নির্বাচনের আগে কোন রাজনৈতিক সংকটে নাগাল্যান্ড, কেন প্রকাশ হচ্ছে না প্রার্থী তালিকা

  • Posted By:
Subscribe to Oneindia News

এক মাস বাদেই নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচন। কিন্তু তার আগে , নাগা রাজনৈতিক সংকট মাথা চাড়া দিয়ে উঠেছে এই উত্তরপূর্বের রাজ্যে। বিভিন্ন রাজনৈতিক সংগঠন জানিয়েছে, যতক্ষণ না পর্যন্ত নাগা রাজনৈতিক সংকট কাটবে ততক্ষণ ঘোষণা করা হবে না কোনও রাজনৈতিক দলের প্রার্থীর নাম। এই মর্মে ১১ টি দল ডিক্লেরেশন স্বাক্ষর করেছে।

নির্বাচনের আগে কোন রাজনৈতিক সংকটে নাগাল্যান্ড, কেন প্রকাশ হচ্ছে না প্রার্থী তালিকা

নাগাল্যান্ডে এই মুহুর্তে শাসন করছে নাগা পিপলস ফ্রন্ট । তাদের তরফে এই ডিক্লেরেশনে স্বাক্ষর করা হয়েছে। স্বাক্ষর করেছে বিজেপি ও কংগ্রেসও। নাগা উপজাতি হোহো -র তরফে আয়োজিত এক বৈঠকে এই মর্মে সহমতে আসে সমস্ত রাজনৈতিক দল। এর আগে কেন্দ্র , নাগাল্যান্ডের বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল সোশিয়ালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত করে ২০১৫ সালে। তবে গোটা চুক্তির বিষয়টি সামনে আসেনি। এছাড়াও বিদ্রোহী আরও ৬ টি নাগা গোষ্ঠীর সঙ্গে সমঝোতার রাস্তাতে চাইছে কেন্দ্র। কিন্তু সেই সমঝোতা যতক্ষণ না হচ্ছে , তার আগে নির্বাচনী প্রক্রিয়া নিয়ে এগোতে চাইছে না নাগা রাজনৈতিক দলগুলি।

গোটা বিষয়ে ২০১৭ সালে নাগাল্যান্ডের বিধানসভায় একটি বিলও পাশ করা হয়। এদিকে, ২৭ তারিখের ভোট বয়কটেরও ডাক দিয়েছে নাগাল্যান্ডের বিভিন্ন রাজনৈতিক সংগঠন। এদের সকলেরই দাবি যাতে আগে নাগা রাজনৈতিক সমস্যার সমাধান হোক। বিদ্রোহী সংগঠনগুলির সঙ্গে যাতে মিটমাট হয়ে যায়, তারপরই নির্বাচন সংগঠিত হোক।

English summary
In an unprecedented move, all political parties in Nagaland, including the Bharatiya Janata Party (BJP), have decided not to take part in the upcoming Assembly election process. Expressing solidarity on the issue of ‘Solution before Election’, the parties said they want the peace process in the insurgency-hit northeastern state to arrive at a logical conclusion.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.