India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বুচার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বাইডেনকে মোদী বললেন, 'ইউক্রেনের ঘটনা উদ্বেগজনক'

Google Oneindia Bengali News

প্রায় এক মাসেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে! কিন্তু রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ সম্ভাবনা দেখা যাচ্ছে না। ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। ইতিমধ্যে রাশিয়ার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা সহ বিশ্বের একাধিক দেশ। এই অবস্থায় ভারতের দিকে ঝুঁকছে মস্কো।

বাইডেনকে মোদী বললেন, ইউক্রেনের ঘটনা উদ্বেগজনক

কম দামে তেল দেওয়া সহ একাধিক জায়গায় বিনিয়োগের কথা বলছে পুতিনের দেশ। যা মোটেই ভালো ভাবে দেখছে না আমেরিকা। আর তা একাধিকবার আকার ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছে ওয়াশিংটন।

আর এই 'রাজনৈতিক প্রেক্ষাপটেই' জরুরি বৈঠক হল আমেরিকা এবং ভারতের মধ্যে। ভার্চুয়ালের মাধ্যমে একাধিক বিষয় নিয়ে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই অবস্থায় এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আর এই বৈঠক থেকে বাইডেন সহ বিশ্বকে বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

স্পষ্ট জানালেন, আমি একাধিকবার ইউক্রেন এবং রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছি। দুজনকেই শান্তি ফিরিয়ে আনার বার্তাও দিয়েছি। এমনকি পুতিনকে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি আলোচনার মাধ্যমেও সমস্যা সমাধানের কথা বলেছি বলে বাইডেনকে জানান প্রধানমন্ত্রী।

একউ সঙ্গে বুচাতে নিরপরাধ মানুষকে যেভাবে মারা হয়েছে তা নিয়েও বার্তা দেন প্রধানমন্ত্রী। বলেন, বুচার ঘটনা খুবই উদ্বেগজনক। এই ঘটনার তীব্র নিন্দা জানাই এবং নিরপেক্ষ তদন্তের কথাও বাইডেনকে বলেন প্রধানমন্ত্রী মোদী। অন্যদিকে রাশিয়া এবং ইউক্রেন ছাড়াও এদিন দক্ষিণ এশিয়ার উন্নয়ন, Indo-Pacific পরিস্থিতি, দ্বিপাক্ষিক সম্পর্ক সহ একাধিক ইস্যুতে আলোচনা হয় বাইডেন এবং মোদীর মধ্যে।

আর এই আলোচনার মধ্যে বাইডেনকে প্রধানমন্ত্রী বলেন, সংসদে ইউক্রেনের বিষয় নিয়ে একাধিক আলোচনা হয়েছে। তবে প্রধানমন্ত্রী আশা রাখেন, আলোচনার মাধ্যমেই রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের একটা দিক নিশ্চয় বেরিয়ে আসবে। তবে এদিন ইউক্রেনের অবস্থা উদ্বেগজনক বলে জানান প্রধানমন্ত্রী।

একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, যে কোনও পরিস্থিতিতে ইউক্রেনের পাশে ভারত আছে। ইতিমধ্যে সে দেশে ওষুধ সহ অন্যান্য জিনিসপত্র পাঠানো হয়েছে বলেও জানান তিনি। গত বছর সেপ্টেম্বর মাসে ওয়াশিংটন সফরের সময় হওয়া বৈঠকে বাইডেনের কথা এদিন ফের একবার তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বলেন, বাইডেন সেই সময়ে বলেছিলেন ভারত এবং আমেরিকার এই বন্ধুত্ব বিশ্বের একাধিক সমস্যার সমাধান করতে পারে। আর সেই বক্তব্যকে আজ সমর্থন করি বলে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সবথেকে বড় এবং পুরানো গণতন্ত্রে আমরা গুরুত্বপূর্ণ সহযোগী। আর আজ যে সময়ে কথা হচ্ছে আমাদের যখন ইউক্রেনের পরিস্থিতি খুবই উদ্বেগজনক।

এবার কলকাতাতেই বেসরকারি টিকাকরণ কেন্দ্রে ৩৮৬ টাকাতেই মিলবে বুস্টার ডোজ

মোদী জানান, গত সপ্তাহেও ২০ হাজারেরও বেশী ভারতীয় ইউক্রেনে আটকে ছিল। যার মধ্যে বেশির ভাগই ছাত্র। সেই উদ্ধারের কথা বাইডেনকে জানান প্রধানমন্ত্রী। বলেন, এই বছর ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। আর ভারত এবঙ্গ আমেরিকার সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। অন্যদিকে মোদীর সঙ্গে একাধিক বিষয়ে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট জো বাইডেনও।

English summary
Narendra Modi expressed concern over Ukraine crisis in meeting with Biden
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X