• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওড়িশায় গেরুয়া-ঝড় বইবে ত্রিপুরার কায়দায়! মোদীর ইশারায় অঙ্ক কষছে বিজেপি

এবার ওড়িশায় চমক দেবে বিজেপি। খোদ প্রধানমন্ত্রী পর্যন্ত ওড়িশায় প্রচারে এসে সেকেন্ড ত্রিপুরার গল্প শুনিয়ে গিয়েছেন। যদিও মোদীর সেই হুঙ্কার ফুৎকারে উড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। বিজেডি সুপ্রিমোর সাফ জবাব, মোদী ভুল করছেন। এটা ত্রিপুরা নয়, ওড়িশা। কিন্তু ওড়িশায় বিজেপির বাড়বাড়ন্তে কিন্তু রাজনৈতিক মহলের একাংশ অন্য গন্ধ পেতে শুরু করেছে।

কলিঙ্গও এবার পাখির চোখ বিজেপির

কলিঙ্গও এবার পাখির চোখ বিজেপির

তবে কি ওড়িশায় এবার পদ্ম ফুটবে। বঙ্গের পাশপাশি কলিঙ্গেও এবার পাখির চোখ বিজেপির। মোদী আশাবাদী উত্তর-পূর্বের আরও একটি রাজ্য এবার বিজেপির হাতে আসতে চলেছে। ওড়িশা হবে দ্বিতীয় ত্রিপুরা। উল্লেখ্য, লোকসভার সঙ্গেই এবার বিধানসভার ভোট হচ্ছে ওড়িশায়। সেই ভোটেই পরিবর্তন দেখছে বিজেপি।

ত্রিপুরার কায়দায় ওড়িশা দখলের ছক

ত্রিপুরার কায়দায় ওড়িশা দখলের ছক

১৯৯৯ সাল থেকে ওড়িশার ক্ষমতা বিজেডির হাতে। নবীন পট্টনায়ক এই রাজ্যের সর্বাধিনায়ক হয়ে আছেন। ২০১৯-এ এসে বিজেপি পাল্টে দিতে চাইছে ওড়িশাকে। কংগ্রেস এতদিন যা পারেনি এবার বিজেপি এক ধাক্কায় ত্রিপুরায় কায়দায় দখল করে নেবে কলিঙ্গের এই রাজ্য। অঙ্ক কষা শুরু করেছে পদ্মশিবির।

একনজরে ২০১৪-র নির্বাচনী ফল

একনজরে ২০১৪-র নির্বাচনী ফল

২০১৪-র নির্বাচনে ওড়িশায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল বিজেডি। নবীন পট্টনায়কের বিজেডি একাই পেয়েছিল ১১৬ আসন। আর প্রধান বিরোধী দল কংগ্রেস ১৫, অপর বিরোধী দল বিজেপির ঝুলিতে গিয়েছিল ১০ আসন। এই অবস্থায় বিজেপি দ্বিতীয় দল হিসেবে উঠে আসাই শুধু নয়, রাজ্যে পরিবর্তনই পাখির চোখ বিজেপির।

ওড়িশা হবে ‘দ্বিতীয় ত্রিপুরা’!

ওড়িশা হবে ‘দ্বিতীয় ত্রিপুরা’!

মোদী বলেছেন, ওড়িশা এবার দেশকে অবাক করে দেবে। ওড়িশা এবার ‘দ্বিতীয় ত্রিপুরা' হতে চলেছে। প্রধানমন্ত্রীর মুখে এই কথা শোনার পর রাজনৈতিক বিশেষজ্ঞরাও খাতা-পেন নিয়ে বসে পড়েছেন হিসেবে। সত্যিই কি ত্রিপুরার মতো পরিবর্তন হবে ওড়িশাতেও। মানিক সরকারের মতো বিদায় নেবেন নবীন পট্টনায়কও!

[আরও পড়ুন: 'ভোট এলেই গরিবদের মনে পড়ে কংগ্রেসের' রাহুলদের কড়া আক্রমণ মোদীর]

অঙ্ক মিলিয়ে দেখছে বিজেপি

অঙ্ক মিলিয়ে দেখছে বিজেপি

পাঁচ বছরে আগে বিধানসভা নির্বাচনে বিজেপি ১০টি আসনে জিতেছিল। ন'টিতে দ্বিতীয় স্থান লাভ করেছিল। এবার শুধু একটা জিনিসই লক্ষ্য করা গিয়েছে, বিজেডিতে আচমকাই ভাঙন ধরছে। ইতিমধ্যে তিন সিটিং এমপি ও চার সিটিং এমএলএ দল ছেড়েছেন এবং বিজেপিতে যোগ দিয়েছেন। তারপরও বিজেডি কতটা ধরে রাখতে পারে নিজেদের ভোটব্যাঙ্ক, সেটাই দেখার।

[আরও পড়ুন:ইভিএম কারচুপি করে হারাতে হবে বিপক্ষকে, শিবসেনা নেতাকে নোটিশ কমিশনের ]

ত্রিপুরায় উত্তরণে ওড়িশার স্বপ্ন

ত্রিপুরায় উত্তরণে ওড়িশার স্বপ্ন

উল্লেখ্য, ২০১৮ সালে ত্রিপুরায় সবাইকে চমকে দিয়ে ক্ষমতা দখল করেছিল বিজেপি। ৬০ আসন বিশিষ্ট ত্রিপুরায় ৪৩টি আসন দখল করে ক্ষমতায় এসেছিল। তার আগে একজন বিধায়কও ছিল না বিজেপির। কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসকে ভেঙে ক্ষমতা কায়েম করেছিল মোদীর দল। ফের মোদী সেই স্বপ্ন দেখতে শুরু করেছেন ওড়িশাকে নিয়ে।

[আরও পড়ুন: কর্নাটকে বিজেপির মুসলিম প্রার্থী নেই! কারণ জানিয়ে বিতর্ক বাড়ালেন প্রবীণ বিজেপি নেতা]

English summary
Narendra Modi gives challenge to win in Odisha like Tripura in Assembly Election. He says Odisha surprises India and will be second Tripura
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X