• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬ মাসের জন্য নাগাল্যান্ডকে অস্থির এলাকা ঘোষণা, জারি রইল আফস্পা

উত্তর-পূর্বের ছোট্ট রাজ্য নাগাল্যান্ডকে আরও ৬ মাসের জন্য অস্থির এলাকা হিসেবে ঘোষণা করা হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর-পূর্বের রাজ্যে এখনও একাধিক জায়গায় অশান্তি রয়েছে। যা যথেষ্ট রকমের উদ্বেগজনক। তাই গোটা রাজ্যকেই অস্থির এলাকা হিসেবে ঘোষণা করা হচ্ছে। তাই এখনই আফস্পা প্রত্যাহার করা হচ্ছে না বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। ডিসেম্বরের শেষ পর্যন্ত এখানে এই নির্দেশিকা বহাল থাকবে।

৬ মাসের জন্য নাগাল্যান্ডকে অস্থির এলাকা ঘোষণা, জারি রইল আফস্পা

গত দুই দশক ধরে নাগাল্যান্ডের একাধিক জায়গায় আফস্পা জারি রয়েছে। যে আইনের বলে সামরিক বাহিনী কেবল মাত্র সন্দেহের বশে যাকে খুশি গ্রেপ্তার করতে পারে। এই আফস্পা প্রত্যাহারের দাবিতেই মণিপুরে অনশন চালিয়েছিলেন লৌহ মানবী শর্মিলা চানু। আন্দোলনে তোলপাড় হয়েছিল গোটা মণিপুর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, নাগাল্যান্ডের বিভিন্ন জায়গায় হত্যা, লুঠ, হিংসার ঘটনা ঘটেই চলেছে। তাই আফস্পা এখনই প্রত্যাহার করে নিলে রাজ্যের আইন শৃঙ্খলা ভেঙে পড়বে বলে মনে করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

এদিকে ২০১৫ সালের ৩ অগস্ট নাগা চরমপন্থী সংগঠন এনএসসিএন-আইএমের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দিয়েছিলেন আফস্পা প্রত্যাহার করা হবে নাগাল্যান্ড থেকে। নাগা চরমপন্থী সংগঠনের দাবি মোদী সেই প্রতিশ্রুতি রাখেননি।

English summary
Nagaland has been declared a "disturbed area" for six more months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X