• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিতর্কে এখনও পড়ল না দাড়ি! বাবরি মসজিদ মামলায় পরবর্তী পদক্ষেপ ঘোষণা মুসলিম ল বোর্ডের

বাবরি মসজিদ ধ্বংস মামলায় সিবিআই বিশেষ আদালতের রায়দানের পরই এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাওয়ার ঘোষণা করল মুসলিম ল বোর্ড। উল্লেখ্য, বাবরি মামলায় বেকসুর খালাস সব অভিযুক্ত। দীর্ঘ ২৮ বছর পর আজ বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা হল লখনউয়ের বিশেষ সিবিআই আদালতে।

সিবিআই আদালতের পর্যবেক্ষণ

সিবিআই আদালতের পর্যবেক্ষণ

এদিন আদালতের পর্যবেক্ষণ বিষয়ে সিবিআই বিশেষ আদালতের বিচারক জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্ব-পরিকল্পিত ছিল না। এই মর্মে বিচারক সুরেন্দ্রকুমার যাদব বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলি মনোহর যোশী, উমা ভারতী, কল্যাণ সিংসহ ৩২ অভিযুক্তকে বেকসুর খালাসের নির্দেশ দেন।

করসেবকরা বাবরি মসজিদ কাঠামোটি ভেঙে ফেলে

করসেবকরা বাবরি মসজিদ কাঠামোটি ভেঙে ফেলে

১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকরা বাবরি মসজিদ কাঠামোটি ভেঙে ফেলেন। তাঁদের দাবি, এই জায়গাটিতে রাম জন্মভূমি ছিল। প্রাচীণ মন্দির ধ্বংস করার পর সেখানে মসজিদটি নির্মাণ করা হয়েছিল বলে দাবি করেন তাঁরা। অভিযোগ, এর নেতৃত্ব দিয়েছিলেন লালকৃষ্ণ আডবাণী, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং, বিজেপি নেতা এম এম যোশী, উমা ভারতী এবং বিনয় কাটিয়ার।

রায় ঘোষণা করল সিবিআই-এর বিশেষ আদালত

রায় ঘোষণা করল সিবিআই-এর বিশেষ আদালত

এই অভিযোগের ভিত্তিতেই দীর্ঘদিন মামলা চলতে থাকে। ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট বিশেষ বিচারককে নির্দেশ দেন, আগামী দু'বছরের মধ্যে মামলাটি নিষ্পত্তি করার। এবছরের মে মাসের 8 তারিখ শীর্ষ আদালতের তরফে নতুন নির্দেশ দেওয়া হয় যাতে অগাস্ট মাসের ৩১ তারিখের মধ্যে মামলাটির রায় বের করে দেওয়া হয়। অবশেষে, আজ তার রায় ঘোষণা করল সিবিআই-এর বিশেষ আদালত।

সিবিআই কোর্টকে শীর্ষ আদালতের নির্দেশ

সিবিআই কোর্টকে শীর্ষ আদালতের নির্দেশ

এর আগে অবশ্য গত মাসেই বাবরি মসজিদ ধ্বংস মামলায় দুই মামলাকারী প্রত্যক্ষদর্শী হাজি মহম্মদ আহমদ, সৈয়দ আখলাখের আবেদন নাকচ করেছে আদালত৷ এর আগে সুপ্রিম কোর্ট ৩১ অগাস্ট পর্যন্ত সিবিআই-এর বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্রকুমার যাদবের কার্যকারী সময়কাল বাড়িয়ে ছিল৷ পাশাপাশি তাঁকে নির্দেশ দেওয়া হয়েছিল এই সময়ের মধ্যে ট্রায়াল ও রায়দান সম্পূর্ণ করতে হবে৷ পরে অবশ্য শীর্ষ আদালত আরও একমাস সময় দেয় এই মামলায় রায়দানের জন্য৷

বাবরি মামলায় বেকসুর খালাস আডবাণী, যোশী সহ অভিযুক্ত সবাই

English summary
Muslim personal law board to move High court challenging the CBI Court verdict on Babri Masjid case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X