাজার বছর ধরে ভারতের সমৃদ্ধি, জ্ঞান, মর্যাদা ও সাহিত্যের নেতৃত্ব দিয়েছে উজ্জয়িনী। সেই উজ্জয়িনীতে উন্নয়নের পরশ লাগল এতদিন পর।

তাঁর কথায়, স্বাধীনতার পর প্রথমবার রাস্তার উন্নয়ন করা হয়েছে। চার ধাম প্রকল্পের অধীনে চারটি ধামকে সংযুক্ত করার একটি কর্মযজ্ঞ শুরু করা হয়েছে। সর্ব-আবহাওয়া মহাসড়ক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। সেই প্রকল্পের আওতায় উজ্জয়িনী সংযুক্ত হয়েছে। আর এই প্রকল্পে ভর করে এলাকার রাস্তাঘাট উন্নয়ন হচ্ছে, সেজে উঠছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আজাদির অমৃত মহোৎসবের সময় আমরা পঞ্চ প্রাণের চেতনায় ঔপনিবেশিকতার শিকল ভেঙে দিয়েছি। আজ ভারতজুড়ে সাংসকৃতিক গন্তব্যগুলি চারপাশের বিকাশ দেখছে। প্রথমবারের মতো চারধাম প্রকল্পে সংযুক্ত হয়েছে উজ্জয়িনী। প্রধানমন্ত্রী এদিন উজ্জয়িনীকে শ্রী মহাকাল লোকের উদ্বোধন করে এলাকার উন্নয়নের কথা শুনিয়েছেন।

উজ্জয়িনীতে এদিন শিবপুজো করে শ্রী মহাকাল লোকের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বারাণসীতে কাশী বিশ্বনাথ করিডর উদ্বোধনের পর উজ্জয়িনীতে মহাকাল লোকের উদ্বোধন করে তিনি দেশবাসীকে সমর্পণ করলেন। এদিন দীর্ঘক্ষণ মহাকাল মন্দিরে পুজো করে গর্ভগৃহে আরতি করে শ্রী মহাকাল লোকের উদ্বোধন করেন। ঝেলের ধারে শিবের মূর্তিরও উন্মোচন করেন তিনি।

এদিন উজ্জয়িনীতে যে মহাকাল লোকের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, তা ছিল ৯০০ মিটার দীর্ঘ। ৩১৬ কোটি টাকাতে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে শ্রী মহাকাল করিডর। এই কাজ সম্পূর্ণ হয়নি এখনও। প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে। পুরো প্রকল্পের কাজে ৮৫০ কোটি টাকা খরচ হবে বলে প্রাথমিক বরাদ্দ করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, শুধু দেশের বুকেই নয়, গোটা বিশ্বে উজ্জয়িনীর শ্রী মহাকাল মন্দিরের একটা আলাদা ঐতিহ্য রয়েছে। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখে স্থান মাহাত্ম বিচার করে আমরা উজ্জয়িনীর উন্নয়নে হাত দিয়েছিল। রুদ্র সাগর ঝিলকেও সংস্কার করে পরিচ্ছন্ন করে তোলা হয়েছে। সৌন্দর্যায়ন ঘটানো হয়েছে এলাকার।

English summary
Narendra Modi gives development message first time in historic Ujjayini.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X