• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তেগ বাহাদুর সিংয়ের ৪০০তম জন্মজয়ন্তী, আম-আদমির ভিড়ে মিশেই গুরুদুয়ারে মোদী

  • |
Google Oneindia Bengali News

করোনা আবহেই শিখদের নবম গুরু তেগ বাহাদুর সিংয়ের ৪০০তম জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার রাজধানী দিল্লির সিস গঞ্জ গুরুদুয়ারে যান তিনি। সেখানে ভিআইপি লাইনে অবশ্য দেখা যায়নি তাঁকে। এমনকী ছিল না কোনও নিরাপত্তা রক্ষীও। সাধারণ মানুষের সঙ্গে মিশেই এদিন এই বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে দেখা যায় তাঁকে। এদিন করোনা বিধি মেনেই রাজধানীর এই গুরুদুয়ারে আজ পালিত হচ্ছে তেগ বাহাদুরের ৪০০ তম জন্ম জয়ন্তী।

তেগ বাহাদুর সিংয়ের ৪০০তম জন্মজয়ন্তী, আম-আদমির ভিড়ে মিশেই গুরুদুয়ারে মোদী

দেশের মঙ্গল কামনায় প্রার্থনাও করেন তিনি। যে ভিডিও ইতিমধ্যেই ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে তেগ বাহাদুর সিংয়ের ৪০০তম জন্মজয়ন্তী উপলক্ষে এদিন টুইটও করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। টুইটারে তিনি লেখেন, “৪০০ তম পুরখ পরব পুরবের বিশেষ অনুষ্ঠানে আমি তেগ বাহাদুর সিংয়কে প্রণাম জানাই এলাম। পিছিয়ে পড়া,অত্যাচারিত মানুষদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে তাঁর ভূমিকা গোটা দেশের কাছে অনুপ্রেরণা। ওনার ত্যাগ আজকের ভারতে এগিয়ে চলার জন্য নতুন করে শক্তি দেয়।”

তেগ বাহাদুর সিংয়ের ৪০০তম জন্মজয়ন্তী, আম-আদমির ভিড়ে মিশেই গুরুদুয়ারে মোদী

প্রসঙ্গত উল্লেখ্য, শিখ ধর্মাবলম্বীদের মধ্যে শিখদের প্রথম গুরু গুরু নানকের শিক্ষা অনুসরণ করা গুরু তেগ বাহাদুর ছিলেন নবম গুরু। তাঁর রচিত ১১৫ টি কবিতা গুরু গ্রন্থ সাহেবে অন্তর্ভুক্ত আছে। এদিকে ১৬৭৫ সালে মোঘল সম্রাট ঔরাঙ্গজেবের আদেশে তেগ বাহাদুরকে প্রকাশ্যে হত্যা করা হয় বলে জানা যায়। মূলত ইসলাম ধর্ম গ্রহণ করতে অস্বীকার করাতেই তাঁর এই পরিণতি হয় বলে ইতিহাস বলছে।

English summary
Modi went to the Gurudwaras of Delhi with crowd without any security guard
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X