• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যুদ্ধে আসরে একাধিক বিদেশি ভ্যাকসিন, বিশ্বের বৃহত্তম টিকা রফতানিকারক দেশের তকমা হারাচ্ছে ভারত

  • |

গোটা ভারতে নতুন করে জাঁকিয়ে বসেছে করোনাভাইরাস। গত ২৪ ঘন্টায় ভারতে আক্রান্ত হয়েছেন দুই লক্ষের বেশি মানুষ। গত বছর মার্চে করোনা মহামারী শুরুর পর থেকে এটাই সর্বোচ্চ সংক্রমণ। এদিকে এতদিন ভারত যখন গোটা বিশ্বে করনা ভ্যাকসিন এগিয়ে গেছে সেখানে এখন গোটা দেশে দেখা দিয়েছে টিকা সংকট। এমতাবস্থায় এবার বিশ্বের শীর্ষ ভ্যাকসিন রফতানিকারক দেশ থেকে ক্রমেই আমদানিকারক দেশে পরিণত হচ্ছে ভারত।

Covid 19 আপডেটঃ নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ১৬১৫ জন
দ্রুত ভারতে আসছে স্পুটনিক-ভি

দ্রুত ভারতে আসছে স্পুটনিক-ভি

এদিকে ভারতে ব্যবহারের জন্য ছাড়পত্র পাওয়া তৃতীয় করোনা টিকা স্পুটনিক-ভি আগামী মাস থেকেই আমদানি শুরু হবে বলে জানা যাচ্ছে। চলতি সপ্তাহেই ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড' (আরডিআইএফ)-এর স্পুটনিক-ভি ভারতে ব্যবহারের অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। অন্যদিকে ফাইজার, জনসন অ্যান্ড জনসন ও মডার্নার টিকাও।

 একনজরে ভারতের করোনা পরিসংখ্যান

একনজরে ভারতের করোনা পরিসংখ্যান

অন্যদিকে ভারতে কোভিড সংক্রমণ মাত্রা ছাড়িয়ে গিয়েছে। সংক্রমণ যে লাগামছাড়া হয়ে উঠেছে তা ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। শুক্রবারের রিপোর্ট বলছে শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৭ হাজার ৩৫৩ জন। মারা গিয়েছেন ১১৮৫ জন। বর্তমানে গোটা দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৩ লক্ষের বেশি।

উদ্বেগ বাড়ছে গোটা দেশে

উদ্বেগ বাড়ছে গোটা দেশে

আক্রান্তের দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই বর্তমানে ভারতের অবস্থান। এরপরে রয়েছে ব্রাজিল। টিকা আবিষ্কারের পর থেকেই বিভিন্ন দেশে টিকা রফতানি করতে দেখা গেছে ভারতকে। এমনকী বিশ্বের বৃহত্তম টিকা উত্পাদক দেশ হিসাবেও সুখ্যাতি ছিল ভারতের। কিন্তু বর্তমানে নিজেদের চাহিদাই আকাশচুম্বী। দেশের বেশ কয়েকটি রাজ্যে টিকা সঙ্কট মারাত্মক আকার ধারণ করেছে।

উদ্বেগ বাড়ছে দরিদ্র দেশহগুলিতে

উদ্বেগ বাড়ছে দরিদ্র দেশহগুলিতে

অন্যদিকে বর্তমানে ভারতের টিকা আমদানির প্রয়োজন কয়েক ডজন দরিদ্র দেশের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। কারণ নিজেদের টিকাকরণের জন্য এসব দেশগুলি এতদিন ভারতের ওপর নির্ভরশীল ছিল। সঙ্গত, এর আগে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন - এই দুই হাতিয়ারকে সঙ্গেএ করেই ভাইরাসের বিরুদ্ধে লড়ছিল ভারত। কিন্তু বর্তমান সঙ্কটের জেরে আসরে নামতে চলেছে আরও একাধিক বিদেশি ভ্যাকসিন।

দ্বিতীয় পর্বে ১.৭ গুণ দ্রুত গতিতে ছড়াচ্ছে সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুহারও

English summary
India is gradually becoming the largest importer of vaccines in the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X