• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নমস্তে ট্রাম্প : সবরমতীর ভুল শোধরালেন রাজঘাটে! গান্ধী দর্শন নিয়ে 'নোট' মার্কিন প্রেসিডেন্টের

সোমবার দুই দিনের ভারত সফর শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সফরের শুরুতেই ট্রাম্প সোমবার গিয়েছিলেন সবরমতীর গান্ধী আশ্রমে। একসময় মনে করা হচ্ছিল গান্ধী আশ্রম বাদ পড়বে মার্কিন প্রেসিডেন্টের সফর সূচি থেকে। তবে পড়ে বিতর্ক এড়াতে সেই গান্ধী আশ্রম দিয়েই শুরু হয় ট্রাম্পের ভারত সফর। তবে গান্ধী আশ্রমে গিয়েও বিতর্ক এড়ানো সম্ভব হয়নি।

সবরমতীর ভিজিটর্স বুকে ট্রাম্পের নোট থেকে বাদ পড়েন গান্ধী

সবরমতীর ভিজিটর্স বুকে ট্রাম্পের নোট থেকে বাদ পড়েন গান্ধী

গান্ধীর স্মৃতিবিজড়িত আশ্রম ঘোরা শেষ করে ভিজিটর্স বুকে যে নোট মার্কিন প্রেসিডেন্ট লেখেন, তা থেকে বাদ পড়েন স্বয়ং মহাত্মা গান্ধী। গান্ধীজির আশ্রমের ভিজিটার্স নোট বুকে লেখা ট্রাম্পের নোটে শুধুই মোদী-স্তুতি। এরপরই রাজনৈতিক মহলে শুরু হয় এই বিষয়ে বিতর্ক। কংগ্রেসের তরফে প্রশ্ন তোলা হয় ট্রাম্পের গান্ধী জ্ঞান নিয়েই।

'ট্রাম্প কি মহাত্মা গান্ধীকে চেনেন?'

'ট্রাম্প কি মহাত্মা গান্ধীকে চেনেন?'

সোমবার ভারতে নেমেই গান্ধীজির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে যান ট্রাম্প। সেখানে তিনি চরকা কেটেছেন। প্রদানমন্ত্রী মোদী তাঁকে হাতে ধরে সেই ঐতিহ্যের চরকা কাটা শিখিয়েছেন। এরপর ভিজিটর্স বুকে ট্রাম্প লিখে গিয়েছেন শুধু মোদীর কথাই। সেখানে গান্ধীজির কোনও উল্লেখই নেই। যার পাল্টা দিতে কংগ্রেসের তরফে বারাক ওবামার ভারত সফরকালের এক নোট টুইট করা হয়। পাশাপাশি ট্রাম্পকে নিয়ে প্রশ্ন ছুঁড়ে দেয় কংগ্রেস, ট্রাম্প কি আদেও চেনে মহাত্মা গান্ধীকে?

সবরমতী বিতর্ক থেকে শিক্ষা নিলেন ট্রাম্প

সবরমতী বিতর্ক থেকে শিক্ষা নিলেন ট্রাম্প

এদিকে সোমবারের এই বিতর্ক থেকে শিক্ষা নিয়ে নিজের ভুল শোধরালেন মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার সফরের দ্বিতীয় দিনে রাজঘাটে গান্ধী সৌধে শ্রদ্ধাজ্ঞাপন করতে যান মার্কিন প্রেসিডেন্ট। সেখানে মহাত্মা গান্ধীর প্রতি নিজের শ্রদ্ধাজ্ঞাপন করে মার্কিন প্রেসিডেন্ট ভিজিটর্স বুকে লেখেন, 'মহান মহাত্মা গান্ধীর দর্শনে তৈরি সার্বভৌম এবং অপূর্ব ভারতের পাশে সবসময় দৃঢ় ভাবে দাঁড়িয়ে আমেরিকান জনগণ। এখানে আসতে পারা আমার জন্য একটি অসাধারণ সম্মান।'

সবরমতী আশ্রমে ট্রাম্পের মোদী স্তুতি

সবরমতী আশ্রমে ট্রাম্পের মোদী স্তুতি

এর আগে সবরমতীর আশ্রম থেকে সস্ত্রীক বেরিয়ে ভিসিটর্স বুকে নিজের বার্তায় মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, 'প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ, এটা দারুন এক সফর, অসাধারণ অভিজ্ঞতা।'

English summary
Namaste Trump-President trump praised gandhi's vision in rajghat visitor's book learning from sabarmati mistake
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X