• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে অন্ধ্রপ্রদেশে রহস্যজনক রোগের আগমন, মৃত ১, অসুস্থ ২৯২ জন

এখনও গোটা বিশ্ব তথা দেশ থেকে করোনা আতঙ্কের রেশ কাটেনি ফের নতুন এক রোগ মাথা চাড়া দিয়ে উঠল। অন্ধ্রপ্রদেশের ইলুরু শহরে রহস্যজনক এক রোগ ছড়াচ্ছে, এই রোগে ভুগে রবিবার এক ব্যক্তির মৃত্যুও হয়েছে এবং ২৯২ জন বাসিন্দা অসুস্থ হয়ে পড়েছেন।

করোনা আবহেই রহস্যজনক রোগে আক্রান্ত অন্ধ্রের শত শত মানুষ
সুস্থ হয়ে উঠেছেন ১৪০ জনের বেশি

সুস্থ হয়ে উঠেছেন ১৪০ জনের বেশি

পশ্চিম গোদাবরী জেলা মেডিক্যাল ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন যে ১৪০ জনের বেশি হাসপাতালে চিকিৎসার পর সুস্থ হয়ে উঠে বাড়িতে চলে এসেছেন এবং বাকিদের অবস্থা বেশ স্থিতিশীল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশের মুখ্য সচিব নিলাম সাহানির সঙ্গে ফোনে কথা বলেছেন এ বিষয়ে এবং পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেন। তিনি আশ্বাস দিয়েছেন যে কেন্দ্রের পক্ষ থেকে সব ধরনের সম্ভাব্য সহায়তা পাওয়া যাবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এই ইস্যু নিয়ে রজ্যপালের দপ্তরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলে জানা গিয়েছে সরকারি সূত্রে।

এই রোগের উপসর্গ

এই রোগের উপসর্গ

ফিট এবং বমি বমি উপসর্গের পর মানুষ আচমকাই অজ্ঞান হয়ে পড়ছে এবং এই রোগের কি কারণ এখনও তা জানা যায়নি। রক্ত পরীক্ষা ও সিটি (‌মস্তিষ্ক)‌ স্ক্যানের পরও স্বাস্থ্য কর্তৃপক্ষ এই রোগের কারণ খুঁজে পাচ্ছে না। এমনকী সেরিব্রাল স্পাইনাল ফ্লুইড টেস্টও স্বাভাবিক। সম্ভবত কালচার টেস্টের পরই এই রোগের কারণটি স্পষ্ট হতে পারে। জেলার যুগ্ম কালেক্টর হিমাংশু শুক্লাও ই-কলি টেস্টের ফলের অপেক্ষায় রয়েছেন। হিমাংশু শুক্লা জানিয়েছেন যে ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন এবং হায়দরাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি সোমবার ইলুরুতে আসবেন এবং এই রোগের কারণ জানার জন্য ডায়গনোসিস করবে।

দুধের নমুনা পরীক্ষা করা হচ্ছে

দুধের নমুনা পরীক্ষা করা হচ্ছে

ইলুরু মিউনিসিপ্যাল হাসপাতালে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। বিভিন্ন জায়গা থেকে দুধের নমুনা সংগ্রহ করে বিজয়ওয়াড়াতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ৪৫ বছরের এক ব্যক্তি বমি বমি ভাব ও মৃগি রোগের উপসর্গ নিয়ে ইলুরুর জিজিএইচ হাসপাতালে ভর্তি হলেও রবিবার সন্ধ্যায় মারা যান। অসুস্থ রোগীদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে উঠেছেন কয়েক মিনিটের মধ্যে তবে কমপক্ষে সাতজন রোগীকে আরও উন্নতমানের চিকিৎসার জন্য রবিবার বিজয়ওয়াড়ার সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করে দেওয়া হয়। অসুস্থ রোগীদের সকলের কোভিড রিপোর্ট নেগেটিভ। স্বাস্থ্য বিভাগ থেকে চিকিৎসকের বিশেষ দল ইলুরুতে গিয়েছেন বাড়ি বাড়ি পরিদর্শন করতে যাতে এই রোগে আক্রান্ত কেউ রয়েছেন কিনা।

 পাঁচজন চিকিৎসকের দল গঠন

পাঁচজন চিকিৎসকের দল গঠন

বিজেপি সাংসদ জি ভি এল নরসিংহ রাও রাজ্যের উখ্য সচিব নিলাম সাহানির সঙ্গে কথা বলে জানিয়েছেন যে মঙ্গলগিরির এআইআইএমএস থেকে পাঁচজন চিকিৎসকের দলকে ইলুরু পাঠানো হয়েছে রোগীদের চিকিৎসার জন্য। তিনি দিল্লি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া সহ অন্যান্য বিশেষজ্ঞদের সঙ্গেও এই রহস্যজনক রোগ নিয়ে আলোচনা করেছেন। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলার পর সাংসদ জানিয়েছেন যে বিষাক্ত অর্গোনোক্লোরিন পদার্থগুলি এই রোগের অধিকাংশ কারণ হতে পারে। মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি সোমবার ইলুরুর জিজিএইচ হাসপাতালে অসুস্থ রোগীদের দেখতে যাবেন এবং এই রোগ নিয়ে পর্যালোচনা বৈঠক করবেন পশ্চিম গোদাবরী জেলার আধিকারিকদের সঙ্গে।

প্রতীকী ছবি

স্তব্ধ দিল্লি, আরও প্রবল আন্দোলনকারী কৃষকদের প্রত্যয়! বনধের প্রস্তুতি তুঙ্গে

English summary
mysterious disease arrives in andhra pradesh 1 dead 292 fall sick
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X