• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রয়েছে সন্ত্রাস দমনে বিশেষ অভিজ্ঞতা! কে এই দেশের নয়া সিডিএস অনিল চৌহান?

  • |
Google Oneindia Bengali News

New CDS Lt General Anil Chauhan (Retired): দেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। এদিন কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে। হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাস পরে এই পদের জন্য নিয়োগ করা হল। দীর্ঘদিন ধরে এই পদ খালি ছিল। একাধিক নাম নিয়ে জল্পনা ছিল। শেষমেশ লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকেই দেশের দ্বিতীয় সিডিএস হিসাবে নিয়োগ দিল মোদী সরকার। একদিকে যেখানে চিনের দাদাগিরি অন্যদিকে পাকিস্তানের জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পাচ্ছে সেখানে দাঁড়িয়ে এই নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন সামরিক বিশ্লেষকরা। অনিল চৌহান সরকারের সামরিক বিষয়ক সচিব হিসেবেও দায়িত্ব পালন করবেন বলেও জানা যাচ্ছে।

৪০ বছর ধরে কাজের অভিজ্ঞতা রয়েছে

৪০ বছর ধরে কাজের অভিজ্ঞতা রয়েছে

সরকার লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (রিটার্ড) PVSM, UYSM, AVSM, SM, VSM কে পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিল। দেশের সেনাবাহিনীতে দীর্ঘ ৪০ বছর ধরে কাজের অভিজ্ঞতা রয়েছে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান অনেক কমান্ডের রাশ নিজের হাতে রেখেছিলেন। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্বে সন্ত্রাসবিরোধী অভিযানে তাঁর বিস্তর অভিজ্ঞতা রয়েছে। ফলে সন্ত্রাসবাদ অভিযানে তাঁর অভিজ্ঞতা যথেষ্ট গুরুত্বপূর্ণ আগামিদিনে হতে চলেছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

ছোট থেকেই অদম্য দেশপ্রেম-

ছোট থেকেই অদম্য দেশপ্রেম-

১৯৬১ সালের ১৮ মে অনিল চৌহানের জন্ম। ছোট থেকেই দেশের প্রতি ছিল অগাধ প্রেম। আর এরপরেই সেনাবাহিনীতে যোগ। ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ গোর্খা রাইফেলে কমিশন দেওয়া হয় তাঁকে। ন্যাশনাল ডিফেন্স একাডেমি খাদকওয়াসলা এবং ইন্ডিয়ান মিলিটারি একাডেমি, দেরাদুনের প্রাক্তন ছাত্র ছিলেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (রিটার্ড)। শুধু তাই নয়, একজন মেজর জেনারেল হিসাবে, তিনি উত্তর কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুল্লা সেক্টরে একটি পদাতিক ডিভিশনের নেতৃত্ব দেন। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি উত্তর-পূর্বে কর্পস কমান্ড করেছিলেন। 2019 সালের সেপ্টেম্বরে, তিনি ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন। 2021 সালের মে মাসে অবসর নেওয়া পর্যন্ত তিনি এই পদ দায়িত্বের সঙ্গে সামলান।

অনেক সামরিক সম্মানে ভূষিত হয়েছেন নয়া সিডিএস-

অনেক সামরিক সম্মানে ভূষিত হয়েছেন নয়া সিডিএস-

এই কমান্ড নিয়োগগুলি ছাড়াও, চৌহান সামরিক অপারেশনের একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিলেন। এমনকি স্টাফ নিয়োগেও তাৎপর্যপূর্ণ ভূমিকা ছিল নয়া সিডিএসের। এর আগে, চৌহান অ্যাঙ্গোলায় রাষ্ট্রসংঘের মিশনেও কাজ করেছেন। চৌহান গত ৩১ মে ২০২১ সালে ভারতীয় সেনাবাহিনী থেকে অবসর নেন। সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পরও তিনি জাতীয় নিরাপত্তা ও রণকৌশল নিয়ে সেনাকে অভিজ্ঞতা শেয়ার করছিলেন। সেনাবাহিনীতে তার বিশিষ্ট এবং বিশিষ্ট সেবার জন্য, লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অব.) পরম বিশেষ সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, অতি বিশেষ সেবা পদক, সেনা পদক এবং বিশেষ সেবা পদক লাভ করেন।

দেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান! প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়োগদেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান! প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়োগ

English summary
Name of new CDS Announced, who is Lt General Anil Chouhan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X