• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে গেরুয়া ঝড়ের প্রস্তুতি! নীতীশের রাজ্যে গুজরাত ছকে ভোট দখলের পরিকল্পনা মোদীর

দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। তবু কাজ এগিয়ে রাখতে ক্ষতি কী। বিহারের জন্য এখন থেকেই তাই পরিকল্পনা ছকে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিহারে বিধানসভা ভোটের আগে গুজরাতের ধাঁচে উন্নয়ন আনতে চান তিনি। এমনিতেই নীতিশের সঙ্গে হাত মিলিয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে বিজেপি। তার উপরে গুজরাতের ধাঁচে উন্নয়নের পরিকল্পনা গেরুয়া ঝড়কে অবশ্যম্ভাবী করে তুলতে চান তিনি।

গুজরাতে কী ছিল মোদীর পরিকল্পনা

গুজরাতে কী ছিল মোদীর পরিকল্পনা

গুজরাতে বিধানসভা ভোট ঘোষণার ঠিক আগেই ঘুঁটি সািজয়ে ফেলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নির্বাচনী আচরণ বিধি লাগু হওয়ার ঠিক আগেই আহমেদাবাদ রাজকোটের জাতীয় সড়কে ব্রিজ তৈরির জন্য ভিত্তি প্রস্তর স্থাপন করে ফেলেছিলেন। এছাড়া রাজকোট-মোরবি রাজ্য সড়কেও একাধিক ব্রিজ তৈরির ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন তিনি। সম্পূর্ণ স্বয়ংক্রিয় একটি দুগ্ধ উৎপাদন কারখানার উদ্বোধন করেছিলেন রাজকোটে। এছাড়াও রাজকোটে গ্রিনফিল্ড বিমানবন্দরের ভিত্তি প্রস্তর স্থাপন, সুরেন্দ্র নগরে পানীয় জলের প্রকল্পের উদ্বোধন করেছিলেন। গুজরাতে বিধানসভা ভোট ঘোষণার ঠিক আগেই এগুলি করেছিলেন তিনি।

গুজরাতের ছক বিহারে

গুজরাতের ছক বিহারে

ঠিক গুজরাতেই ছকেই বিহারে বিধানসভা ভোটের ঘুঁটি সাজাতে চাইছেন মোদী। তাই নির্বাচন কমিশন দিন ঘোষণার আগেই বিহারের জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন তিনি। বিহারের জন্য প্রায় ৫৪১ কোটি টাকার নগরায়নের প্রকল্পে সূচনা করেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই একাধিক প্রকল্পের উদ্বোধনে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

পানীয় জলের একাধিক প্রকল্প

পানীয় জলের একাধিক প্রকল্প

বিহারে পানীয় জলের সংকট যে ভীষণ সেকথা সকলেই জানেন। রুক্ষ শুষ্ক পরিবেশের কারণেই বিহারের প্রত্যন্ত অঞ্চলে ভীষণভাবে পানীয় জলের সংকট দেখা দেয়। সেই পানীয় জলের সংকট মোচনেই মোদীর মূল অস্ত্র। ছাপড়া থেকে মজফফরপুর এমনকী রাজধানী পাটনাতেও একাধিক পানীয় জলের প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী মোদী।

দুগ্ধ শিল্পের উন্নয়ন

দুগ্ধ শিল্পের উন্নয়ন

বিহারের সিংহভাগ অংশ জুড়ে রয়েছে যাদব সম্প্রদায়। এই যাদব সম্প্রদায়ের ভোট আদায় করতে পারলে অর্ধেক বিহার জয় হয়ে যাবে বিজেপির। তাই গত ১০ সেপ্টেম্বর বিহারের জন্য গোপালা অ্যাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এতে প্রাণিসম্পদ বিকাশ, ডেয়ারি শিল্পের সঙ্গে জড়িত একাধিক সুবিধা রয়েছে। ছট পুজোর আগে বিহারের দ্বারভাঙা থেকে দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরু পর্যন্ত দৈনিক উড়ান চালানোর কথা ঘোষণা করেছেন হরদীপ সিং পুরী।

Positive Story : আরও সস্তা হল পেট্রোল ও ডিজেল, দেখে নিন আজকের দাম

চলতি অর্থবছরে ৯ শতাংশ পর্যন্ত জিডিপি সঙ্কোচনের সম্ভাবনা! আশঙ্কার কথা শোনাচ্ছে এডিবি

English summary
Narendra Modi announce many project like Gujtat for Bihar ahed of assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X