India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পূর্ণ ব্রিটিশ অর্থমন্ত্রীর পদ, ঋষি সুনাকের জায়গা নিলেন নাদিম জাহাউই

Google Oneindia Bengali News

ঘোষিত হল ইংল্যান্ডের নতুন অর্থমন্ত্রীর নাম। এতদিন এই পদে ছিলেন ঋষি সুনাক। তিনি পদত্যাগ করেছিলেন বেশ কিছুদিন আগে। এবার দেখার ছিল যে কে বসেন এই পদে। শেষ পর্যন্ত তা ঘোষিত হয়েছে। অর্থমন্ত্রী হলেন নাদিম জাহাউই।

পূর্ণ ব্রিটিশ অর্থমন্ত্রীর পদ, ঋষি সুনাকের জায়গা নিলেন নাদিম জাহাউই

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার তার ইরাকি বংশোদ্ভূত শিক্ষা সচিব নাদিম জাহাউইকে অর্থমন্ত্রী হিসেবে বেছে নেন। ঋষি সুনাকের পদত্যাগের পর তাঁর নাম ঘোষিত হয়েছে। রানি দ্বিতীয় এলিজাবেথ জাহাভির নিয়োগের অনুমোদন দিয়েছিলেন। আসলে তিনি একজন সফল ব্যাবসায়ী। ক্যারিয়ার তৈরির অনেক আগে তিনি তাঁর কুর্দি পরিবারের সসঙ্গে একটি শিশু হিসাবে ব্রিটেনে এসেছিলেন। সেই সময় তিনি ইংরেজিতে কথা বলতেও জানতেন না।

৫৫ বছর বয়সী বিশিষ্ট পোলিং কোম্পানি 'YouGov'-এর সহ-প্রতিষ্ঠাতা এবং ২০১০ সালে এমপি হওয়ার আগেই তিনি লন্ডনে স্থানীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন। তিনি ব্রিটেনে করোনার ভ্যাকসিন দ্রুত কীভাবে মানুষের কাছে পৌঁছে যায় তা নিয়ে কাজ করে ব্যাপক প্রশংসা পেয়েছিলেন।

কিন্তু সুনাকের মতো, তার ব্যক্তিগত সম্পদ তাঁর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করেছিল। তিনি ২০১৩ সালে তার ঘোড়ার আস্তাবল পরিস্কার করার জন্য সংসদীয় খরচ দাবি করেছিলেন। ২০১৪ সালের অক্টোবরে সুনাককে রিচমন্ড (ইয়র্কস) এর জন্য কনজারভেটিভ প্রার্থী হিসাবে নির্বাচিত করা হয়েছিল। আসনটি পূর্বে উইলিয়াম হেগের দখলে ছিল, পার্টির একজন প্রাক্তন নেতা, পররাষ্ট্র সচিব এবং প্রথম সেক্রেটারি অফ স্টেট, যিনি নিম্নলিখিত জেনারেলকে পদত্যাগ করতে বেছে নিয়েছিলেন নির্বাচন আসনটি ইউনাইটেড কিংডমের সবচেয়ে নিরাপদ কনজারভেটিভ আসনগুলির মধ্যে একটি এবং 100 বছরেরও বেশি সময় ধরে পার্টির দখলে রয়েছে। একই বছরে সুনাক সেন্টার-ডান থিঙ্ক ট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের ব্ল্যাক অ্যান্ড মাইনরিটি এথনিক (বিএমই) রিসার্চ ইউনিটের প্রধান ছিলেন, যার জন্য তিনি যুক্তরাজ্যের বিএমই সম্প্রদায়ের উপর একটি প্রতিবেদন সহ-লেখেন। ২০১৫ সালের সাধারণ নির্বাচনে তিনি ১৯ হাজার ৫৫৯ সংখ্যাগরিষ্ঠতার সাথে এই আসনের এমপি নির্বাচিত হন। ২০১৫-২০১৭ সংসদের সময় তিনি পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক নির্বাচন কমিটির সদস্য ছিলেন।

জাহাউই ১০ ডাউনিং স্ট্রিটে একটি সভা ছেড়ে যাওয়ার সময় সাংবাদিকদের কাছে মন্তব্য করতে অস্বীকার করেছিলেন, যার মধ্যে তিনি জনসনের বিনামূল্যে-ব্যয় প্রবৃত্তির বিরুদ্ধে আর্থিক শৃঙ্খলার জন্য সুনাকের আবেদনকে সমর্থন করবেন না বলে জানায় দল।

তবে ইংল্যান্ডের রাজনীতি পুরোপুরি ভাবে আলাদা। সেখানে এখনও রানীর অনুমোদন নিয়ে তবেই অনেক কাজে শিলমোহর পড়ে। যেমনটি ছিল এদিনের ঘটনা। প্রধানমন্ত্রী অর্থমন্ত্রী বেছে নেওয়ায় পরেও শেষ সাক্ষর চাই তাঁর। তিনি অনুমতি দেওয়ার পরেই নতুন নাম ঘোষণা হয়।

English summary
england new finance minister is nadeem zahaui
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X