• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনার 'ভয়ঙ্কর' ভ্যারিয়েন্ট XE-তে আক্রান্ত নন মুম্বইয়ের রোগী! খবর ঘিরে ধোঁয়াশা

  • |
Google Oneindia Bengali News

গত কয়েকদিন আগেই সামনে আসে করোনার নয়া ভ্যারিয়েন্ট XE-এর। ইতিমধ্যে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে নয়া এই আতঙ্ক। আর সেই আতঙ্ক এবার ভারতেও। মুম্বইতে এক রোগীর শরীরে নাকি ধরা পড়েছে নয়া এই ভ্যারিয়েন্ট। এমনই খবর প্রকাশিত হয়েছে সর্বভারতীয় সংবাদ মাধ্যমে। আর সেই খবর নিয়েই দেখা দিয়েছে ধোঁয়াশা।

খবর ঘিরে ধোঁয়াশা

ইন্ডিয়া টুডে'তে প্রকাশিত খবর অনুযায়ী, সরকারি এক সুত্র বলছে মুম্বইয়ের করোনা আক্রান্ত ওই রোগিণী নাকি করোনার নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তই নন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, ওই রোগিণীর জিনোম সিকোয়েন্সিং-য়ের নমুনা কখনই XE- ভ্যারিয়েন্ট বলে জানাচ্ছে না।

যদিও পুরো বিষয়টি'র উপর স্বাস্থ্যমন্ত্রকের তরফে কড়া নজরদারি চালানো হচ্ছে বলে খবর। যদিও এর আগে বৃহৎ মুম্বইয়ের তরফে ওই মহিলা এক্স-ই-তে আক্রান্ত হয়েছেন বলে দাবি করা হয়েছিল।

বলে রাখা প্রয়োজন, ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। যার মধ্যে ২৩০ জন শুধু মুম্বই থেকেই ছিলেন। তবে ২৩০ জনের মধ্যে ২২৮টি নমুনাতে পাওয়া গিয়েছে ওমিক্রনের ভ্যারিয়েন্ট। একজনের নমুনাতে এসেছে কাপ্পা ভ্যারিয়েন্ট এবং ১ জনের নমুনাতে XE ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়। কিন্তু ৫০ বছরের ওই মহিলার মধ্যে অন্য কোনও সমস্যা নেই। তবে ওই মহিলা সম্পূর্ণ ভাবে ভ্যাকসিনেটেড। ফেব্রুয়ারি ১০ তারিখ ওই মহিলা দক্ষিণ আফ্রিকা থেকে আসেন। রুটিন করোনা পরীক্ষার সময় করোনা আক্রান্তের খবর তাঁর সামনে আসে।

আর এরপরেই জিনোম সিকোয়েন্সিং্যের জন্যে নমুনা সংগ্রহ করা হলে সেখানেই এহেন দাবি করা হয়। জানা যাচ্ছে, ওই মহিলাকে কোয়ারেন্টাইনে আখা হয়েছে। তাঁর স্বাস্থ্যের উপর মন্ত্রকের তরফে কড়া নজর রাখা হচ্ছে। শুধু তাই নয়, ওই মহিলার কাছাকাছি যারা এসেছেন তাঁদেরও খোঁজ করার চেষ্টা চালানো হয়েছে। তাঁদের শারীরিক অবস্থার খোঁজ নেওয়া হচ্ছে। প্রয়োজনে তাঁদের শরীরের নমুনাও পরীক্ষা করা হবে বলে জানা যাচ্ছে।

ভারতে এখন অনেকটাই নিয়ন্ত্রণে করোনা সংক্রমণ। দৈনিক সংক্রমণও অনেকটাই নিয়ন্ত্রণে। এই অবস্থায় গত কয়েকদিন আগেই সমস্ত বিধি নিষেধ তুলে দেওয়া হয়েছে। একাধিক রাজ্যে মাস্ক কিংবা অন্যান্য ক্ষেত্রেও বিধিতে হালকা করা হয়েছে। আর এর মধ্যে এই খবর সামনে আসার পর থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যদিও এহেন খবর নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে।

তবে চিকিৎসকরা বলছেন, বিষয়টি নিয়ে এখনই এত আতঙ্ক হওয়ার কিছু নেই। করোনার নয়া এই ভ্যারিয়েন্ট নিয়ে পরীক্ষা চলছে বলে জানানো হয়েছে।

English summary
Mumbai woman maybe not affected with XE variant of Coronavirus, says Government source
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X